1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন
শিরোনাম :
রামপালে বেপরোয়া গতির ট্রাক কেড়ে নিল তিন প্রাণ  আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায়

বাইউস্টে গণহত্যা দিবস-২০২৪ পালিত

ডেক্স রির্পোট
  • আপডেট সময় : সোমবার, ২৫ মার্চ, ২০২৪
  • ২৯ বার পঠিত

বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বাইউস্ট), কুমিল্লায়- যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস-২০২৪ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ২৫ মার্চ (সোমবার) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাইউস্টের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মো. হাবিবুল হক, পিএসসি, পিএইচডি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অর্থ ও হিসাব বিভাগের সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইব্রাহীম কবীর।

গণহত্যা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানটি পবিত্র কুরআনুল কারীম থেকে তিলাওয়াতের মাধ্যমে সূচনা করা হয়। এরপর, দিবসটি উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইব্রাহীম কবীর। বিশেষ অতিথি তার বক্তব্যে- পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত ২৫ মার্চের কালরাতের নির্মম ও নৃশংস গণহত্যার বিষয়ে আলোচনা করেন। ইতিহাসের ভয়াবহতম ওই হত্যাযজ্ঞের একজন প্রত্যক্ষদর্শী হিসাবে তিনি স্মৃতিচারণ করেন। এছাড়াও তিনি তার বক্তব্যে মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন অভিযানেরও স্মৃতিচারণ করেন। এসময়ে তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাইউস্টের উপাচার্য মো. হাবিবুল হক পিএসসি, পিএইচডি গভীর শ্রদ্ধার সংঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণ করেন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি তার বক্তব্যে- বর্তমান প্রজন্মের দেশপ্রেম জাগ্রত করার জন্য মহান মুক্তিযুদ্ধের ইতিহাস যথাযথভাবে তাদের মাঝে ছড়িয়ে দেয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন।

আলোচনা অনুষ্ঠানের শেষ পর্যায়ে বাইউস্টের পক্ষ থেকে বিশেষ অতিথি বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইব্রাহীম কবীর-কে সম্মাননা স্মারক প্রদান করা হয়। পরবর্তীতে, শহীদদের মাগফেরাত কামনায় যোহর সালাতের পর বাইউস্টের মসজিদে দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়।

গণহত্যা দিবস উপলক্ষে আয়োজিত স্মৃতিচারণ ও আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাইউস্টের ট্রেজারার কর্নেল প্রফেসর মো. মোশাররফ হোসেন মিয়া (অব.), রেজিস্ট্রার কর্নেল মো. বদরুল আহসান, পিএসসি (অব.), বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষকবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও উপস্থিত ছাত্র-ছাত্রীবৃন্দ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা