1. admin@upokulbarta.news : admin :
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
মোংলায় বীর মুক্তিযোদ্ধা কালীপদ রায়কে গার্ড অব অনার বন্দরে স্বেচ্ছাসেবকদের নিয়ে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সভা অনুষ্ঠিত মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা সিদ্ধিরগঞ্জে তাঁতখানা এ্যাথলেটিক্স ক্লাবের উদ্যোগে, শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট সিজন (১) ২০২৪ উদ্বোধন হয়েছে বাইউস্ট ট্রাস মাস্টার অনুষ্ঠিত পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ আজ পবিত্র শবেবরাত শবে বরাতের আমল ও ফজিলত পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে বিজয়ী হয়ে সাধারণ মানুষের পাশে থাকার প্রত্যয় সালাম হাওলাদারের পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন উঠান বৈঠক নিয়ে ব্যস্ত সময় পার করছেন যুব নেতা শাকিল

হাঁস মুরগীর ডাক্তার নামেই পরিচিত নীলিমা রাণী।।

মোঃ মিজানুর রহমান
  • আপডেট সময় : রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ৩২০ বার পঠিত

এলাকার লোকের কাছে হাঁস মুরগীর ডাক্তার নামেই পরিচিত নীলিমা রাণী। গ্রামের বিভিন্ন পাড়া থেকে ডাক আসে নীলিমার। কারো হাঁসের অসুখ, কারো আবার মুরগী ঝিমায়, দিয়ে দেন প্রাথমিক চিকিৎসার ঔষধ। কে এই নীলিমা রাণী, লালমোহনের গজারিয়ার নবগ্রামের এই নারী বাড়ী বাড়ী হেটে হাঁস মুরগীর টিকা দেন। ষোল বছর যাবৎ এ সেবা দিয়ে যাচ্ছেন তিনি।

২০০৫ সালে কোস্ট ফাউন্ডেশন হতে সাত দিনের প্রশিক্ষনে হাঁস মুরগীর এ টিকা ও প্রাথমিক চিকিৎসা সেবার কাজ রপ্ত করেন এই নারী। তিনি জানান, শীতকালে হাঁস-মুরগীর রোগ বালাই দেখা দেয় বেশী তখন বেশী ডাক পড়ে তার, তবে সারা বছরই গ্রামে ঘুরে ঘুরে টিকা দেন। হাঁস-মুরগী প্রতি ২/৩ টাকা করে দেন।

লালমোহন উপজেলা প্রানি সম্পদ অফিস হতে এ টিকা আনেন। সংসারের কাজের ফাঁকে তিনি এ সেবা দেন। এ কাজে প্রতি মাসে দুই হাজার টাকার মত পান।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা