1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০২:০০ অপরাহ্ন

রাস্তার দুই পাশে বারোমাসি সীম ও আমড়া গাছ রোপন

যুগ্ম সম্পাদকঃ
  • আপডেট সময় : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
  • ১১১ বার পঠিত

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি:

বাগেরহাটের ফকিরহাট উপজেলার দেশ সেরা বেতাগা ইউনিয় পরিষদের উদ্যোগে ও কৃষি বিভাগের সহযোগিতায় দরিদ্র মানুষের জন্য রাস্তার দুই পাশে বারো মাসি সীম ও আমড়া গাছ রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। সোমবার এ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ।

বেতাগা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইউনুস আলী শেখ বলেন, বেতাগা ইউনিয়নের গরিব মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও করোনা সহিষ্ণু খাদ্যাভ্যাস গঠনে রাস্তার পাশে বারো মাসি সীম ও আমড়া গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে বেতাগা ইউনিয় পরিষদ। বেতাগা ইউনিয়ন পরিষদ থেকে সুকদাড়া মোড় পর্যন্ত পৌনে দুই কিলোমিটার রাস্তার দুই পাশে প্রায় ৩০০ আমড়া গাছ ও ৫০০ সীমের চারা লাগানো হবে। বারো মাসি সীম হওয়ায় তা সারা বছর ফলন হবে। উৎপাদিত সীম ও আমড়া এলাকার গরিব মানুষের খাবারের জন্য উন্মুক্ত থাকবে। যে কোন গরীব মানুষ এখানে উৎপাদিত ফসল সংগ্রহ করে খেতে পারবেন। কৃষি বিভাগ ও ইউনিয়ন পরিষদ এসব গাছ রোপন ও রক্ষনা বেক্ষনে স্থানীয়দের সহায়তা করবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাছরুল মিল্লাত বলেন, করোনা সহিষ্ণু খাদ্যাভ্যাস গঠনে পরিবর্তীত চাষাবাদ বিষয়ে আমরা কৃষিকদের প্রশিক্ষণ প্রদান করেছি। এ প্রশিক্ষণের বাস্তব প্রয়োগ ও করোনা সহিষ্ণু গ্রাম বিনির্মাণে বেতাগা ইউনিয়ন থেকে সুকদাড়া পর্যন্ত এসব গাছ রোপন করা হবে। উপজেলা পরিষদ চেয়ারম্যানের প্রস্তাব অনুযায়ী কৃষি বিভাগ এ কাজ শুরু করেছে।

ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ বলেন, দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তা ও পুষ্টির বিষয়টি বিবেচনা করে এ কর্মসূচী হাতে নিয়েছি। আজ যে কাজ শুরু করা হলো দরিদ্র মানুষ তার সুফল পেলে বৃক্ষ রোপন পরবর্তীতে আরও বিস্তার লাভ করবে বলে মনে করি।

বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধনের সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. নাছরুল মিল্লাত, হেলাল উদ্দিন সরকারি ডিগ্রী কলেজ অধ্যক্ষ বটু গোপাল দাশ, বেতাগা ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিবৃন্দ ও কৃষি বিভাগের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা