1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০০ অপরাহ্ন
শিরোনাম :
মেঘনা নদীতে কর্ণফুলী-৩ লঞ্চে আগুন, আতঙ্কিত যাত্রীরা ভোলায় পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন

উন্নয়ন ও মানবিক কাজে যোগাযোগের ভাষা হোক বাংলা

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট সময় : বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৮৯ বার পঠিত

ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪: আজ অমর একুশে ফেব্রুয়ারি। ভাষা শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। কোস্ট ফাউন্ডেশন আজ তার কর্মএলাকা ১০টি জেলায় দিবসটি পালন করেছে। এই দিবসের স্লোগান ছিল “উন্নয়ন ও মানবিক কাজে যোগাযোগের প্রধান ভাষা হোক বাংলা”। বিশ্বব্যাপী উন্নয়ন ও মানবিক কাজে স্থানীয়করণ ক্যাম্পেইনের প্রধান দাবীসমূহের একটি হচ্ছে স্থানীয় ভাষায় যোগাযোগ।
কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জনাব রেজাউল করিম চৌধুরী আজ কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় কর্মীদের সাথে। ফাউন্ডেশনের কেন্দ্রীয় কার্যালয় পুষ্পস্তবক অর্পণ করে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে কোস্টের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।
ঢাকা ও কক্সবাজারের পাশাপাশি কোস্ট ফাউন্ডেশন স্থানীয়ভাবে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ, ভোলা, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, বরিশাল, পটুয়াখালী জেলায়। ভোলায় রেডিও মেঘনা এবং কক্সবাজারে রেডিও সৈকতও আলাদাভাবে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।
নিজ নিজ জেলা ও অঞ্চলে শহীদ মিনারে ফুল দেবার সময় কর্মীরা দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন। আজ একুশে ফেব্রুয়ারি ভোরবেলা তারা নিজ নিজ অঞ্চলের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করেন।
কক্সবাজারে পুস্পস্তবক অর্পনের সময় কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সাথে স্থানীয়করণ ক্যাম্পেইনের একটি যোগসূত্র রয়েছে। সেটি হচ্ছে ভাষা। স্থানীয় পর্যায়ে উন্নয়ন ও জরুরি মানবিক কাজে সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে স্থানীয় ভাষায় যোগাযোগ করা। তাহলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যাবে।
তিনি আরো বলেন, আমরা চাই, পৃথিবীর সকল শিশু তার মাতৃভাষায় প্রথম পাঠ অর্জন করুক। এটি তাদের অধিকার।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা