1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
কেরানীগঞ্জে আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত শেখ হাসিনার কল্যাণে তলাবিহীন ঝুড়ির দেশ থেকে আজকে সম্ভাবনাময় বাংলাদেশ হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী কপ ২৭ আলোচ্যসূচিতে ক্ষয়-ক্ষতি প্রসঙ্গ অন্তর্ভুক্ত করার জন্য বাংলাদেশকে জোর অবস্থান নেওয়ার দাবি নাগরিক সমাজের Civil Societies demanded strong government position to include Loss & Damage in CoP 27 agendas সিদ্ধিরগঞ্জে মাদক ও কিশোর অপরাধকে না বললো ৪০০ শিক্ষার্থী কেরানীগঞ্জে বাস্তবায়ন হচ্ছে বিষমুক্ত সবজি উৎপাদনের কার্যক্রম মোংলায় স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ, থানায় মামলা ভোলা জেলা যুবলীগ ও অন্যান্য আওয়ামী সহযোগী সংগঠনের আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত শেখ হাসিনা বাঁচলে বাংলাদেশ বাঁচবে, উন্নয়ন অব্যাহত থাকবে-এমপি শাওন মোংলা বন্দর কর্তৃপক্ষের আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন

ক্ষমতা ব্যবহারে ভারসাম্য থাকা খুবই গুরুত্বপূর্ণ

Anjuman Khan,Lecturer in English, Choyta Nesaria Fazil Madrasah,Mirzagonj,Patuakhali., ICT4E District Ambassador,Patuakhali Sadar.
  • আপডেট সময় : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৬ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

ক্ষমতার অপব্যবহার কখনোই ভালো নয়, হোক সেটা সাংসারিক কিংবা প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে। বিভিন্ন ধরনের সম্পর্ক নিয়ে আমাদের সমাজ গঠিত। দেখা যায় যেকোন পরিবার,কর্মক্ষেত্র বা যেকোন স্থানে নির্দিষ্ট একজন ব্যক্তি ক্ষমতাধর থাকেন। দৈনন্দিন জীবনে সাধারণত এসব দেখা যায় সাধারণ শিক্ষকের সাথে প্রতিষ্ঠান প্রধানের,শিক্ষকের সাথে শিক্ষার্থীদের, ছোটদের সাথে বয়োজেষ্ঠ্যদের,নারীদের সাথে পুরুষদের, কর্মকর্তা – কর্মচারীদের সাথে কর্তৃপক্ষের।

দুর্ভাগ্যবশত এ ধরনের সম্পর্কে ক্ষমতার ভারসাম্যহীনতার কারনে দুর্বল ব্যক্তির কিছুই বলার থাকে না। সে পরিনত হয় নির্যাতনের লক্ষ্যে। নির্যাতিতের আবেগ অনুভূতি বোঝার মত মন কারোরই থাকে না। খুব ভালোভাবে খেয়াল করলে বুঝতে পারা যায় যে কখনো কখনো আমরাও এই অপব্যবহারের শিকার হই।আবার সেই আমরাই যখন ক্ষমতা হাতে পাই তার চরম অপব্যবহার করি।

বিভিন্ন ধরনের ক্ষমতার মধ্যে অন্যতম একটি হচ্ছে Power Over. এটি হলো এমন একটি ক্ষমতা যেখানে সাধারনত দমন,নিপীড়ন, দুর্নীতি অথবা বৈষম্যের মাধ্যমে কোন ব্যক্তি বা পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করা হয়। মূলত এই শক্তি কারো কাছে থেকে কিছু ছিনিয়ে নিয়ে তা অন্যকে দাবিয়ে রাখার কাজে ব্যবহার করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা