1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত বোরহানউদ্দিনে ওয়াশ মার্কেট সিস্টেম উন্নয়ন  বিষয়ক সভা ফকিরহাটে এসএসিপি প্রকল্প পরিদর্শনে আন্তর্জাতিক সংস্থা ইফাদ আলিপুরে চেয়ারম্যান পদপ্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার মোটরসাইকেল প্রতীকে গণসংযোগ বন্দরে ছেঁচড়া আলমগীরের মাদক ব্যবসায় যুব ও কিশোররা বিপথগামী ॥ প্রশাসনের হস্তক্ষেপ জরুরী তাপদাহে রিকশাচালক-পথচারী‌দের‌ মাঝে ড্রিম সাতক্ষীরার পা‌নি ও স্যালাইন বিতারণ ভোলায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু

মুক্তাগাছায় কৃষক সংগঠনের ব্যবসায়িক উদ্যোগে কোস্টের আর্থিক সহায়তা।। সমবায়ী ব্যবসা শুরু একশো পঞ্চাশ জন কৃষকের।।

উপকূল বার্তা ডেস্কঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ১৭৮ বার পঠিত

গ্রাম উন্নয়ন সংস্থার কৃষক সংগঠনের মধ্যে ৪ লক্ষ ৬০ হাজার টাকার পুঁজি সহায়তা করলেন বেসরকারী উন্নয়ন সংস্থা কোস্ট ফাউন্ডেশন। ময়মনসিংহের মুক্তাগাছার দুল্লায় প্রান্তিক কৃষকদের সব্জি ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে এ পুঁজি সহায়তা করা হয়। যোগাযোগ প্রতিবন্ধকতা ও মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্বে প্রত্যান্ত এ অঞ্চলের কৃষকরা উৎপাদিত সব্জিরে ন্যায্য মূল্য পেত না। উপযোগী আবহাওয়া সত্ত্বেওে উৎপাদন খরচ মিটাতে না পেরে চাষাবাদ সংকুচিত করেছেন কৃষকরা। স্থানীয় সংগঠন গ্রাম উন্নয়ন সংস্থা কৃষকদেরকে সংগঠিত করে সমবায়ী ব্যবসার উদ্যোগ নিয়েছে।

এশিয়া প্যাসিফিক ফার্মার্স প্লাটফর্ম (এপিএফপি) প্রকল্পের মাধ্যমে কোস্ট ফাউন্ডেশন সংগঠনের ব্যবসাকে সম্প্রসারণের লক্ষ্যে এ পুঁজি সহায়তা করেন। আজ ২৯ সেপ্টেম্বর’২১ বুধবার সকাল ১০ ঘটিকায় গ্রাম উন্নয়ন সংস্থার কার্যালায়ে আনুষ্ঠানিকভাবে এ পুঁজি সহায়তার চেক দেওয়া হয়। চেক বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন , উপজেলা সমবায় কর্মকর্তা মো: সফিকুল ইসলাম আকন্দ, উপসহকারী কৃষি কর্মকর্তা মো: সেলিম রেজা, প্রকল্পের বিজনেস ডেভোলাপমেন্ট অফিসার মো: মিজানুর রহমান, সংগঠনের উপদেষ্টা নারী ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা: মো: নুরুল হুদা, সভাপতি ও মানকোন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শহিদুল্লাহ সরকার, নির্বাহী সদস্য কাজী মো: আনিছুর রহমান, সম্পাদক মো: সাইয়েদুজ্জামান খোকন সহ সংগঠনের প্রান্তিক কৃষকেরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জামালপুর, ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলার সীমান্তবর্তী আদিবাসী সম্মিলিত এলাকা হিসাবে আমরা যোগাযোগ ও সচেতনতা এবং প্রাপ্য অধিকার থেকে অনেক পিছিয়ে। কোস্টের এপিএফপি প্রকল্পের এই উদ্যেগে আমাদের এলকার অধিকার বঞ্চিত কৃষকগণ তাদের ফসল পণ্য উৎপাদন বৃদ্ধি ও ন্যায্যমূল্য প্রাপ্তিতে সহায়ক হবে বলে মনে করি। উক্ত প্রকল্পের ব্যবসা সম্প্রসারনের মাধ্যমে এই দুর্ভাগ্য কৃষকদের ভাগ্য উন্নয়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা