1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন
শিরোনাম :
মেঘনা নদীতে কর্ণফুলী-৩ লঞ্চে আগুন, আতঙ্কিত যাত্রীরা ভোলায় পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন

বন্দরে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সাংবাদিকদের সাথে নেটওয়ার্কিং সভা অনুষ্ঠিত

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৫৪ বার পঠিত
বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১১টায় নারায়ণগঞ্জ জেলার বন্দর প্রেসক্লাবের হলরুমে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ প্রকল্পের আওতায় আয়াত এডুকেশনের আয়োজনে বন্দর প্রেসক্লাব সাংবাদিকদের সাথে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে নেটওয়ার্কিং সভা অনুষ্ঠিত হয়েছে।
আয়াত এডুকেশনের প্রজেক্ট কো-অর্ডিনেটর সুমিত বণিকের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন বন্দর প্রেসক্লাবের সভাপতি মোবারক হোসেন কমল খান। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহিউদ্দিন সিদ্দিকি, কবির হোসেন, নাসির উদ্দিন, মোঃ শাহ জামাল, লতিফ রানা, বিল্লাল হোসেন, মেহেদী হাসান মুন্না, ইকবাল হোসেন, শহীদুল ইসলাম শিপু, ইউসুফ আলী প্রধান সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
সুমিত বণিক তার বক্তব্যে বলেন, ‘গণমাধ্যম এবং সাংবাদিকগণ সমাজে প্যালিয়েটিভ কেয়ার সম্পর্কে কথা বলার সহায়ক পরিবেশ তৈরির জন্য অনুঘটক হিসাবে কাজ করা, সেই সাথে স্বাস্থ্যসেবা পেশাদার, নীতিনির্ধারক, আইনজীবি এবং রোগীদের সাক্ষাত্কার গ্রহণের মাধ্যমে সাংবাদিকগণ মূলধারার স্বাস্থ্যসেবা ব্যবস্থায় প্যালিয়েটিভ কেয়ারকে একীভূত করার গুরুত্ব নিয়ে আলোচনার ক্ষেত্র তৈরি করার মতো গুরুত্বপূর্ণ কাজগুলোতে অবদান রাখার সুযোগ রয়েছে। আমরা বিশ্বাস করি, এই ধরণের কার্যক্রম শুধুমাত্র সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সংশ্লিষ্ট নীতিগুলির জন্য জনসম্পৃক্ততা এবং সমর্থনকেও উৎসাহিত করবে। যা প্রত্যেকের জন্য সাশ্রয়ী মূল্যের প্যালিয়েটিভ কেয়ার প্রাপ্তি ও অভিগম্যতাকে ত্বরান্বিত করবে।
বন্দর প্রেসক্লাবের সভাপতি কমল খান বন্দর উপজেলায় প্যালিয়েটিভ কেয়ারের পরিসরকে আরো বৃদ্ধি করার আহবান জানিয়ে বলেন, ‘এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার’। আমাদের সমাজে নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত অনেকেই মানসিকভাবে ভেঙ্গে পড়ে, সেই সাথে তার পরিবারের সদস্যরাও। অনেক ক্ষেত্রে সমাজের মানুষ দ্বারাও অনেকে নিগৃহিত হয়, তাই আমাদের সবাইকে নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত রোগীদের পাশে থাকা উচিত। সেই সাথে একজন গণমাধ্যম কর্মী হিসেবে প্রকল্পের সফল বাস্তবায়নে সহযোগিতা করা দায়িত্ব হিসেবে মনে করি।’
মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পের ফিল্ড অফিসার মোঃ হাসান হাফিজুর রহমান বলেন,‘আমাদের সেবা প্রক্রিয়াটা রোগ কেন্দ্রিক নয়, রোগী কেন্দ্রিক। আমরা নানা শ্রেণী পেশার মানুষকে প্রকল্পের কার্যক্রমে সম্পৃক্ত করছি, যেন আমাদের সেবার তথ্যটা সমাজের সকল স্তরে পৌঁছে দিতে পারি। একজন মানুষের জীবনের শেষ সময়টুকুতে শুধুমাত্র ঔষধপত্র দিয়ে জীবনের মান উন্নয়ন করা সম্ভব নয়, এজন্য দরকার সমাজ ও রোগীর পরিবারের সদস্যদের আন্তরিক অংশগ্রহণ।’
বক্তব্য উপস্থাপনের পর উপস্থিত স্থানীয় সাংবাদিকবৃন্দ প্রশ্ন-উত্তর সেশনে এ সংক্রান্ত নিজেদের মতামতগুলো তুলে ধরেন। সভায় আয়াত এডুকেশনের পক্ষ থেকে সভায় আরো উপস্থিত ছিলেন এ্যাসিস্ট্যান্ট ফিল্ড অফিসার সারোয়ার আলম, কমিউনিটি মবিলাইজার অনন্যা রহমান ও ফাহিম হোসেন।
উল্লেখ্য,‘মমতাময় নারায়ণগঞ্জ’ শীর্ষক তিন বছর মেয়াদী এই পাইলট প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে প্রাথমিক স্বাস্থ্যসেবায় প্যালিয়েটিভ কেয়ার সংযুক্তিকরণ। নিরাময় অযোগ্য, জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের জীবনের প্রান্তিক সময়টুকু ভোগান্তি বিহীন, যন্ত্রনা বিহীন, বেদনা বিহীন ও নিরাপদ করার লক্ষ্যে চিকিৎসা সেবার যে জ্ঞান তাই প্যালিয়েটিভ কেয়ার বা প্যালিয়েটিভ সেবা নামে পরিচিত। মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পটি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর সহায়তায় নগর স্বাস্থ্য কেন্দ্রে এবং বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিরাময় অযোগ্য রোগীদের প্যালিয়েটিভ কেয়ার প্রদানের লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠানসমূহ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, আয়াত এডুকেশন, ওয়ার্ল্ড হসপিস ও প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স এবং সেন্ট ক্রিস্টোফার হসপিস (ইউকে)।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা