1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০২:২১ অপরাহ্ন

ভোলায় গবাদীপশু পালন, বসতবাড়িতে সবজি ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ

COAST Foundation, Bhola
  • আপডেট সময় : রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ২৭১ বার পঠিত

সোহেল মাহমুদঃ

ভোলায় মৎস্যজীবী পরিবারের নারী সদস্যদের গবাদীপশু পালন, বসতবাড়িতে সবজি ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৪ আগস্ট) কোস্ট সেন্টারের কনফারেন্স হলে দিনব্যাপী প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা ইমদাদুল্লাহ।

শুরুতে স্বাগত বক্তব্য দেন কোস্ট ফাউন্ডেশনের সিনিয়র সমন্বয়কারী  খোকন চন্দ্র শীল।

সুইজ ব্যুরোর আর্থিক সহায়তায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ভোলা সদর উপজেলা উপ-প্রাণিরসম্পদ কর্মকর্তা মোঃ আলী আহম্মেদ ও সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ লুৎফর রহমান।

জেন্ডার বিষয়ে আলোচনা করেন কোস্ট ফাউন্ডেশন ভোলার আঞ্চলিক টিম লিডার ও প্রকল্পের ব্যবস্থাপক রাশিদা বেগম।

হিসাব ও সঞ্চয় করে জেলে পরিবারের নারী সদস্যগন বিপদ সময়ে কাজ করতে পারেন উক্ত বিষয়ে আলোচনা করেন, প্রকল্পের হিসার ও প্রশাসন অফিসার মোঃ ইব্রাহিম

প্রকল্প  অফিসার সোহেল মাহমুদের সঞ্চালনায় প্রশিক্ষণে নারীদের ক্ষমতায়নে নিজেদের পাশাপাশি অর্থনৈতিকভাবে দেশকে সমৃদ্ধ করার উপর গুরুত্বারোপ করেন প্রশিক্ষণ সহায়কগন।

প্রকল্প অফিসার সোহেল মাহমুদ বলেন, ভোলা সদরের ধনিয়া ও ভেদুরিয়া নারী সদস্যদের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ প্রদান, স্বাস্থ্য সেবামূলক প্রচারণা, মৌলিক অধিকার আদায়ে সহযোগিতা করা, নারী নেতৃত্বের বিকাশ ঘটানো, ঝড়ে পড়া শিশুদের স্কুলমুখী করা, মৎস্য সম্পদ সংরক্ষণে সরকারি আইন বাস্তবায়নে সহযোগিতা করা, ইউনিয়ন পরিষদসহ সরকারি অফিসগুলোতে নারীদের অবাধ যাতায়াত ও অধিকার নিশ্চিতে কাজ করছে কোস্ট ফাউন্ডেশন।

এখানকার ৩০০ জেলে পরিবারের নারী সদস্যদের প্রশিক্ষণের আওতায় আনা হবে। তাদের প্রত্যেককে প্রয়োজনীয় উপাদান প্রদান ও কারিগরি সহায়তা দেওয়া হবে। এসব জেলে পরিবার থেকে পর্যায়ক্রমে ১০ হাজার মানুষকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কারিগরি সহায়তা পাবে।

প্রশিক্ষণ শেষে   প্রশিক্ষণার্থীদের মাঝে ১০ প্রকার সবজির বীজ ও গবাদীপশু পালনের জন্য ক্রমি নাশক ঔষধ এবং হাসঁ-মুরগীর ঔষধ বিতরন  করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা