1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে পথসভা নিয়ে ব্যস্ত সময় পার করছেন চেয়ারম্যান প্রার্থী দুলাল পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে বিজয়ী হয়ে গরীব-দুখী মানুষের সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি মোশারফ হোসেনের ভোলায় কিশোর গ্যাংয়ের হাতে হত্যার ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা মোংলায় তলা ফেটে দুর্ঘটনার কবলে কয়লা বোঝাই লাইটার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে বিজয়ী হলে ইভটিজিং বন্ধের ঘোষনা চেয়ারম্যান প্রার্থী শাজাহান বেপারীর ফকিরহাটে তপন স্মৃতি ফুটবল টুর্নামেন্টে বিসমিল্লাহ ফিড মিলস লিমিটেড চ্যম্পিয়ন ফকিরহাটে চব্বিশ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেপ্তার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা কাজী মোখতারের সুস্থতার জন্য দোয়া চেয়েছেন রবিন চৌধুরী ভোলার আলোচিত মাদক কারবারি বিয়ারসহ আটক ডর্‌প ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ওয়াশ এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

মুখ বন্ধ রাখতে কচুর লতি তত্ত্ব !

মুজিবুল হক মনির,যুগ্ম পরিচালক, কোস্ট ফাউন্ডেশন।
  • আপডেট সময় : শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ২১৭ বার পঠিত
কচুও যে চাষ করতে হয়, সেটা জেনেছি অনেক পরে। বাড়ির আশপাশে, জমির আইলে প্রচুর কচু এমনিতেই পাওয়া যেতো। গ্রামবাসী খবু সহজেই বিনামূল্যে কচুর লতি বাড়ির আশপাশ থেকেই সংগ্রহ করে রান্না করে ফেলতে পারতেন। কিন্তু শিশুদের কাছে এই লতি ছিলো খুব অপছন্দের। অনেকসময়ই লতি খেলে গলায় ধরতো, চুলকানি হতো।
শিশুদের এই লতি খাওয়ানোর একটা বুদ্ধি ছিলো বড়দের। ‘যারা সত্য বলে- লতি খেলে তাদের গলায় ধরে না! তবে যারা মিথ্যা বলে- তাদের চুলকানি হবেই!- এটা তাঁরা আমাদের ছোটদের মাথায় ঢুকিয়ে দিয়েছিলেন। ছোটখাট মিথ্যা তো আমরা বলতামই! ফলে সেই মিথ্যা ধরা পড়ে যাওয়ার আশংকায় লতি খাওয়ার সময় গলায় চুলকাচ্ছে কিনা জানতে চাইলে, মুখ নিচু করেই বলতাম, ‘নাহ! ধরতো ক্যারে?!’ গলায় অস্বস্তি, চোখ ভেজা- কিন্তু মুখ আর কষ্ঠ স্বাভাবিক রাখার চেষ্টা!
এই সময়ে, এই সমাজে, রাষ্ট্রে আমদের জন্য অনেক কঢ়ুর লতি ঝুলানো আছে। অনেক কিছুতে অস্বস্তি হলেও, মনে-মননে-মগজে-বিবেকে আর্তনাদ থাকলেও, হাসি মুখ নিয়ে বলতে বাধ্য হই- বাহ! কী সুন্দর সবকিছু!! স্যামনে ঝুলানো হুমকির ভয়ে-শংকায়-আশংকায় আমাদের মুখ বন্ধ!
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা