1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
২শ কৃষি উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে দিনব্যাপী প্রশিক্ষণ ফকিরহাটের সোনাখালী গ্রামে আনারস প্রতীকের উঠান বৈঠক অনুষ্ঠিত ফকিরহাট শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে দোয়া অনুষ্ঠান কবি মিনার মনসুর তরুণ সমাজের অনুপ্রেরনা-রেজাউল করিম চৌধুরী শোক সংবাদ।। ”কুমিল্লা সদরের মৌলভীনগর গ্রামে বইছে শোকের ছায়া” ফকিরহাট উপজেলা পরিষদ নির্বাচনে ৪৫টি কেন্দ্র পরিচালনা কমিটির সভা ভোটের মাঠে শক্ত অবস্থানে উপজেলা চেয়ারম্যান প্রার্থী স্বপন দাশ লালমোহনে ব্যবসায়ীকে হুমকি ধামকির অভিযোগ সাতক্ষীরার উন্নয়ন ইস্যুতে ৫এমপিকে এক টেবিলে বসার আহবান নাগরিক কমিটির ভোলার ইলিশা জংশন বাজারে সংঘর্ষের ঘটনায় সংবাদ সম্মেলন

কৃষি উৎপাদনে সম্ভাবনাময়ী যোগাযোগ বিচ্ছিন্ন সীমাহীন দুর্ভোগে চরকাজলবাসী

মোঃ মিজানুর রহমান
  • আপডেট সময় : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ২৪০ বার পঠিত
পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার তেঁতুলিয়া নদী থেকে বিচ্ছিন্ন এক অনুন্নত চর। গলাচিপা উপজেলা সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে অবস্থিত। মৎস্য এখানকার প্রধান আয়ের উৎস্য হলেও ধান, সব্জিও হয় এই চরে। গরু, মহিষ সহ অনেক ছাগল পালন করেন চরের লোকজন।
এখানে মৎস্য আড়ত, স্কুল, মাদ্রাসা, কলেজ, ডাকঘর, ব্যাংক, এনজিওসহ অনেক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে। নদী পথ এই চরের একমাত্র যোগাযোগ ব্যবস্থা।

পটুয়াখালী জেলার নদ-নদী অববাহিকার চরাঞ্চলগুলোতে বর্ষা মৌসুম ও বন্যার সময় চলাচলের একমাত্র বাহন নৌকা বা কলাগাছের ভেলা হলেও শুকনো মৌসুমে চরকাজলচরের ভেতরে নদী পাড়ি দিয়ে যাতায়েত চলতে হয় চরবাসীদের।

পটুয়াখালীর তেতুলিয়া নদীরপাশে একটি দুর্গম জনবসতি গলাচিপা উপজেলার বিচ্ছিন ইউনিয়নের নাম চরকাজল।

চরবাসীদের দুর্ভোগ লাঘবে সরকারিভাবে টেকসই একটা সিদ্ধান্ত ও উদ্যোগের প্রয়োজন। কেননা বিস্তীর্ণ চরাঞ্চল সরিষা, বাদাম, ধান, মিষ্টি কুমড়া, মসলা ও ডাল জাতীয় ফসলসহ বিভিন্ন ফসল উৎপাদন করে দেশের অর্থনীতিতে অবদান রাখছে। তাই চরের যোগাযোগ নিয়ে ব্যাপক পরিকল্পনা প্রয়োজন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা