1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
মেঘনা নদীতে কর্ণফুলী-৩ লঞ্চে আগুন, আতঙ্কিত যাত্রীরা ভোলায় পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন

শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ‘ঐতিহাসিক ৭মার্চ দিবস’ উদযাপন

আহসান টিটু, বাগেরহাট :
  • আপডেট সময় : রবিবার, ১০ মার্চ, ২০২৪
  • ৪৯ বার পঠিত
বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলায় অবস্থিত শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ‘ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ ২০২৪ উদযাপন করা হয়েছে।
১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। বিশ্ব ইতিহাসে তাঁর এ ভাষণটি এক স্মরণীয় দলিল। দিবসটি উপলক্ষে আজ ৭ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রোজ বৃহস্পতিবার প্রভাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। ৭মার্চের কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর  ৭মার্চের ভিডিও প্রদর্শণ, প্রতিযোগিতামূলক শিক্ষার্থীদের ৭মার্চের ভাষণ। অতঃপর দিবসটি উপলক্ষে কলেজ ক্যাম্পাসে এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে অতঃপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ ২০২৪ উদযাপন পর্ষদের আহ্বায়ক প্রভাষক চঞ্চল কুমার দাশের উপস্থাপনায় সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ বটু গোপাল দাস।
অধ্যক্ষ মহোদয় তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভূমিকা, অবদান, গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধুর আর্দশ বুকে ধারণ করে সকলকে নিজ নিজ দায়িত্ব পালনে সচেষ্ট থাকার নির্দেশ প্রদান করেন। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মোঃ হোসাইন সায়েদীন, শেখর চন্দ্র হালদার, মোসাঃ আতাউন্নেছা, প্রভাষক চন্দ্রশেখর অধিকারী, মোঃ আমিনুল হক জাকিরসহ প্রমুখ। আলোচনা সভায় স্বরচিত কবিতা আবৃত্তি করেন শিক্ষার্থী সুরাইয়া খাতুন এবং প্রভাষক নাজমা খানম।
আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি ভিডিওচিত্রের মাধ্যমে প্রচার করা হয়। সভায় বক্তারা বলেন ভাষা শহীদদের অবদান অক্ষুণ্য রাখতে সর্বত্র বাংলা ভাষা চালু করতে হবে। সর্বশেষ বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের হাতে বঙ্গবন্ধুর স্বরচিত বই তুলে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা