1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন চেয়ারম্যান নির্বাচিত হলে ইভটিজিং বন্ধ করবেন সালেম হাওলাদার ভোলায় সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলায় গণমাধ্যমে নিন্দা-প্রতিবাদের ঝড় যৌতুকের দাবিতে পুত্রবধূকে মারধরের অভিযোগ শশুর শাশুড়ির বিরুদ্ধে মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গুরু -আঃ সামাদ ভোলার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

ব্রণের সমস্যা বাড়ে অভ্যাসে আর অবহেলায়

উপকূল বার্তা ডেস্কঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
  • ১০৩ বার পঠিত

অনেকেরই ব্রণের সমস্যা আছে। নানা কারণেই ব্রণ হতে পারে।  এর মধ্যে প্রধান হলো হরমোন ক্ষরণের তারতম্য বা অভাব, জীবাণুর সংক্রমণ, ত্বকের অযত্ন, অতিরিক্ত দুশ্চিন্তা, তৈলাক্ত ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া, ঘুম না হওয়া, অতিরিক্ত ঘাম হওয়া ইত্যাদি।

এছাড়াও এমন অনেক বিষয় রয়েছে যেগুলি নীরবে বাড়িয়ে দিতে পারে ব্রণের সমস্যা। যেমন-

চুলের প্রসাধনী : চুলের কিছু কিছু প্রসাধন সামগ্রীতে অতিরিক্ত তেল থাকে। এই তেল মাথার ত্বকে থাকা রন্ধ্রগুলির মুখ বন্ধ করে দিতে পারে। আবার মাথায় মাখার প্রসাধনী ঠিক মতো পরিষ্কার না করা হলেও একই সমস্যা দেখা দিতে পারে। আর তাতেই মাথার ত্বকে ও সংলগ্ন অঞ্চলে দেখা দিতে পারে ব্রণ।

সানস্ক্রিন : রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন লোশন মাখা খুবই জরুরি। কিন্তু প্রয়োজনের বেশি মাখলে, বাড়তি ক্রিম বা লোশন থেকে যেতে পারে ত্বকে। চুলের প্রসাধনীর মতোই অতিরিক্ত সানস্ক্রিন ক্রিমও বন্ধ করে দিতে পারে ত্বকের বিভিন্ন রোমকূপ। ফলে তৈরি হতে পারে ব্রণ।

দাড়ি কামানো : দাড়ি কাটলে কিংবা মুখের লোম তুলতে ওয়াক্সিং করালে অনেক সময়ে দেখা দিতে পারে ব্রণ। রোমকূপে প্রদাহ তৈরি হলে কখনও কখনও সেগুলি ফুলে ওঠে।

গর্ভনিরোধক বড়ি
 :অনেক নারীকে নিয়মিত গর্ভনিরোধক বড়ি খেতে হয়। এই ধরনের ওষুধের মধ্যে যেগুলি হরমোন নির্ভর, সেই ওষুধগুলির পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে মুখে ব্রণ দেখা দিতে পারে। এমন সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা