1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

ক্ষমতা ব্যবহারে ভারসাম্য থাকা খুবই গুরুত্বপূর্ণ

Anjuman Khan,Lecturer in English, Choyta Nesaria Fazil Madrasah,Mirzagonj,Patuakhali., ICT4E District Ambassador,Patuakhali Sadar.
  • আপডেট সময় : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
  • ১৫২ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

ক্ষমতার অপব্যবহার কখনোই ভালো নয়, হোক সেটা সাংসারিক কিংবা প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে। বিভিন্ন ধরনের সম্পর্ক নিয়ে আমাদের সমাজ গঠিত। দেখা যায় যেকোন পরিবার,কর্মক্ষেত্র বা যেকোন স্থানে নির্দিষ্ট একজন ব্যক্তি ক্ষমতাধর থাকেন। দৈনন্দিন জীবনে সাধারণত এসব দেখা যায় সাধারণ শিক্ষকের সাথে প্রতিষ্ঠান প্রধানের,শিক্ষকের সাথে শিক্ষার্থীদের, ছোটদের সাথে বয়োজেষ্ঠ্যদের,নারীদের সাথে পুরুষদের, কর্মকর্তা – কর্মচারীদের সাথে কর্তৃপক্ষের।

দুর্ভাগ্যবশত এ ধরনের সম্পর্কে ক্ষমতার ভারসাম্যহীনতার কারনে দুর্বল ব্যক্তির কিছুই বলার থাকে না। সে পরিনত হয় নির্যাতনের লক্ষ্যে। নির্যাতিতের আবেগ অনুভূতি বোঝার মত মন কারোরই থাকে না। খুব ভালোভাবে খেয়াল করলে বুঝতে পারা যায় যে কখনো কখনো আমরাও এই অপব্যবহারের শিকার হই।আবার সেই আমরাই যখন ক্ষমতা হাতে পাই তার চরম অপব্যবহার করি।

বিভিন্ন ধরনের ক্ষমতার মধ্যে অন্যতম একটি হচ্ছে Power Over. এটি হলো এমন একটি ক্ষমতা যেখানে সাধারনত দমন,নিপীড়ন, দুর্নীতি অথবা বৈষম্যের মাধ্যমে কোন ব্যক্তি বা পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করা হয়। মূলত এই শক্তি কারো কাছে থেকে কিছু ছিনিয়ে নিয়ে তা অন্যকে দাবিয়ে রাখার কাজে ব্যবহার করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা