1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বুধবার, ২২ মে ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
উপজেলা নির্বাচনে নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন ধলীগৌরনগর ইউপি নির্বাচন: সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষিত সদস্য প্রার্থী “নাসিমা” হাড্ডাহাড্ডি লড়াইয়ে জমে উঠেছে ভোলার ৩ উপজেলা নির্বাচন বিশিষ্ট শিক্ষাবিদ ও বীরমুক্তিযোদ্ধা সালাউদ্দিন আহমাদ’র ৩৯ তম মৃত্যুবার্ষিকী ফকিরহাটে আনারস প্রতীকের নির্বাচনী জনসভা জনসমূদ্রে পরিনত বোরহানউদ্দিনে ভোটারকে টাকা দেয়ার ছবি ভাইরাল, ক্ষমা চেয়েছে চেয়ারম্যান মা রান্নার কাজে ব্যস্ত, ঘরে বিদ্যুৎষ্পৃষ্ট হয়ে প্রাণ গেল একমাত্র সন্তানের ভোলার নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য- কমিশনার আহসান হাবিব সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ৭ লালমোহনে দুদকের উদ্যোগে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

সেকাল আর একাল- মো: জাহাঙ্গীর আলম

মোঃ জাহাঙ্গীর আলম , সহকারী পরিচালক, কোস্ট ফাউন্ডেশন।
  • আপডেট সময় : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২
  • ২৪৪ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

এই যুগটা একেবারে আলাদা। একসময় মানুষ সহজ সরল ছিলো। মানবিক ছিলো। একজনের বিপদে আরেকজন এগিয়ে যেতো। ১৯৪৭ সালের পর মানুষ খুব দ্রুত বদলে যেতে শুরু করে। বদলাতে বদলাতে মানুষ এখন নিষ্ঠুর এবং অমানবিক হয়ে গেছে। কাজেই এ যুগে কারো সাথে মিলেমিশে থাকা যায় না। সম্ভব না। আপন মার পেটের ভাই বোনের সাথেও মিলেমিশে থাকা যায় না। দ্বন্দ লেগেই আছে। ঘরে বাইরে সব জায়গায় দ্বন্দ।
কারো মধ্যে ছাড় দেওয়ার মানসিকতা নেই। প্রতিটা ঘরে ঘরে একই কাহিনী। এযুগের মানুষ জানে না তার পাশের ফ্ল্যাটের লোকজন কেমন আছে। জানতে চায় না। দিন দিন মানুষ বড় আত্মকেন্দ্রিক হয়ে যাচ্ছে।
আপনি সকালে অফিসে যাবেন, বাসে উঠতে হলে আপনাকে যুদ্ধ করতে হবে। কেউ একজন কোনো রকমে বাসে উঠতে পারলে সে আর অন্য কাউকে সুযোগ দেবে না। বাসের দরজার সামনে দাঁড়িয়ে থাকবে। হাজার অনুরোধ করেও তাকে সরানো যাবে না। অফিসে গিয়েও শান্তি পাবেন না। অফিস পলিটিক্স আপনাকে দৌড়ের উপর রাখবে। তখন চাকরী কি করে বাচাবেন এই চিন্তায় আপনাকে অস্থির হয়ে থাকতে হবে।
কথায় বলে, বোবার কোনো শত্রু নেই। এই সমাজে টিকে থাকতে হলে, ভালো থাকতে হলে- বোবা হয়ে যেতে হবে। অন্যায় অবিচার দেখেও না দেখার ভান করতে হবে। এখন একজন মানুষের সাথে আরেকজন মানুষের দীর্ঘদিন সম্পর্ক থাকে না। এর কারন কি? এর কারন হচ্ছে- কেউ কারো ভালো সহ্য করতে পারে না। বাঙ্গালী বড্ড হিংসাপ্রবন। এই সমাজের লোকজন- কারো ক্ষতি হয়েছে, কেউ বিপদে আছে- শুনলে খুশি হয়। তালি দেয়।
এই সমাজে কেউ কারো না। মানুষের লোভ, হিংসা, আত্মকেন্দ্রিকতা, হিংসাত্মক মনোভাব, নিম্ম মানসিকতা, রেষারেষি, কুটিলতা জটিলতার কারণে- একান্নবর্তী পরিবার গুলো ভাঙতে ভাঙতে আজ আর একান্নবর্তী পরিবার চোখে দেখা যায় না। সবাই আলাদা হয়ে গেছে। সবাই বদলে গেছে। এযুগের মানুষ তার নিজের পরিবারের বাইরে কারো কথা ভাবে না। চিন্তা করে না।
আজ যে বন্ধু, কাল সে শত্রু। এজন্য এযুগে সত্যিকারের ভালো মানুষ নেই। মহৎ মানুষ নেই। হৃদয়বান মানুষ নেই। ভিতরে ভিতরে একজন আরেকজনের শত্রু। সুযোগ পেলেই ছোবল দিবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা