1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
শেখ হাসিনা’র জন্য ঘষিয়াখালী ক্যানেল সুন্দরভাবে চলছে- সিটি মেয়র আ. খালেক দুর্নীতি করলে কাউকে ছাড় দেওয়া হবে না- মেয়র শেখ আ. রহমান ভোলায় রওশন আরা ও রাব্বী হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি মোংলায় বীর মুক্তিযোদ্ধা কালীপদ রায়কে গার্ড অব অনার বন্দরে স্বেচ্ছাসেবকদের নিয়ে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সভা অনুষ্ঠিত মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা সিদ্ধিরগঞ্জে তাঁতখানা এ্যাথলেটিক্স ক্লাবের উদ্যোগে, শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট সিজন (১) ২০২৪ উদ্বোধন হয়েছে বাইউস্ট ট্রাস মাস্টার অনুষ্ঠিত পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ আজ পবিত্র শবেবরাত

কৃষি উৎপাদনে সম্ভাবনাময়ী যোগাযোগ বিচ্ছিন্ন সীমাহীন দুর্ভোগে চরকাজলবাসী

মোঃ মিজানুর রহমান
  • আপডেট সময় : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ২৩৩ বার পঠিত
পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার তেঁতুলিয়া নদী থেকে বিচ্ছিন্ন এক অনুন্নত চর। গলাচিপা উপজেলা সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে অবস্থিত। মৎস্য এখানকার প্রধান আয়ের উৎস্য হলেও ধান, সব্জিও হয় এই চরে। গরু, মহিষ সহ অনেক ছাগল পালন করেন চরের লোকজন।
এখানে মৎস্য আড়ত, স্কুল, মাদ্রাসা, কলেজ, ডাকঘর, ব্যাংক, এনজিওসহ অনেক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে। নদী পথ এই চরের একমাত্র যোগাযোগ ব্যবস্থা।

পটুয়াখালী জেলার নদ-নদী অববাহিকার চরাঞ্চলগুলোতে বর্ষা মৌসুম ও বন্যার সময় চলাচলের একমাত্র বাহন নৌকা বা কলাগাছের ভেলা হলেও শুকনো মৌসুমে চরকাজলচরের ভেতরে নদী পাড়ি দিয়ে যাতায়েত চলতে হয় চরবাসীদের।

পটুয়াখালীর তেতুলিয়া নদীরপাশে একটি দুর্গম জনবসতি গলাচিপা উপজেলার বিচ্ছিন ইউনিয়নের নাম চরকাজল।

চরবাসীদের দুর্ভোগ লাঘবে সরকারিভাবে টেকসই একটা সিদ্ধান্ত ও উদ্যোগের প্রয়োজন। কেননা বিস্তীর্ণ চরাঞ্চল সরিষা, বাদাম, ধান, মিষ্টি কুমড়া, মসলা ও ডাল জাতীয় ফসলসহ বিভিন্ন ফসল উৎপাদন করে দেশের অর্থনীতিতে অবদান রাখছে। তাই চরের যোগাযোগ নিয়ে ব্যাপক পরিকল্পনা প্রয়োজন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা