1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:০২ অপরাহ্ন
শিরোনাম :
সাতক্ষীরায় দ্যা পোল ষ্টার পৌর মাধ্যমিক বিদ্যালয়ে শিশু যৌন শোষণ প্রতিরোধে আসক’র শিশুদলের সাথে মিটিং সাতক্ষীরায় প্রিয়াংকা নিট গার্মেন্টস পরিদর্শনকালে এমপি লায়লা পারভীন সেঁজুতি এমপি শাওন’র বাবার কবর জিয়ারতের মধ্যদিয়ে চেয়ারম্যান প্রার্থী মিন্টু’র প্রচারণা শুরু সাতক্ষীরায় কর্মসংস্থান সৃষ্টিতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে সিপিডি’র সংলাপ সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে বাঘের পর এবার কুমিরের মুখ থেকে ফিরলেন মৌয়াল আব্দুল কুদ্দুস অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবীতে লালমোহনে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আকতারুজ্জামানের সংবাদ সম্মেলন ভোলার লালমোহনে অবাধ ও সুষ্ঠ নির্বাচনের দাবীতে চেয়ারম্যান প্রার্থী টিটব এর সংবাদ সম্মেলন ফকিরহাটে পুকুরে বিষ দিয়ে মাছ চুরির অভিযোগ মোঃ মিজানুর রহমানের জন্ম দিনে শুভেচ্ছা ও দোয়া মোংলায় প্রতীক পেয়েই প্রচারে প্রার্থীরা

কবি মিনার মনসুর থেকে আমাদের তরুণদের অনেক কিছু শেখার আছে-রেজাউল করিম চৌধুরী

রেজাউল করিম চৌধুরী, নির্বাহী পরিচালক ,কোস্ট ফাউন্ডেশন
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ৬৭ বার পঠিত
কবি মিনার মনসুরের একুশে পদক প্রাপ্তিতে ধানমন্ডিতে বন্ধু ও স্বজন সমাবেশ
কবি মিনার মনসুরের একুশে পদক প্রাপ্তি উপলক্ষ্যে গত ২৭ এপ্রিল, শনিবার ধানমন্ডিতে বন্ধু ও স্বজন সমাবেশের আয়োজন করা হয়েছিল। জনাব মিনার মনসুর আমার সাথে বিভিন্ন সময় নেটওয়ার্কিং- এর কাজে জড়িত ছিলেন। গ্রন্থকেন্দ্রের মহাপরিচালক হিসেবে নিয়োগ প্রাপ্তির পূর্বে তিনি কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী ও সাধারণ পরিষদের সদস্য ও সহ-সভাপতি ছিলেন। আমি মনে করি, উনার জীবন থেকে আমাদের তরুণদের অনেক কিছু শেখার আছে। এই কারণে বন্ধু ও স্বজন সমাবেশে উনি যে বক্তব্য রেখেছেন তা আমি ৬টি পৃথক এপিসোডে প্রকাশ করলাম।
আয়োজনে মিনার মনসুর বলেন, জীবনের এই পর্যায়ে এসে এটা আমার জন্য খুব আনন্দের একটা অনুভূতি। আমি কবি বা বিপ্লবী কিছুই হতে চাই নি। আমি ছোটবেলায় একা ছিলাম। মা থাকতেন গ্রামের বাড়িতে, আমি থাকতাম শহরে।
ছোটবেলার স্মৃতিচারণ করে তিনি বলেন, এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার সময় আমার জলবসন্ত হয়েছিল। তখনকার নিয়ম ছিল যে, জলবসন্ত হলে পরীক্ষা দেয়া যাবে না। আমি এই রোগ গোপন করে পরীক্ষায় অংশগ্রহণ করি। আমার পরীক্ষার কেন্দ্র ছিল কলেজিয়েট স্কুল, চট্টগ্রাম। আমার বাড়ি ছিল কর্ণফুলী নদীর এক চরে, চট্টগ্রামের এক প্রান্তে। সেখানে আমার বাবা বাড়ি বানিয়েছিলেন। জোয়ারের সময় পানি আসত সেখানে। বছরের প্রায় তিন মাস আমাদের এলাকা পানিতে ডুবে থাকত। আমি যখন এসএসসি পরীক্ষা দিতে যাই, আমার জলবসন্ত তখনও শুকায় নি। আমার সারা শরীর কাঁপত। মাথায় হাত দিলে চুল উঠে আসত। ঐ অবস্থায় গায়ে চাদর জড়িয়ে আমি পরীক্ষা দিতে যেতাম। আমাকে শিক্ষক জিজ্ঞাসা করতেন, তুমি কেন চাদর গায়ে দিয়ে আছো? আমি উত্তর দিতাম, আমার জ্বর জ্বর লাগছে। পরীক্ষা শেষে বাইরে এসে দেখতাম, কেন্দ্রের বাইরে পরীক্ষার্থীদের মা-বাবারা নানা রকম খাবার নিয়ে তাদের সন্তানদের জন্য অপেক্ষা করছেন। আমি দেখতাম আর ভাবতাম যে, আমি কত দূর থেকে হেঁটে আসি, আমার জন্য কেউ দাঁড়িয়ে নেই বাইরে। তিনি বলেন, আমার গোটা জীবন আমি সংগ্রাম করেছি। গোটা জীবন আমি অনুভব করেছি যে, আমি একজন নিঃসঙ্গ মানুষ।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা