1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত

রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

যুগ্ম সম্পাদকঃ
  • আপডেট সময় : শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩
  • ৯৭ বার পঠিত

মোঃ আলাউদ্দীন মন্ডল রাজশাহীঃ

রাজশাহী জেলায় জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। এবারের প্রতিপাদ্য “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূলে আইনি সেবার দ্বার উন্মোচন” ২৮ এপ্রিল শুক্রবার সকাল সাড়ে ৮ টায় রাজশাহী জজ কোর্ট প্রাঙ্গণে পায়রা উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব মোঃ আব্দুর রহিম। এরপর একটি র্যালি আদালত চত্বর হতে শুরু করে ডিআইজি অফিস মোড় হয়ে আবার জেলা ও দায়রা জজ আদালত চত্বরে এসে শেষ হয়। র্যালি শেষে অনুষ্ঠানের সভাপতি সিনিয়র জেলা ও দায়রা জজ লিগ্যাল এইডের মেলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি উদ্বোধন করে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা লিগ্যাল এইড অফিসার ( সিনিয়র সহকারী জজ) জনাব মোঃ আলমগীর হোসেন। তিনি জাতীয় আইনগত সহায়তা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং রাজশাহী জেলায় সরকারী আইন সহায়তা কার্যক্রমের অগ্রগতি ও ধারাবাহিক কর্মকাণ্ড তুলে ধরেন। সমাপণী বক্তব্যে জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ, মোঃ আব্দুর রহিম সরকারি আইনগত সহায়তা বিষয়ে বর্তমান সরকারের ভূমিকা তুলে ধরে বলেন, দরিদ্র জনগণের প্রতি বর্তমান সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে সরকার সকল জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। লিগ্যাল এইড কার্যক্রমে সকলের অংশগ্রহণ জরুরী বলে জানান এবং দরিদ্র মানুষের আইনগত অধিকার প্রাপ্তিতে সকলকে তাদের নিজ নিজ অবস্থান থেকে সাহায্য করার আহবান জানান।

বিশেষত চলমান মামলার জট নিরসনে আপোষ-মিমাংসার মাধ্যমে বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) এর গুরুত্ব তুলে ধরেন।আইনগত সহায়তা দিবসের গুরুত্ব অনুধাবন, আইনগত সহায়তা প্রদান আইন কার্যকরীকরণ এবং আইনগত সহায়তা কার্যক্রম কে আরও গতিশীল করার আহবান জানিয়ে ২০২২ সালের সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করেন। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন মোঃ আদীব ইমাম ডালিম এবং বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে প্যানেল আইনজীবী নীলিমা বিশ্বাস। জাতীয় আইনগত সহায়তা দিবসে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর দায়রা জজ রাজশাহী আল আসাদ মোঃ আরিফুজ্জামান।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার সার্বিক এ, এন, এম, মঈনুল ইসলাম, বিজিবি ব্যাটালিয়ন-১ রাজশাহী কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল মো: মতিউল ইসলাম মন্ডল, সিনিয়র জেল সুপার মোঃ আব্দুল জলিল, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মোঃ ইব্রাহিম হোসেনসহ অনুষ্ঠানে বিচার বিভাগ, প্রশাসন, পুলিশসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং আইন পেশায় নিযুক্ত ব্যক্তিগণ।সভায় বিভিন্ন স্টলে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ব্লাস্ট, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্র্যাক, সচেতন, এইড কুমিল্লা, এসিডি, ওলার, পরিবর্তন, দিনের আলো হিজড়া সংঘ, অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা এবং অন্যান্য সকল স্তরের জনসাধারণ অংশগ্রহণ করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা