1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৯ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত বোরহানউদ্দিনে ওয়াশ মার্কেট সিস্টেম উন্নয়ন  বিষয়ক সভা ফকিরহাটে এসএসিপি প্রকল্প পরিদর্শনে আন্তর্জাতিক সংস্থা ইফাদ আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ

নবনিযুক্ত প্রধান তথ্য কমিশনার বাউফলের সন্তান আব্দুল মালেক-কে বিভিন্ন সংগঠনের শুভেচ্ছা

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ২২৭ বার পঠিত

পটুয়াখালী:

প্রধান তথ্য কমিশনার হলেন আবদুল মালেক। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব ও বর্তমান তথ্য কমিশনার আবদুল মালেক-কে প্রধান তথ্য কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

মঙ্গলবার (২১ মার্চ) তথ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। ২০০৯ সালের তথ্য অধিকার আইন অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়েছেন।

এতে বলা হয়, প্রধান তথ্য কমিশনার এর পদমর্যাদা, পারিশ্রমিক, ভাতা ও অন্যান্য সুবিধা সরকার কর্তৃক নির্ধারিত হবে।

এদিকে পটুয়াখালীর কীর্তি সন্তান আব্দুল মালেক প্রধান তথ্য কমিশনার হিসেবে নিয়োগ পাওয়ায় শুভেচ্ছা জানিয়েছেন যুব সংগঠনপটুয়াখালী ইয়ুথ ফোরাম, পটুয়াখালীবাসী, জাতীয় শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স ও নারীপক্ষ- তারুণ্যের কন্ঠস্বরসহ একাধিক বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী ও পেশাজীবি সংগঠন

শুভেচ্ছা বার্তায় জানানো হয়েছে, সাবেক সচিব ও তথ্য কমিশনার আব্দুল মালেক প্রধান তথ্য কমিশনারের দায়িত্ব প্রাপ্ত হওয়ায় বাংলাদেশের গণমানুষের জন্য সরকারি ও বেসরকারি তথ্য সহজলভ্য এবং তথ্য প্রদানে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাবে এবং মাননীয় প্রধানমন্ত্রীর ভীষণ স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণের সহযোগি হবেন।

সরকারের সাবেক সিনিয়র সচিব ডক্টর আবদুল মালেক গত ৩০ জানুয়ারি, ২০২০ তারিখে তথ্য কমিশনে যোগদান করেন। পটুয়াখালী জেলার বাউফল উপজেলার সাবুপুরা গ্রামে তাঁর জন্ম।

বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা জনাব আবদুল মালেক ১৯৮৬ সালের জানুয়ারিতে কর্মজীবন শুরু করেন। সুদীর্ঘ চাকুরী জীবনে তিনি মাঠ প্রশাসন ও নীতি নির্ধারণী পর্যায়ে দায়িত্ব পালন করেছেন। সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন।

এর পরে একই পদে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে, উপজেলা ম্যাজিস্ট্রেট পদে শাহজাদপুর, সিরাজগঞ্জ সদর ও দূর্গাপুর (রাজশাহী) এবং সিনিয়র সহকারি কমিশনার পদে রাজশাহী, জামালপুরে দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ময়মনসিংহ জেলার ধোবাউড়া ও রংপুর সদর এবং পরে ঢাকা মহানগরীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত ছিলেন। দুর্নীতি দমন ব্যুরোর উপ-পরিচালক ও জেলা পরিষদ সচিব, মাগুরা পদে তিনি প্রেষণে দায়িত্ব পালন করেন।

সংস্থাপন মন্ত্রণালয়, খুলনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক, ভূমি রেকর্ড জরীপ অধিদপ্তরে তিনি কাজ করেছেন।

উপসচিব হিসেবে শ্রম মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ে, পরে কুমিল্লার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন শেষে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব পদে কর্মরত ছিলেন।

এর পরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১ পদে দায়িত্ব পালন করেন। তিনি স্থানীয় সরকার বিভাগ সচিব এবং তথ্য সচিব পদে কর্মরত থেকে ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে অবসরে যান।

শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে বিএসএস (অনার্স) সহ এমএসএস ডিগ্রী অর্জন করেন। কর্মকালীন তিনি এলএলবি এবং পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা