1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবীতে লালমোহনে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আকতারুজ্জামানের সংবাদ সম্মেলন ভোলার লালমোহনে অবাধ ও সুষ্ঠ নির্বাচনের দাবীতে চেয়ারম্যান প্রার্থী টিটব এর সংবাদ সম্মেলন ফকিরহাটে পুকুরে বিষ দিয়ে মাছ চুরির অভিযোগ মোঃ মিজানুর রহমানের জন্ম দিনে শুভেচ্ছা ও দোয়া মোংলায় প্রতীক পেয়েই প্রচারে প্রার্থীরা বাংলাদেশ ব্লাড ডোনার ফাউন্ডেশনের ভোলার কমিটিতে আলামিন সভাপতি ইউসুফ সম্পাদক স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা পেতে ৮০% এরও বেশি বিড়ি শ্রমিক চান বিকল্প কর্মসংস্থান” সাতক্ষীরার ৬টি ক্লাব ও সংগঠনের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করলেন এমপি সেঁজুতি ভোমরা স্থলবন্দরে অস্থিতিশীল সৃষ্টিকারীদের কোনভাবেই ছাড় দেওয়া হবে না সাতক্ষীরায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন করলেন এমপি লায়লা পারভীন সেঁজুতি

ভোলার সদর উপজেলার কাচিয়া বারি ক্যাপসিকাম-২ উৎপাদনশীলতার উপর মাঠ দিবস পালিত

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮১ বার পঠিত

ভোলায় বারি ক্যাপসিকাম-২ উৎপাদনশীলতার উপর মাঠ দিবস পালিত

ভোলা প্রতিনিধি ।।
ভোলায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত বারি মিষ্টি মরিচ-২ বা বারি ক্যাপসিকাম-২ এর উৎপাদনশীলতার উপর মাঠ দিবস পালিত হয়েছে।গতকাল মঙ্গলবার বিকেলে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগের আয়োজনে ভোলা সদর উপজেলার কাচিয়া ইউনিয়নের বিচ্ছিন্ন মাঝের চরে কৃষকদের নিয়ে এ মাঠ দিবস পালিত হয়।

এসময় ভোলার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা গাজী নাজমুল হাসান, মৃক্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আশিক এলাহী, সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রাশেদুল হাসান অনিক ও মোঃ মমিনুল ইসলামসহ অর্ধ শতাধিক কৃষকরা উপস্থিত ছিলেন।

এসময় ভোলা সরেজমিন গবেষণা বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তারা বলেন, ভোলার বিচ্ছিন্ন মাঝের চরে আমরা কৃষকদের দিয়ে বাণিজ্যকভাবে কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত বারি ক্যাপসিকাম-২ এর আবাদ করিয়ে সফলতা পেয়েছি। এছাড়াও অন্য জাতের ক্যাপসিকামের বীজের দাম এক কেজি আড়াই থেকে ৩ লাখ টাকা হলেও বারি ক্যাপসিকাম-২ এর বীজের দাম মাত্র ৩০ হাজার টাকা। এবং এর সফলও অন্য জাতের ক্যাপসিকামের চেয়ে বেশি।

তিনি আরো জানান, এ ক্যাপসিকাম থেকে আবার আগামী বছর চাষ করার জন্য বীজও রাখতে পারবে কৃষকরা। তাই এ জাতের ক্যাপসিকাম চাষে কৃষকদের পাশে সব সময় তারা রছেন বলে দাবি করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা