1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:০৪ অপরাহ্ন
শিরোনাম :

সবজী উৎপাদন করে ভাগ্য পরিবর্তন করল দিলবর

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২
  • ১৭৩ বার পঠিত

 সোহেল মাহমুদঃ

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলের দরিদ্র জেলে পরিবারের বউ দিলবর  তার স্বামী  ফজল মিয়া পেশায় জেলে, তার ৩ ছেলে ২ মেয়ে নিয়ে সংসার,ছেলে- মেয়েদের কাউকে প্রাথমিক বিদ্যালয়ের উপরে শিক্ষা দিতে পারেন নি , তাই  ফজল ও দিলবরের ছেলেরা জেলে পেশায় কাজ শুরু করল, আর নগদ টাকা আয় করে ছেলেদের মন ঘুরে গেল , ছেলেরা নদীতে যায় আয় করে কিস্তু সংসারে টাকা দেয় না, দিন দিন অভাব আর বিভিন্ন এনজিও ঋণের সুদ সহ আসল  টাকা বাড়তে থাকে, দিলবার চিন্তা করল আর ঋণ নয় , বসত ভিটার কিছু জমি বিক্রি করে দিয়ে সকল এনজিও লোন  পরিশোধ করল ।

এদিকে ছেলেরা বিয়ে করে আলাদা হয়ে যায় আর হতাশা আর অভারের সংসারে ফেলে যায় দিলবরকে ,আবার দুইজনের সংসার ভাল  লাগে না তবু কিছু করার নেই, ফজলের বয়স বাড়তে থাকে  আর আয় কমে যায়, একদিন নদীতে গেলে ৩ দিন বিশ্রাম নেয়, যেন শক্তি আর চলে না ,এদিকে ছেলেরা সবাই নতুন সংসার নিয়ে ব্যস্ত  মায়ের (দিলবরের )খবর কেউ নেয় না ।
হতাশায় আর আশান্তিতে ভোগে দিলবর ।

দিলবর  চিন্তা করে যৌবনে স্বামী নদীতে মাছ ধরত সংসার কত ভাল ছিল ,এখন কি করব , তাই মানুষের বাসায় বুয়ার কাজ শুরু করে সংসার চালাতে লাগল , তেমন সঞ্চয় জমা নেই  আছে বসত ভিটার  কিছু জমি  ।

দিলবর আর ফজল মিয়ার ভালবাসা প্রচুর একজন ব্যথা পেলে অন্য জন কস্ট পায় এমন  কাদের ইচ্ছা অনেক ,মনোবল ছিল প্রচুর, যথারীতি তথা কাজ মানুষের বাসায় কাজ করে তিন হাজার টাকা আয় করে নগদ ২০ শতাংশ জমি লীজ নেন, এক বছরের জন্য আর মানুষের কাছ থেকে ২ টা কোদাল জোগাড় করে চাষাবাদ শুরু করেন  ।

বীজ , সার কেনার টাকা কোথায় পাবে ,তবুও কোন মতে সবজী চাষ শুরু করে খরচ বাদে ১৬৫০০/- টাকা আয করেন , দিলবরের মনোবল বৃদ্ধি পেতে লাগল ।
গত জানুয়ারী মাসে কোস্ট ফাউন্ডেশন , এস এস এফ প্রজেক্ট শুরু করেন , দিলবল উক্ত প্রকল্পে সদস্য হন এবং সকলের ইচ্ছায় সভাপতি হন, প্রকল্প হতে কৃষি ,মৎস্য, সবজীর প্রশিক্ষণ পেয়ে আরো ৩৬ শতাংশ জমি লীজ নিয়ে সবজঅ উৎপাদন শুরু করেন , প্রকল্প হতে সবজীর বীজ সহ কারিগরি সহযোহিতার মাধ্যমে ৪৮০০০ টাকার সবজী করে আলোড়ন সৃষ্টি করেন , যা দেখকে কক্সবাজার সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান মাঠ পরিদর্শন করে বিশেষ ধন্যবাদ দেন এবং খাদ্য সহায়তার জন্য চাউলের ব্যবস্থা করেন ।
দিলবরের দু:খের দিনের সমাপ্তি করল কৃষি উৎপাদন,  আর মাছ চাষ করে জীবনকে এগিয়ে নিয়ে যেতে সামনের দিকে,

দিলবরের ইচ্ছা তিনি একটি ছাগলের খামার তৈরী করতে চান।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা