1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:১৬ অপরাহ্ন
শিরোনাম :

নারী শিক্ষা এবং ক্ষমতায়ন -তানজিদা আহমেদ শিখা

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩
  • ২১২ বার পঠিত
তানজিদা আহমেদ শিখা।

পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেক নারী। এটা সর্বজন বিদিত। বাংলাদেশের ক্ষেত্রে এটা অর্ধেকেরও বেশি। কিন্তু পৃথিবীর অন্যান্য উন্নত এবং আধুনিক দেশের তুলনায় বাংলাদেশের নারীরা পরিবার, সমাজ এবং দেশের উন্নয়নে কার্যকরী এবং প্রয়োজনীয় ভূমিকা রাখতে পারছেন না। কারণ নারী জাতির মেধা এবং প্রজ্ঞাকে সমাজ এবং দেশ গঠনের কাজে ব্যবহার করা হয়নি। অধিকন্ত তাদেরকে বৈষম্যের শিকার হয়ে দেশ গঠন প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণকে নিরুৎসাহিত করা হয়েছে।

নারী শিক্ষা এবং ক্ষমতায়ন একে অপরের পরিপূরক। শিক্ষা এবং পরবর্তীতে কর্মসংস্থান নারীর ক্ষমতায়নের পথকে প্রশস্ত করে। শিক্ষা নারীকে তার আত্মমর্যাদা, চিন্তাশক্তি, আত্মশক্তি, আত্মসম্মান এবং সর্বোপরি সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণের পথকে সহজ করে। এরই ফলশ্রুতিতে নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া নিশ্চিত হয়।

নারীর শিক্ষা এবং ক্ষমতায়ন- বিষয় দুটো একে অপরের পরিপূরক এবং বর্তমান বিশ্ব ব্যবস্থায় এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। উক্ত বিষয়ে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ সরকারসহ বেসরকারি উন্নয়ন সংস্থা সমূহ (এনজিও) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সামাজিক সচেতনতা তৈরি করে নারী শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। সমস্ত প্রতিবন্ধকতার অবসান ঘটিয়ে নারীকে আগামীর পৃথিবীতে অগ্রগামী করানোই হোক আমাদের আগামী দিনের প্রত্যয়। পরিশেষে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের “নারী” কবিতার বাণীর সুরে বলতে চাই,

“বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর,
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।”

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা