1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ উৎসব উদযাপন তন্বীর প্রেমে পড়ে ঢাকার সুবর্ণা মোংলায় কুমিল্লার মহেশপুর শাহী ঈদগাহে নামাজ অনুষ্ঠিত বোরহানউদ্দিনের তিন গ্রামে ঈদুল ফিতর অনুষ্ঠিত বিধবা নারীকে ঘর করে দিলেন সমাজসেবক রাজিব হায়দার নারায়ণগঞ্জ মহানগরী জামায়াতের উদ্যােগে সুবিধা বঞ্চিতদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ মনপুরায় নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথ গ্রহণ দিনের বেলায় রাত নেমে এলো মনপুরায়, আকষ্মিক ঝড় ও শিলাবৃষ্টিতে লন্ডভন্ড বাড়িঘর-গাছপালা, আহত ৮ ভোলায় ঈদুল ফিতর উপলক্ষে জেলা পুলিশের ফ্রি বাস সার্ভিসের শুভ উদ্বোধন ভোলাবাসীকে পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মজনু মোল্লা

রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

যুগ্ম সম্পাদকঃ
  • আপডেট সময় : শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩
  • ৯৪ বার পঠিত

মোঃ আলাউদ্দীন মন্ডল রাজশাহীঃ

রাজশাহী জেলায় জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। এবারের প্রতিপাদ্য “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূলে আইনি সেবার দ্বার উন্মোচন” ২৮ এপ্রিল শুক্রবার সকাল সাড়ে ৮ টায় রাজশাহী জজ কোর্ট প্রাঙ্গণে পায়রা উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব মোঃ আব্দুর রহিম। এরপর একটি র্যালি আদালত চত্বর হতে শুরু করে ডিআইজি অফিস মোড় হয়ে আবার জেলা ও দায়রা জজ আদালত চত্বরে এসে শেষ হয়। র্যালি শেষে অনুষ্ঠানের সভাপতি সিনিয়র জেলা ও দায়রা জজ লিগ্যাল এইডের মেলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি উদ্বোধন করে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা লিগ্যাল এইড অফিসার ( সিনিয়র সহকারী জজ) জনাব মোঃ আলমগীর হোসেন। তিনি জাতীয় আইনগত সহায়তা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং রাজশাহী জেলায় সরকারী আইন সহায়তা কার্যক্রমের অগ্রগতি ও ধারাবাহিক কর্মকাণ্ড তুলে ধরেন। সমাপণী বক্তব্যে জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ, মোঃ আব্দুর রহিম সরকারি আইনগত সহায়তা বিষয়ে বর্তমান সরকারের ভূমিকা তুলে ধরে বলেন, দরিদ্র জনগণের প্রতি বর্তমান সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে সরকার সকল জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। লিগ্যাল এইড কার্যক্রমে সকলের অংশগ্রহণ জরুরী বলে জানান এবং দরিদ্র মানুষের আইনগত অধিকার প্রাপ্তিতে সকলকে তাদের নিজ নিজ অবস্থান থেকে সাহায্য করার আহবান জানান।

বিশেষত চলমান মামলার জট নিরসনে আপোষ-মিমাংসার মাধ্যমে বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) এর গুরুত্ব তুলে ধরেন।আইনগত সহায়তা দিবসের গুরুত্ব অনুধাবন, আইনগত সহায়তা প্রদান আইন কার্যকরীকরণ এবং আইনগত সহায়তা কার্যক্রম কে আরও গতিশীল করার আহবান জানিয়ে ২০২২ সালের সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করেন। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন মোঃ আদীব ইমাম ডালিম এবং বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে প্যানেল আইনজীবী নীলিমা বিশ্বাস। জাতীয় আইনগত সহায়তা দিবসে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর দায়রা জজ রাজশাহী আল আসাদ মোঃ আরিফুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার সার্বিক এ, এন, এম, মঈনুল ইসলাম, বিজিবি ব্যাটালিয়ন-১ রাজশাহী কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল মো: মতিউল ইসলাম মন্ডল, সিনিয়র জেল সুপার মোঃ আব্দুল জলিল, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মোঃ ইব্রাহিম হোসেনসহ অনুষ্ঠানে বিচার বিভাগ, প্রশাসন, পুলিশসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং আইন পেশায় নিযুক্ত ব্যক্তিগণ।সভায় বিভিন্ন স্টলে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ব্লাস্ট, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্র্যাক, সচেতন, এইড কুমিল্লা, এসিডি, ওলার, পরিবর্তন, দিনের আলো হিজড়া সংঘ, অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা এবং অন্যান্য সকল স্তরের জনসাধারণ অংশগ্রহণ করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা