1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:৪০ অপরাহ্ন

শিশু ভিক্ষাবৃত্তি ও শিশু শ্রম বন্ধে এগিয়ে আসুন

যুগ্ম প্রকাশক
  • আপডেট সময় : শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩
  • ৯০ বার পঠিত

মোঃআসাদুজ্জামানঃ

দারিদ্র্য বিমোচনে সরকার এবং বিভিন্ন এনজিও সংস্থা বিভিন্ন কর্মসূচী গ্রহণ করলেও উহা ফলপ্রসূ হচ্ছেনা বাস্তবিক ক্ষেত্রে। দুর্নীতি ও দুষ্ট যাঁতাকলে পদদলিত হয়ে সোনালী স্বপ্ন ধুলোর সাথে মিশে যাচ্ছে কিছু সংখ্যক শিশুর অদূর ভবিষ্যৎ স্বপ্ন।গ্রাম গঞ্জ থেকে শুরু করে শহরের অলিতে গলিতে, বাসে, লঞ্চে, রেলপথে,ফুটপাতে দেখা মিলছে কিছু অবুঝ শিশুদের যাহারা ভিক্ষাবৃত্তি করে দিন কাটাচ্ছে প্রতিনিয়ত।
যে শিশুটিকে এই বয়সে পরম মমতায় মায়ের দেয়া খাবার ও ভালোবাসায় আগলে রাখার কথা সেই শিশুটি ই ভিক্ষা করে তার অসহায় পিতামাতার মুখে খাবার তুলে দিতে দিনরাত কতই না প্রচেষ্টা।

বাস্তবিক অর্থে দেখা গেছে এতিমখানার এতিম শিশুদের জন্য সরকারের যে বরাদ্দ তার সিকিভাগ ও পায় না শিশুরা, এভাবে সরকারি শিশু সদনের একই চিত্র।
এনজিও সংস্থারা বিভিন্ন দেশবিদেশী দাতাদের কাছ থেকে শিশু উন্নয়ন ও সুরক্ষার নিমিত্তে যা নিয়ে আসে তার কতটুকুন ই বা পায় তারা?

সরকারের সফল মনিটরিং কার্যক্রম ও জবাবদিহিতামূলক কার্যক্রম বাস্তবায়নের দুরাবস্থার কারণে এবং সরকার ১০০ ভাগ বরাদ্দ দিলেও লেফাসধারী মুখোশধারী একটা মহল সরকারের সুচিন্তিত পরিকল্পনা নস্যাৎ করতে তাদের ন্যাক্কারজনক নিন্দনীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে দিনের পর দিন।

বঙ্গবন্ধুর সোনার বাংলাকে স্মার্ট বাংলাদেশ হিসেবে এগিয়ে নিতে বন্ধ করতে হবে এ শিশু শ্রম ও শিশু ভিক্ষাবৃত্তি। দুস্থ ও অসহায় শিশু এবং তাদের পরিবারের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে অনতে সরকার ও এনজিও সংস্থাদের আরও এগিয়ে আসতে হবে এবং এসব কার্যক্রম বাস্তবায়নে মনিটরিং কার্যক্রম আগের চেয়ে বাড়াতে পারলে ই এসব বেহাল অবস্থা থেকে বেড়িয়ে আসা সম্ভব, পাশাপাশি যারা উক্ত পরিকল্পনা বাস্তবায়নে বিঘ্ন ঘটায় তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পারলেই এ দেশ থেকে চিরতরের জন্য বন্ধ হবে শিশু শ্রম ও শিশু ভিক্ষাবৃত্তি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা