1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন

পটুয়াখালীতে দিনব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয় ক্যাম্প

যুগ্ম সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ২৯ মে, ২০২৩
  • ১১৬ বার পঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে দিনব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালন করেছে স্বেচ্ছাসেবী রক্ত সরবরাহকারী সংগঠন ‘ভিবিডি পটুয়াখালী জেলা`

এ কর্মসূচি আয়োজন করেছেন পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউটের রোভার স্কাউটস।

পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউটে ২৯ মে সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ফ্রি রক্তের গ্রুপ নির্ণয়ের ক্যাম্পেইনটি চলে।

কর্মসূচির মাধ্যমে ইন্সটিটিউটের শিক্ষক-শিক্ষিকাসহ প্রায় ৪০০ জন ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে ছাড়াও মহল্লার প্রায় শতাধিক নারী, পুরুষ, শিশু ও বয়োবৃদ্ধের রক্তের গ্রুপ নির্ণয় এবং রক্তদান বিষয়ক সচেতনতা বিবৃতি প্রদান করা হয়।

ক্যাম্পেইনটি পরিচালনা করেন অধ্যক্ষ জনাব মোঃ মোস্তাফিজুর রহমান খান ও সিনিয়র রোভার মেট গন।

আয়োজকরা জানান, তারা জেলার বিভিন্ন উপজেলাব্যাপী ফ্রি ক্যাম্পেইন করে রক্তদাতাদের একটা বৃহৎ ডাটাবেজ তৈরি করবেন।

আর এস এল মো:মহিউদ্দিন বলেন,অনেকে সময়ের জন্য রক্ত পরীক্ষা করতে পারেন না। যে কারণে জরুরি প্রয়োজনে রক্ত দিতে পারে না। তাই রক্তের গ্রুপ নির্ণয়ের জন্য আমাদের এই আয়োজন। কারণ রক্তের গ্রুপ জানা থাকলে প্রয়োজনের সময় দ্রুত ডোনার পাওয়া যাবে।
তিনি আরো বলেন,স্বেচ্ছায় রক্তদানে শরীরের কোনো ক্ষতি হয় না, এই বার্তাটি আমরা সবার মাঝে ছড়িয়ে দিতেই এ কর্মসূচি গ্রহণ করেছি। জনমনে এ সচেতনতা সৃষ্টি করতে পারলেই আমাদের স্বপ্ন পূরণ হবে। শহীদের রক্ত দিয়ে অর্জিত এই মাতৃভূমির বুকে রক্তের অভাবে আর একটি মানুষেরও জীবন নঅ যায়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা