1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন
শিরোনাম :
মেঘনা নদীতে কর্ণফুলী-৩ লঞ্চে আগুন, আতঙ্কিত যাত্রীরা ভোলায় পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন

মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা

যুগ্ম সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২৬ বার পঠিত

মনপুরা (ভোলা) প্রতিনিধি ।।
ভোলার মনপুরায় চরাঞ্চলে মানুষের স্বাস্থ্যসেবার অগ্রগতি বিষয়ে ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রকল্পের মাধ্যমে মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রসহ একাধিক চরাঞ্চলে গর্ভবতী নারীদের সন্তান প্রসব ও চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ঢালচর ও কুকরি-মুকরি ইউনিয়নে সন্তান প্রসবসহ মাতৃত্বকালিন সময়ে স্বাস্থ্যসেবা দেয়ার তথ্য তুলে ধরা হয়। উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তর এই সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা আয়োজন করে।

রোববার (২৫ ফেব্রæয়ারী) সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এই সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহি অফিসার জহিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কবির সোহেল, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ খালেদ হাসান তানিম, মনপুরা থানা অফিসার ইনচার্জ মোঃ জহিরুল ইসলাম, দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ¦ অলিউল্লাহ কাজল ও হাজীর হাট ইউনিয়ন চেয়ারম্যান নিজাম উদ্দিন হাওলাদার।

স্বাগত বক্তব্য ও প্রেজেন্টশেনের মাধ্যমে মূল বিষয় উপস্থাপন করে বক্তব্য রাখেন প্রকল্প ব্যবস্থাপক জাকির হোসেন। তিনি বলেন, এ প্রকল্পটি সরকারি-বেসরকারি ও স্থানীয় সরকারের তত্বাবধানে ত্রিপক্ষিয় অংশীদারিত্বের ভিত্তিতে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার ২ টি ও মনপুরা উপজেলার ২ টি ইউনিয়নে বাস্তবায়ন হচ্ছে। প্রকল্পটি ২০২২ সালের এপ্রিল মাস থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত চলবে।

তিনি আরও জানান, দ্য সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশনের অর্থায়নে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সহযোগিতায় এনজিও সংস্থা পার্টনার্স ইন হেল্থ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে “মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” প্রকল্পটি বাস্তাবায়িত হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রসহ একাধিক চরাঞ্চলে গর্ভবতী নারীদের সন্তান প্রসব ও চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ঢালচর ও কুকরি-মুকরি ইউনিয়নে সন্তান প্রসবসহ মাতৃত্বকালিন সময়ে স্বাস্থ্যসেবা দেয়ার তথ্য তুলে ধরা হয়।

এসময় তারা আরও জানায়, উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নে অবস্থিত উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তরের অধিনে পরিচালিত স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে “মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” প্রকল্পের মাধ্যমে এ পর্যন্ত ৩৯০ জন গর্ভবতি মাকে প্রাতিষ্ঠানিক নরমাল বাচ্চা ডেলিভারি করানো হয়। এছাড়াও প্রায় ২৫ হাজার রোগীকে সাধারন চিকিৎসা সেবা ও বিনামূল্যে ঔষধ দেয়া হয়।

কর্মশালায় অংশ নেয়া অতিথিবৃন্দ তাদের বক্তৃতায় উপকূলীয় এলাকার নারীদের গর্ভাবস্থায় প্রসব বেদনা, প্রসবের প্রারম্ভিক অবস্থা নির্নয় ও নরমাল ডেলিভারি সম্পন্ন করার কাজে নিয়োজিত থাকায় পিএইচ’র মিডওয়াইফ কর্মিদের ভূয়সী প্রশংসা করেন। এবং প্রকল্পটির মেয়াদ এবছরের ৩১ মার্চ শেষ হলেও মেয়াদ পুনরায় বৃদ্ধি করে সেবা অব্যাহত রাখার দাবি জানান বক্তারা।

এছাড়াও কর্মশালায় জনপ্রতিনিধি, স্বাস্থ্যকর্মি, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমকর্মিরা উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা