1. admin@upokulbarta.news : admin :
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৩:২৯ পূর্বাহ্ন

কৃষি ও কৃষক অনুষ্ঠানটি প্রচারিত হয় প্রতি বুধবার বিকেল ০৫:৪০ মিনিটে, রেডিও মেঘনা ৯৯.০ এফএমএ।

রেডিও মেঘনা-চরফ্যাসন ভোলা।
  • আপডেট সময় : বুধবার, ৯ ফেব্রুয়ারি, ২০২২
  • ২১১ বার পঠিত
রেডিও মেঘনা-চরফ্যাসন ভোলা।
নদীর পাড়ে জেগে উঠা চড়ে স্বাভাবিক বালু লক্ষ্য করা যায়, আর বালুতে কোন রকম ফসল হওয়ার সম্ভাবনা নেই। কিন্তুি আমরা দেখলাম তার ভিন্ন চিত্র। শুকনো মৌসুমে নদীর দুই পাশে চর জেগে ওঠে। এ চরের বুকে অনেক কৃষক-কৃষাণী তাদের স্বপ্নের ফসল চাষাবাদ করেন। যার মধ্যে রয়েছে মিষ্টি আলু, সরিষা, পালং শাক, টমেটো, মুলা, ফুলকপি, বাঁধাকপিসহ বিভিন্ন ফসল। খেজুর গাছিয়ার নদীর বুকে জেগে উঠা ১২ কড়া চরের জমিতে বিভিন্ন ধরনের সবজি চাষ করছেন জোছনা বেগম (৩০)। মিষ্টি আলু, সরিষা, রসুন, পালং শাক, টমেটো, মুলা ইত্যাদি। তিনি রেডিও শোনেন সংসারের কাজের ফাঁকে ফাঁকে।
রেডিওর অনুষ্ঠান শুনেই তার মনে আগ্রহ সৃষ্ঠি হয় নিজে সবজি খেত করার কিন্তু বেরীর পারে নিজের কোন জমি না থাকার কারণে চাষাবাদ করতে পারে না। শুকনো মৌসুমে নদীর পাশে চর জাগায় নিজের জমি হিসেবে ব্যবহার করে চাষাবাদ করছেন জোছনা বেগম। নিজেদের চাহিদা মিটিয়ে বাজারে কিছু শাক সবজি বিক্রিও করেন তিনি। তিন ছেলে মেয়ে কে নিয়ে তার সংসার। স্বামী মৎস পেশায় জড়িত, শীত মৌসমে নদীতে তেমন একটা মাছ পরে না তাই নদীতে কম গিয়ে জোছনা বেগমকে সহযোগীতায় করেন তার স্বামি। এ পর্যন্ত প্রায় ৩ হাজার টাকার শাক সবজি বিক্রি করেছেন।
কৃষি ও কৃষক অনুষ্ঠানটি প্রচারিত হয় প্রতি বুধবার বিকেল ০৫:৪০ মিনিটে, রেডিও মেঘনা ৯৯.০ এফএমএ। অনুষ্ঠানটির উপস্থাপনায় ফারিহা ইসলাম, সম্পাদনায় জেসমিন ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা