1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন চেয়ারম্যান নির্বাচিত হলে ইভটিজিং বন্ধ করবেন সালেম হাওলাদার ভোলায় সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলায় গণমাধ্যমে নিন্দা-প্রতিবাদের ঝড় যৌতুকের দাবিতে পুত্রবধূকে মারধরের অভিযোগ শশুর শাশুড়ির বিরুদ্ধে মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গুরু -আঃ সামাদ ভোলার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

বোরহানউদ্দিনে মডেল মসজিদ উদ্বোধন

ব্যবস্থাপনা সম্পাদকঃ
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩
  • ১৮৪ বার পঠিত

বোরহানউদ্দিনে মডেল মসজিদ উদ্বোধন

জেএম, মমিনঃ

চতুর্থ পর্যায়ে উপকূলীয় জেলার বোরহানউদ্দিন উপজেলার মডেল মসজিদটি সহ সারা দেশে আরো ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৭ এপ্রিল) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত এসব আধুনিক ও সুসজ্জিত মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দৃষ্টিনন্দন এ মসজিদটি পৌরসভার ২ নং ওয়ার্ডের বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন এলাকার মূল সড়কের পার্শে অবস্থিত।
প্রধানমন্ত্রী এ সময় ইসলামের কল্যাণে আওয়ামী লীগ সরকারের নেওয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন।তিনি বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫সালের ২২ মার্চ ইসলামিক ফাউন্ডেশন আইন প্রণয়ন করে মসজিদ ও ইসলামী কেন্দ্র প্রতিষ্ঠার স্বপ্ন রচনা করেছিলেন। তারই ধারাবাহিকতায় সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা নিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সারাদেশে প্রতিটি জেলা ও উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সেন্টার নির্মাণ করে বিশ্ব ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। যেকোনো দুর্যোগ মোকাবিলায় আলেম-ওলামারা মানবতার কান্ডারি হিসেবে দায়িত্ব পালন করে থাকেন– এ কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদের কাছে একটাই অনুরোধ থাকবে, সন্ত্রাস-জঙ্গিবাদ মানুষকে বিভ্রান্ত করে জীবন কেড়ে নেয়। এখান থেকে মানুষকে বিরত রাখার সব উদ্যোগ নিতে হবে আপনাদের। মাদক ও বাল্যবিয়ের মতো সামাজিক সমস্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতেও এসব ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল বলেন, এ প্রকল্পের উদ্দেশ্য হলো, ইসলামি ভ্রাতৃত্ব এবং এর মূল্যবোধের প্রচার এবং সেই সঙ্গে চরমপন্থা ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের সারমর্ম প্রচার করা। কারণ, ধর্ম কখনোই এগুলোকে সমর্থন করে না।
এটি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারের পাশাপাশি সন্ত্রাসবাদ ও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতেও মনোনিবেশ করবে।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হক জানান, মডেল মসজিদগুলোতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থাসহ নারী পুরুষদের জন্য পৃথক অজু ও নামাজের সুব্যবস্থা। এ ছাড়া রয়েছে প্রাক-প্রাথমিক শিক্ষা,সহজ কুরআন শিক্ষা ও গনশিক্ষা কেন্দ্র, হজ গমনেচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, মৃতদেহ গোষল করানোর ও জানাযার নামাজের ব্যবস্থা ,গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামী সাংস্কৃতিক সম্মেলনকক্ষ। ইসলামী দাওয়াত, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, মসজিদের সঙ্গে দেশি ও বিদেশি অতিথিদের জন্য একটি অতিথিশালা।আধুনিক সব সুবিধার এসব মডেল মসজিদ নির্মাণ করায় বোরহানউদ্দিন পৌরমেয়র রফিকুল ইসলাম ও উপজেলার ধর্মপ্রাণ মুসুল্লিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
ভার্চ্যুয়ালি কর্মসূচিতে ছিলেন স্থানীয় সংসদ সদস্যআলী আজম মুকুল,উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বোরহানউ্দ্দিন পৌর মেয়র ও আ’লীগ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম উপজেলা নির্বাহি কর্মকর্তা নওরীন হক,সহকারি কমিশনার ভূমি মুন্নী ইসলাম,উপজেলা আ’লীগ সভাপতি জসিম উদ্দিন হায়দার,ভোলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মীর মঞ্জুর মোরশেদ , জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের সদস্য, সরকারি কর্মকর্তা,ধর্মীয় নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণি-পেশার সাধারণ মানুষ।
অনুষ্ঠানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা