1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বুধবার, ১৫ মে ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ ব্লাড ডোনার ফাউন্ডেশনের ভোলার কমিটিতে আলামিন সভাপতি ইউসুফ সম্পাদক স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা পেতে ৮০% এরও বেশি বিড়ি শ্রমিক চান বিকল্প কর্মসংস্থান” সাতক্ষীরার ৬টি ক্লাব ও সংগঠনের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করলেন এমপি সেঁজুতি ভোমরা স্থলবন্দরে অস্থিতিশীল সৃষ্টিকারীদের কোনভাবেই ছাড় দেওয়া হবে না সাতক্ষীরায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন করলেন এমপি লায়লা পারভীন সেঁজুতি এসএসসিতে অভাবনীয় সাফল্যঃকুমিল্লার রমুজা হাশেম আইডিয়াল স্কুল বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র মোংলা উপজেলা কমিটি গঠিত ভোলায় রাতের আঁধারে ঘর তুলে জমি দখল,বাঁধা দেওয়ায় হামলা নিয়োগের জন্য সরাসরি উপস্থিত হয়ে সাক্ষাৎকার দিন ফকিরহাটে চেয়ারম্যান প্রার্থী স্বপন দাশের ব্যাপক প্রচার প্রচারনা

এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে DORP এর সহযোগিতায় বরগুনায় উদ্যোক্তা উন্নয়ন ও দূর্যোগ সহনশীল স্যানিটারী পন্য উৎপাদন বিষয়ে প্রশিক্ষন অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২২
  • ৪১৮ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

১৭-০২-২০২২ইং তারিখ এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে  DORP এর সহযোগিতায় বরগুনা সদর উপজেলা ৪নং কেওড়াবুনিয়া ইউনিয়নের ডৌয়াতলা বাজারে রানা স্যানিটারীর রিং স্লাব উৎপাদন কেন্দ্রে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। প্রশিক্ষনে সহায়ক হিসাবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী সজল চন্দ্র সিকদার, ম্যাশন মো: শহিদুল ইসলাম, আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল জলিল, বরগুনা সদর উপজেলার ৭ ইউনিয়নের ১২ জন রিং স্লাব উৎপাদনকারী উদ্যোক্তা ও ব্যবসায়ী,  DORP এর জেলা সমন্বয়কারী আশরাফ উদ্দিনসহ ৮ জন কর্মকর্তা ও কর্মীসহ ২২ জন(নারী ৭ পুরূষ ১৫) উপস্থিত ছিলেন।

প্রশিক্ষনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী সজল চন্দ্র সিকদার উদ্যোক্তাদের বলেন, স্যানিটেশন কভারেজে আপনারা গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করেন। বিশেষ করে স্যানিটেশনের মানবাধিকারে বিষয়ে আপনাদের অবদান অস্বীকার করা যায় না। পাশাপাশি আপনার আপনাদের উৎপাদিত পন্যগুলির গুনগতমান আরো ভাল করবেন। বরগুনা সদর তথা বরগুনা জেলা উপক’লবর্তী দূর্যোগ প্রবন অঞ্চল। এখানে দূর্যোগসহনশীল অথাৎ ভাল মানের পন্য তৈরী করতে হবে।

অন্যথায় টেকসই হবে না। তিনি বলেন কি পরিমান খোয়া, বালির সাথে কি পরিমান সিমেন্ট দিতে হবে, কতনাম্বার তার লাগবে, কতদিন কিউরিং ( পানি দিতে হবে) ইত্যাদি বিষয়ে পরিস্কার ধারনা প্রদান করেন। দোকানে বিভিন্ন দামের মালামল রাখার জন্য বলেন। দোকানে রিং স্লাব এর পাশাপাশি টয়লেট ব্রাশ, হারপিক, ঝাড়–ঝুড়ি, সাইপেন, গ্যাস পাইপসহ অন্যান্য স্যানিটারী পন্য রাখার পরামর্শ প্রদান করেন। যাতে গ্রাম পর্যায়ের মানুষ হাতের কাছে স্যানিটারী পন্য পায়। তিনি রিং-স্লাব উৎপাদনের পাশাপাশি স্যাপটি ট্যাংকি তৈরির উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন।

আলোচনায় অংশ নিয়ে রিং স্লাব উদ্যোক্তা ও ব্যবসায়ীগন বলেন আমরা ভাল পন্য তৈরী করতে খরচ বেশি পড়ে কিন্তু সেই অনুযায়ী বেশি মূল্যে ক্রেতাগন ক্রয় করতে আগ্রহী হয় না। তারা কম মূল্যের পন্য ক্রয় করে। তারা আরো বলেন ব্যবসা বাড়াতে যে পরিমান পুজি থাকা দরকার তা আমাদের কাছে নাই। আমরা কম সুদে বিভিন্ন সরকারী ও এনজিও পরিচালিত ব্যাংক থেকে পাইতে পারি সেই ব্যাপারে সহায়তা করার দাবী করেন। প্রশিক্ষন পাওয়ার পর আমরা দূর্যোগসহশীল পন্য তৈরী শুরু করছি। দূর্যোগের সময় কিভাবে কিভাবে মালামাল সংরক্ষন করা রাখা য়ায়, পরিবহন কিভাবে করা যায় বিষয়গুলি আমরা অনুসরন করছি। আমরা জানুয়ারী ২০২২ ইং সাল থেকে ডিসেম্বও ২০২২ইং সাল পর্যন্ত ১ বছরের জন্য ব্যবসায়িক পরিকল্পনা তৈরী করেছি।

প্রশিক্ষন শেষে উপ-সহকারী প্রকৌশলী রানা স্যানিটারীর সামনে পরিবেশ বান্ধব অপসেট ডেমো টয়লেট পরিদর্শন করেন এবং সকল উদ্যোক্তা ও ব্যবসায়ীদের উৎপাদন কেন্দ্র ও ব্যবসা প্রতিষ্ঠানের সামনে এ ধরনের ডেমো তৈরী করার পরামর্শ দেন। যাতে ডেমো দেখে মানুষ এ জাতীয় টয়লেট তৈরী করতে আগ্রহ প্রকাশ করে।

 

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা