1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত

করোনাকালীন বরগুনায় ৭টি মাধ্যমিক বিদ্যালয়ে র্ডপ ওয়াশ এসডিজি প্রোগ্রামের শিক্ষার্থী ও অভিবাবকদের পরিচ্ছন্নতা শিক্ষা এবং হাতধোয়ার কৌশল অনুশীলন বাস্তবায়ন।

Mdabdul Mannan
  • আপডেট সময় : শনিবার, ২২ জানুয়ারি, ২০২২
  • ২০৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক:

বার্গহপ ও সিমাভী নেদারল্যান্ডস এর সহযোগিতায় র্ডপ ওয়াশ এসডিজি প্রোগ্রাম করোনাকালীন বরগুনা সদর উপজেলার ৭টি মাধ্যমিক বিদ্যালয়ে হাইজিন এডুকেশন এন্ড হ্যান্ড ওয়াশিং প্রাকটিস প্রোগ্রাম বাস্তবায়ন করেছে। সেপ্টম্বর ২০২১ থেকে জানুয়ারী ২০২২ পর্যন্ত উপজেলার ৭টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ৭৭০জন শিক্ষার্থী (ছাত্রী-১১১৪ ছাত্র-৬৭১) এবং ৭৮৫ জন ( অভিভাবক, শিক্ষক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য, ইউনিয়ন পরিষদ সদস্য, নাগরিক কমিটির সদস্য, সুশীল সমাজ প্রতিনিধিসহ নারী-৪৪৩ পুরুষ-৩৪২) অভিবাবক কর্মসুচীতে অংশগ্রহণ করেন। বিদ্যালয়সমুহ হচ্ছে আয়লা মাধ্যমিক বিদ্যালয়, পুরাকাটা আর্দশ বালিকা মাধ্যমিক বিদ্যালয়, ছোট লবনগোলা হাজারবিঘা মাধ্যমিক বিদ্যালয়, লেুময়া খাজুরা পিকে মাধ্যমিক বিদ্যালয়, আমতলী একে আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, লাকুরতলা মনসাতলী এবিআর মাধ্যমিক বিদ্যালয়, জিএনএস আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়।

র্ডপ এর জেলা সমন্বয়কারী এ এন এম আশরাফ উদ্দিন জানান, কর্মসুচী পালন উপজেলায় উপলক্ষে ২৫০০ পোস্টার ও লিফলেট বিতরণ, বিদ্যালয়, বাজার ও কমিউনিটিতে ২১টি দেয়াল লিখন, ২ মাস টিভি ্স্ক্রলে করোনা, হাইজিন ও হাতধোয়ার বার্তা সম্প্রচার এবং কমিউনিটি লোকবেতারে টকশোর আয়োজন করা হয়েছে। বিদ্যালয়গুলির ৭ম শ্রেনি থেকে ১০ম শ্রেনি পর্যন্ত সকল শিক্ষার্থীদের হাতধোয়ার অনুশীলণ প্রশিক্ষণের সাথে সাবান, মাস্ক, স্যানিটাইজার, গুড়ো দুধ, খাবার স্যালাইন, স্যানেটারী ন্যাপকিন/প্যাড ( মেয়ে শিক্ষার্থী ও নারীদের জন্য), স্বাস্থ্যকর খাবার ও বিদ্যালয় সমুহে হাতধোয়ার সামগ্রী সরবরাহ করা হয়েছে।

 

হাইজিন শিক্ষা ও হাতধোয়া অনুশীলন কর্মসূচী বাস্তবায়ন করায় লেমুয়া খাজুরা পিকে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী লামিয়া তানহা র্ডপকে ধন্যবাদ জানিয়ে বলেন, এধরণের শিক্ষা ও অনুশীলণ আমাদের জন্য খুবই প্রয়োজন ছিল। আয়লা পাতাকাটা ইউনিয়নের ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য মাহাবুবুল আলম পুরাকাটা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের হাতধোয়ার কৌশল প্রদর্শনে অংশ নিয়ে বলেন এ জাতীয় প্রোগ্রামগুলি সরকারের জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলির করা উচিৎ। তিনি আরো বলেন স্কুলে হাতধোয়ার কৌশল প্রদর্শন, লিপলেট বিতরন, হাতধোয়ার উপর পোষ্ঠার লাগানো, দেয়াল লিখন, টিভি স্কলে প্রচার ও টকশোতে আলোচনায় প্রায় ১০ হাজার মানুষ সচেতন হয়েছে।

আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদ সদস্য নুরুননাহার ময়না আয়লা মাধ্যমিক বিদ্যালয়ের হাতধোয়ার অনুশীলনে অংশ নিয়ে বলেন র্ডপ এর বাস্তবায়নে এই কার্যক্রমটি শুধু স্কুল পর্যায়েই না এর প্রভাব গ্রামাঞ্চলেও পড়বে। কারন এখানে শুধ শিক্ষর্থীই নয় প্রায় সকল শ্রেনির মানুষ আছে। আমরা যারা জনপ্রতিনিধি আছি তারাও চেষ্টা করবো এই বিষয়গুলি নিয়ে গ্রামাঞ্চলসহ সকল ফোরামে আলোচনা করতে।

 

আমতলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন,বিদ্যালয়ে শিক্ষার্থী ও অভিবাবকদের হাতধোয়ার কৌশল প্রদর্শন, স্বাস্থ্যসম্সত টয়লেট ব্যবহারের গুরুত্ব, মেয়েদের মাসিককালীন সময়ে স্যানিটারী ন্যাপকিন প্যাড ব্যবহার করার শিক্ষা সকল শিক্ষার্থী এবং তাদের পরিবার ও কমিউনিটিতে ছড়িয়ে পড়বে । কারন শুধু ছাত্র/ছাত্রী বা শিক্ষকই নয় এখানে জনপ্রতিনিধি, অভিভাবক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, সুশীল সমাজ প্রতিনিধি ও যুবফোরাম এর প্রতিনিধিসহ অনেকেই উপস্থিত ছিলেন। তিনি আরো বলেন এই অনুশীলনই হচ্ছে টেকসই উন্নয়ন।

 

প্রোগ্রমটি মূল্যায়নে ওয়াশ এসডিজি প্রোগ্রামের জেলা সমন্বয়কারী এম আশরাফ উদ্দিন বলেন, আমাদের প্রকল্পের সীমবদ্ধতার মধ্যে থেকে ছোট পরিশরে করলেও এই প্রোগ্রাম সকল শিক্ষা প্রতিষ্ঠানে করা প্রয়োজন। আমাদের ভবিষ্যত প্রজ¤েœকে স্বাস্থ্যবান জাতি হিসাবে গড়ে তুলতে হলে স্বাস্থ্য শিক্ষার অভ্যাশের কোন বিকল্প নাই।

 

বরগুনা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জামাল উদ্দিন বলেন, এই প্রোগ্রামটি এত বেশি কার্যকরী একটি প্রোগ্রাম যাহা আমাদের ভবিষ্যত প্রজ¤œকে স্বাস্থ্যসম্মত জীবন যাপনে উৎসাহিত করবে। এই প্রোগ্রামটি শুধু ৭টি বিদ্যালয়েই নয় সারাদেশের সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয়ের নিজ উদ্যোগে করা উচিৎ।

 

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা