1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শেখ হাসিনা’র জন্য ঘষিয়াখালী ক্যানেল সুন্দরভাবে চলছে- সিটি মেয়র আ. খালেক দুর্নীতি করলে কাউকে ছাড় দেওয়া হবে না- মেয়র শেখ আ. রহমান ভোলায় রওশন আরা ও রাব্বী হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি মোংলায় বীর মুক্তিযোদ্ধা কালীপদ রায়কে গার্ড অব অনার বন্দরে স্বেচ্ছাসেবকদের নিয়ে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সভা অনুষ্ঠিত মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা সিদ্ধিরগঞ্জে তাঁতখানা এ্যাথলেটিক্স ক্লাবের উদ্যোগে, শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট সিজন (১) ২০২৪ উদ্বোধন হয়েছে বাইউস্ট ট্রাস মাস্টার অনুষ্ঠিত পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ আজ পবিত্র শবেবরাত

চরফ্যাসনের দক্ষিণ আইচায় ব্যতিক্রমী জাতীয় চকলেট দিবস পালিত

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৮৪ বার পঠিত

চরফ্যাশন প্রতিনিধি :

চরফ্যাসন উপজেলার দক্ষিণ আইচায় শুক্রবার ৯ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দে পালিত হয়েছে জাতীয় চকলেট দিবস। দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের ইংরেজি প্রভাষক সিরাজ মাহমুদের পরিচালনায় দিবসটি পালন করা হয়। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত কলেজের যুক্তবিদ্যা বিভাগের প্রভাষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রিয়াংকা কাঞ্জিলাল পিয়া। তিনি চকলেটের বিভিন্ন দিক নিয়ে গুরুত্বপূর্ণ কিছু কথা বলেন এবং ক্যামিক্যাল মুক্ত সুস্বাদু চকলেটের বাজারজাত সহজলভ্য করার ব্যাপারে বিভিন্ন কোম্পানির সদিচ্ছা কামনা করেন। বিশ্বের বিভিন্ন দেশের কচি কাচা শিশুদের কাছে চকলেট একটি অতি লোভনীয় বস্তু। সেই সাথে বর্তমানে দেশি বিদেশী বিভিন্ন বহুজাতিক কোম্পানি ব্যয়বহুল চকলেটের বাজারজাত করায় এটি এখন সর্বস্তরের মানুষের পছন্দের তালিকায় রয়েছে। দক্ষিণ আইচা থানার বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীরা হরেক রকম চকলেট নিয়ে হাজির হয়েছেন দিবসটি উদযাপনের জন্য। একে অন্যকে চকলেট দিয়ে তারা তাদের সহপাঠী ও ছোট ভাই বোনের মধ্য ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। প্রভাষক সিরাজ মাহমুদ উপস্থিত সকলকে চকলেটের প্যাকেট উপহার দেন।ম্যাক্সিকান শব্দ থেকে উৎপত্তি হয় চকলেট শব্দটির। চকলেট দিবসটি ১৯৫৭ সালে সর্বপ্রথম ফ্রান্সে পালিত হয়।
অত্যন্ত প্রিয় এই খাদ্যটির উৎস হল আজ থেকে প্রায় ২৭৩ বছর আগে। এক বিশেষ ধরনের উদ্ভিদ যা বিজ্ঞানীরা “ক্যাক্যাও” নাম দিয়েছেন।উষ্ণ জলবায়ু অঞ্চলে জন্মানো এই উদ্ভিদের বাসস্থান ছিল আমাজন এর ঘন জঙ্গলে। এই ফলের পাকা বীজ থেকে চকোলেট তৈরি হয়। গ্রীষ্মমণ্ডলীয় দক্ষিণ আমেরিকার নিম্নভূমির স্থানীয় উদ্ভিদ কোকো অন্তত তিনশ’ বছর মধ্য আমেরিকা ও মেক্সিকোতে চাষ করা হচ্ছে।চকলেট পৃথিবীর জনপ্রিয়তম ফ্লেভারগুলোর একটি। বিভিন্ন পালাপার্বণে হরেক রকম চকলেট উপহার দেবার রীতি চালু আছে: ঈস্টার পরবে চকলেটের খরগোশ ও ডিম উপহার খুবই জনপ্রিয়, চকলেটের মুদ্রা হানুক্কাহ, সান্তা ক্লজ ও ক্রিসমাসের অন্যান্য উৎসব প্রতীক, এবং ভালোবাসা দিবসে চকলেটের হৃদয়। চকলেট ঠান্ডা ও গরম পানীয়, চকলেট দুধ এবং হট চকলেট প্রস্তুতিতে ব্যবহৃত হয়। চকলেট ছোট বড় সকল বয়সী মানুষের কাছে সমান জনপ্রিয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা