1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :

সেন্টার বন্ধ হওয়ার পরে আঁখ মাড়াই বন্ধের অভিযান

যুগ্ম সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ২৯ জানুয়ারি, ২০২৪
  • ৩৩ বার পঠিত

রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর বাঘার দিঘা, বাউসা এবং তেঁথুলিয়া আঁখ সেন্টার বন্ধ হয়েছে গত ২৭ ডিসেম্বর। শুধু আঁখ সেন্টারই নয় এরই সাথে বন্ধ হয়েছে রাজশাহীর হরিয়ান এবং নাটোর চিনি কল। এর পরই বিপাকে পড়ে সাধারণ আঁখ চাষীরা। এক দিকে আঁখ মাড়ায়ে সরকারি নিষেধাজ্ঞা। অন্যদিকে জরুরী হয়ে পড়ে আঁখ মাড়াই। তাই বাধ্য হয়ে আঁখ মাড়াই শুরু করে চাষীরা।

মাড়াই বন্ধে রাজশাহীর বাঘা উপজেলার বাউসা ইউনিয়নে ভ্র্যাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। সোমবার (২৯ জানুয়ারী) দুপুর ১২ টার দিকে গোপালপুর নর্থ বেঙ্গল সুগার মিলস্ লিমিটেড ও বাঘা উপজেলা সহকারী নির্বাহী মেজিস্ট্রেট (ভূমি) যৌথ অভিযান পরিচালনা করে।

স্থানীয় সুত্রে জানা যায়, আঁখ মাড়াইয়ের অপরাধে ইউয়নের দিঘা পুকুর পাড়া এলাকার আব্দুর রহমানের ছেলে আব্দুর রাজ্জাক, বাউসা টলটলি পাড়ার মৃত পলান উদ্দিনের ছেলে কালাম এবং বাউসা হরিপুর হিন্দু পাড়া এলাকার মন্টু ভৌমিক এর আঁখ মাড়াই এর কাজে ব্যাবহৃত কল তুলে নিয়ে যাওয়া হয়। এ ছাড়াও দিঘা পুকুর পাড়া এলাকার মৃত আবুল হাসেমের ছেলে আব্দুল হাই কে ৩ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানা গেছে।

সরেজমিনে জানা যায়, বাউসা টলটলি পাড়ার আব্দুস সালাম ও তার ভাই কালাম এবং তার স্ত্রী বলেন, আমাদের চাষকৃত আঁখ আগে সেন্টারে দিয়েছি, সেন্টার বন্ধ হওয়ার পর কোন উপায় না পেয়ে মাড়াই শুরু করেছি। আজকে কল তুলে নিয়ে গেছে জমিতে আরও আঁখ রয়েছে এখন কি করবো ভেবে পাচ্ছিনা। এসময় তারা অভিযোগ করে বলেন, অভিযানের সময় ১০ মন আঁখের রস ফেলে দিয়েছে এবং একটি চুলা ভেঙ্গে দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে বাঘা উপজেলা সহকারী নির্বাহী মেজিস্ট্রেট জুয়েল রানা কে মুঠোফোনে কল দিলে তিনি গোপালপুর চিনি কলের জিএম এর সাথে কথা বলতে বলেন।

অভিযানের বিষয়ে জানতে গোপালপুর নর্থ বেঙ্গল সুগার মিলস্ ‘র জিএম এর ব্যাবহৃত মোবাইল ফোনে একাধিক বার কল দিলে তিন রিসিভ করেননি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা