1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
মূলঘরে আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে স্বপন দাশের মতবিনিময় রামপালে বেপরোয়া গতির ট্রাক কেড়ে নিল তিন প্রাণ  আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব

মনপুরার চর কলাতলীতে ইকোলজিকাল ফার্মিং প্রকল্পের স্টার্টআপ কর্মশালা অনুষ্ঠিত

কৃষি বিষয়ক সম্পাদক
  • আপডেট সময় : সোমবার, ১৪ মার্চ, ২০২২
  • ৪৪৬ বার পঠিত

মনপুরা প্রতিনিধিঃ

ভোলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা উপজেলার দুর্গম চর কলাতলীতে ইকোলজিকাল ফার্মিং বিষয়ক স্টার্টআপ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের পেইজ প্রকল্পের আওতায় গ্রামীণ জন উন্নয়ন সংস্থা এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মনপুরা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ মোঃ শামিম মিঞা। বিশেষ অতিথি ছিলেন মনপুরার উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী।

সভার সভাপতিত্ব করেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থার পরিচালক (কর্মসূচি) হুমায়ুন কবীর। প্রধান অতিথি তার বক্তব্যে নিরাপদ ফসল উৎপাদনের পাশাপাশি পরিবেশ রক্ষার উপর গুরুত্বারোপ করেন এবং পরিবেশ বান্ধব ফসল চাষে কৃষকদের উৎসাহিত করেন। তাছাড়া তিনি কলাতলীর চরে উৎপাদিত নিরাপদ ফসল দেশের বাজারের পাশাপাশি বিদেশেও রপ্তানির আশা প্রকাশ করেন এবং প্রকল্পের সফলতা কামনা করেন। অন্যদিকে বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন, দেশের মানুষের মধ্যে নিরাপদ খাবারের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। কলাতলী চরের এই ইকোলজিকাল ফার্মিং একদিন দেশের মধ্যে একটা রোল মডেল হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

এছাড়া প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন সংস্থার সহকারী পরিচালক ও পেইজ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ আনিসুর রহমান টিপু। কর্মশালা শেষে ১২৫ জন কৃষকের মাঝে জৈবসার, জৈব বিষ, জৈব ছত্রাকনাশক ঔষধ তৈরীর ও প্রয়োগের বিভিন্ন সরঞ্জাম ও সবজির বীজ বিনামূল্যে বিতরণ করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা