1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:১৬ অপরাহ্ন
শিরোনাম :
ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত বোরহানউদ্দিনে ওয়াশ মার্কেট সিস্টেম উন্নয়ন  বিষয়ক সভা ফকিরহাটে এসএসিপি প্রকল্প পরিদর্শনে আন্তর্জাতিক সংস্থা ইফাদ আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু

বোরহানউদ্দিনে মডেল মসজিদ উদ্বোধন

ব্যবস্থাপনা সম্পাদকঃ
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩
  • ১৯৭ বার পঠিত

বোরহানউদ্দিনে মডেল মসজিদ উদ্বোধন

জেএম, মমিনঃ

চতুর্থ পর্যায়ে উপকূলীয় জেলার বোরহানউদ্দিন উপজেলার মডেল মসজিদটি সহ সারা দেশে আরো ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৭ এপ্রিল) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত এসব আধুনিক ও সুসজ্জিত মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দৃষ্টিনন্দন এ মসজিদটি পৌরসভার ২ নং ওয়ার্ডের বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন এলাকার মূল সড়কের পার্শে অবস্থিত।
প্রধানমন্ত্রী এ সময় ইসলামের কল্যাণে আওয়ামী লীগ সরকারের নেওয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন।তিনি বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫সালের ২২ মার্চ ইসলামিক ফাউন্ডেশন আইন প্রণয়ন করে মসজিদ ও ইসলামী কেন্দ্র প্রতিষ্ঠার স্বপ্ন রচনা করেছিলেন। তারই ধারাবাহিকতায় সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা নিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সারাদেশে প্রতিটি জেলা ও উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সেন্টার নির্মাণ করে বিশ্ব ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। যেকোনো দুর্যোগ মোকাবিলায় আলেম-ওলামারা মানবতার কান্ডারি হিসেবে দায়িত্ব পালন করে থাকেন– এ কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদের কাছে একটাই অনুরোধ থাকবে, সন্ত্রাস-জঙ্গিবাদ মানুষকে বিভ্রান্ত করে জীবন কেড়ে নেয়। এখান থেকে মানুষকে বিরত রাখার সব উদ্যোগ নিতে হবে আপনাদের। মাদক ও বাল্যবিয়ের মতো সামাজিক সমস্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতেও এসব ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল বলেন, এ প্রকল্পের উদ্দেশ্য হলো, ইসলামি ভ্রাতৃত্ব এবং এর মূল্যবোধের প্রচার এবং সেই সঙ্গে চরমপন্থা ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের সারমর্ম প্রচার করা। কারণ, ধর্ম কখনোই এগুলোকে সমর্থন করে না।
এটি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারের পাশাপাশি সন্ত্রাসবাদ ও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতেও মনোনিবেশ করবে।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হক জানান, মডেল মসজিদগুলোতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থাসহ নারী পুরুষদের জন্য পৃথক অজু ও নামাজের সুব্যবস্থা। এ ছাড়া রয়েছে প্রাক-প্রাথমিক শিক্ষা,সহজ কুরআন শিক্ষা ও গনশিক্ষা কেন্দ্র, হজ গমনেচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, মৃতদেহ গোষল করানোর ও জানাযার নামাজের ব্যবস্থা ,গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামী সাংস্কৃতিক সম্মেলনকক্ষ। ইসলামী দাওয়াত, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, মসজিদের সঙ্গে দেশি ও বিদেশি অতিথিদের জন্য একটি অতিথিশালা।আধুনিক সব সুবিধার এসব মডেল মসজিদ নির্মাণ করায় বোরহানউদ্দিন পৌরমেয়র রফিকুল ইসলাম ও উপজেলার ধর্মপ্রাণ মুসুল্লিরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
ভার্চ্যুয়ালি কর্মসূচিতে ছিলেন স্থানীয় সংসদ সদস্যআলী আজম মুকুল,উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বোরহানউ্দ্দিন পৌর মেয়র ও আ’লীগ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম উপজেলা নির্বাহি কর্মকর্তা নওরীন হক,সহকারি কমিশনার ভূমি মুন্নী ইসলাম,উপজেলা আ’লীগ সভাপতি জসিম উদ্দিন হায়দার,ভোলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মীর মঞ্জুর মোরশেদ , জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের সদস্য, সরকারি কর্মকর্তা,ধর্মীয় নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণি-পেশার সাধারণ মানুষ।
অনুষ্ঠানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা