1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলার লালমোহনে পুলিশকে মারধরের ঘটনায় মামলা, আটক-৩ ভোলায় কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে ৩ উপজেলা নির্বাচন ধলীগৌরনগর ইউপি নির্বাচনে মঞ্চ লুঙ্গী পড়া মানুষের জন্য বিশাল পথসভায় নেহাল পাটোয়ারী ভাইস চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হলেন ইউনুস, ভোলার ৩ উপজেলায় নির্বাচন সাতক্ষীরার ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার! রাজশাহীতে পুষ্টি বিষয়ক মাল্টি সেক্টরাল সমন্বিত কর্মশালা অনুষ্ঠিত রামপালে মেধাবী অন্বেষণ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রামপালে গলায় ফাঁস দিয়ে যুবক যুবতীর আত্মহত্যা ধলীগৌরনগর ইউপি নির্বাচন- সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষীত সদস্য প্রার্থী নাসিমা লালমোহন উপজেলা নির্বাচন২৪ নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন

নবনিযুক্ত প্রধান তথ্য কমিশনার বাউফলের সন্তান আব্দুল মালেক-কে বিভিন্ন সংগঠনের শুভেচ্ছা

সহকারী সম্পাদক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ২৩১ বার পঠিত

পটুয়াখালী:

প্রধান তথ্য কমিশনার হলেন আবদুল মালেক। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব ও বর্তমান তথ্য কমিশনার আবদুল মালেক-কে প্রধান তথ্য কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

মঙ্গলবার (২১ মার্চ) তথ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। ২০০৯ সালের তথ্য অধিকার আইন অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়েছেন।

এতে বলা হয়, প্রধান তথ্য কমিশনার এর পদমর্যাদা, পারিশ্রমিক, ভাতা ও অন্যান্য সুবিধা সরকার কর্তৃক নির্ধারিত হবে।

এদিকে পটুয়াখালীর কীর্তি সন্তান আব্দুল মালেক প্রধান তথ্য কমিশনার হিসেবে নিয়োগ পাওয়ায় শুভেচ্ছা জানিয়েছেন যুব সংগঠনপটুয়াখালী ইয়ুথ ফোরাম, পটুয়াখালীবাসী, জাতীয় শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স ও নারীপক্ষ- তারুণ্যের কন্ঠস্বরসহ একাধিক বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী ও পেশাজীবি সংগঠন

শুভেচ্ছা বার্তায় জানানো হয়েছে, সাবেক সচিব ও তথ্য কমিশনার আব্দুল মালেক প্রধান তথ্য কমিশনারের দায়িত্ব প্রাপ্ত হওয়ায় বাংলাদেশের গণমানুষের জন্য সরকারি ও বেসরকারি তথ্য সহজলভ্য এবং তথ্য প্রদানে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাবে এবং মাননীয় প্রধানমন্ত্রীর ভীষণ স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণের সহযোগি হবেন।

সরকারের সাবেক সিনিয়র সচিব ডক্টর আবদুল মালেক গত ৩০ জানুয়ারি, ২০২০ তারিখে তথ্য কমিশনে যোগদান করেন। পটুয়াখালী জেলার বাউফল উপজেলার সাবুপুরা গ্রামে তাঁর জন্ম।

বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা জনাব আবদুল মালেক ১৯৮৬ সালের জানুয়ারিতে কর্মজীবন শুরু করেন। সুদীর্ঘ চাকুরী জীবনে তিনি মাঠ প্রশাসন ও নীতি নির্ধারণী পর্যায়ে দায়িত্ব পালন করেছেন। সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন।

এর পরে একই পদে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে, উপজেলা ম্যাজিস্ট্রেট পদে শাহজাদপুর, সিরাজগঞ্জ সদর ও দূর্গাপুর (রাজশাহী) এবং সিনিয়র সহকারি কমিশনার পদে রাজশাহী, জামালপুরে দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ময়মনসিংহ জেলার ধোবাউড়া ও রংপুর সদর এবং পরে ঢাকা মহানগরীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত ছিলেন। দুর্নীতি দমন ব্যুরোর উপ-পরিচালক ও জেলা পরিষদ সচিব, মাগুরা পদে তিনি প্রেষণে দায়িত্ব পালন করেন।

সংস্থাপন মন্ত্রণালয়, খুলনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক, ভূমি রেকর্ড জরীপ অধিদপ্তরে তিনি কাজ করেছেন।

উপসচিব হিসেবে শ্রম মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ে, পরে কুমিল্লার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন শেষে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব পদে কর্মরত ছিলেন।

এর পরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১ পদে দায়িত্ব পালন করেন। তিনি স্থানীয় সরকার বিভাগ সচিব এবং তথ্য সচিব পদে কর্মরত থেকে ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে অবসরে যান।

শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে বিএসএস (অনার্স) সহ এমএসএস ডিগ্রী অর্জন করেন। কর্মকালীন তিনি এলএলবি এবং পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা