1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২২ জুন ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

গরীবের গাভী ,ব্লাক ব্যাঙ্গল ছাগল

মো: মিজানুর রহমান
  • আপডেট সময় : শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
  • ২০৭ বার পঠিত

ব্লাক ব্যাঙ্গল বা কালো ছাগল আমাদের দেশের একটি প্রাচীন জাত। মাংশ এবং চামড়ার জন্য জগৎ খ্যাত। মাত্র ৩৫০ দিনে একের অধিক কখনও বা একসাথে ৪টি বাচ্চা দিয়ে থাকে। কালো ছাগলের দুধেরও রয়েছে পুষ্টিগুন। কিন্তু কালের বিবর্তনে জাতটি তার বৈশিষ্ট্য হারাতে বসছে, সম্প্রতি যমুনাপাড়ী ছাগলের সাথে ব্রীড শংকারয়নের ফলে হারিয়ে যাচ্ছে জাতটি। ছবিটিতে যে ছাগলটি দেখতে পাচ্ছেন এটি কালো ছাগল ও যমুনাপাড়ীর শংকর জাত।

কালো ছাগল জাতটি এতই গুনের যে সংকরায়নের পরও ৪টি বাচ্ছা জন্ম দিয়েছে। যা যমুনাপাড়ীর মা ছাগলের পক্ষে সম্ভব নয়। যারা ছাগল পালন করছেন  শংকরায়ন নয়, কালো জাতের পাঠা দিয়ে ছাগল প্রজনন করান, দেশীয় জাত রক্ষা করুন, লাভবান হউন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা