1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ১১:০৪ অপরাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন চেয়ারম্যান নির্বাচিত হলে ইভটিজিং বন্ধ করবেন সালেম হাওলাদার ভোলায় সাংবাদিক মহিউদ্দিনের উপর হামলায় গণমাধ্যমে নিন্দা-প্রতিবাদের ঝড় যৌতুকের দাবিতে পুত্রবধূকে মারধরের অভিযোগ শশুর শাশুড়ির বিরুদ্ধে মাছ শিকারে ২ মাসের নিষেধাজ্ঞা শুরু মেঘনা ও তেঁতুলিয়া নদীতে গুরু -আঃ সামাদ ভোলার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

সুন্দরবনে নতুন করে দস্যু বাহিনীর উৎপাতঃ মুক্তিপন দিয়ে ফিরলো ১২ জেলে

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২
  • ১১৩ বার পঠিত

মোঃআবুরায়হানঃ

সুন্দরবনে নতুন করে দস্যু বাহিনীর উৎপাত শুরু হয়েছে। বনে যাওয়া জেলেদের মুক্তিপনের দাবিতে অপহরন ও জিম্মি করা হচ্ছে। চলতি মাসের শুরুতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে সশস্ত্র এ দস্যু গ্রুপটি।

এ বাহিনীর হাতে জিম্মি থাকা ১২ জেলে মুক্তিপন দিয়ে বুধবার (২১ ডিসেম্বর) ভোররাতে ছাড়া পেয়েছে। নতুন করে সুন্দরবনে দস্যু বাহিনীর উপদ্রবে জেলে পরিবারে ফের দেখা দিয়েছে আতংক। সুন্দরবন থেকে ফিরে আসা জেলেরা জানায়, গত ১২ ডিসেম্বর বনের হরিনটানা সংলগ্ন কেওড়াতলার খালে মাছ ও কাঁকড়া ধরতে গেলে জেলেদের নৌকায় হানা দেয় সশস্ত্র একটি দস্যু বাহিনী। মুক্তিপনের দাবিতে বিভিন্ন নৌকা থেকে জেলেদের অপহরন ও জিম্মি করা হয়। বুধবার ভোর রাতে মুক্তিপন দিয়ে ছাড়া পাওয়া ৮ জেলেকে বনবিভাগের মাধ্যমে মোংলা থানা পুলিশ হেফাজাতে নেয়া হয়। এরা হচ্ছে -বাগেরহাট জেলার মোংলা উপজেলার দক্ষিন হলদিবুনিয়া গ্রামের আনিচ শেখ(২২), মিলন শেখ(২৩), বৈদ্দমারী গ্রামের শুকুর আলী ব্যাপারী ও মনির ব্যাপারী, রামপালের ঝনঝনিয়া গ্রামের বখতিয়ার ব্যাপারী(৩৫), খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার বুজবুনিয়া গ্রামের আকরাম শেখ(৪২), রফিকুল ইসলাম(৩৫) ও রুপসা উপজেলার এলাহিপুর গ্রামের অলি শিকদার(৪৮)। মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ মনিরুল ইসলাম জানান, জেলেদের জিজ্ঞাসাবাদসহ দস্যুদের বিষয় তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়। তবে এ বিষয় পুলিশের পক্ষ থেকে বিস্তারিত জানানো হয়নি । ১২ জেলের মধ্যে ৮ জেলে পুলিশ হেফাজতে রাখা হলেও অপর ৩ জেলে ফিরে গেছে শরনখোলায়। তাদের নাম পরিচয় নিশ্চত করা সম্ভব হয়নি।

আরেক জেলে মঙ্গলবার মুক্তিপন দিয়ে মোংলার বাজিকরখন্ড গ্রামের জেলে লিটন(৩৫) ফিরে আসে। মুক্তিপাওয়া জেলেদের বাড়ি সুন্দরবন সংলগ্ন বাগেরহাটে ও খুলনা জেলার বিভিন্ন এলাকায়। সুন্দরবন থেকে ফিরে আসা জেলে পরিবারের সদস্যরা জানায়, সপ্তাহের বেশি সময় ধরে জেলেরা দস্যুদের হাতে জিম্মি ছিল। কেউ গবাদি পশু, স্বর্নলংকার বিক্রি করে মুক্তিপন দিয়ে স্বজনদের ফেরৎ নিয়ে আসেন। জেলেদের জনপ্রতি ১৫ হাজার টাকা থেকে শুরু করে ৩৫ ও ৪০ হাজার টাকা পর্যন্ত আদায় করে দস্যুরা। উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ মে থেকে বিভিন্ন দফায় সুন্দরবনের ৩২টি দস্যু বাহিনীর ৩২৬ সদস্য ৪৬২ দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র বিপুল পরিমান গোলাবারুদ সহ র্যাবের কাছে আত্মসমর্পন ও স্বাভাবিক জীবনে ফেরে। আর ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সুন্দরবনকে দস্যু মুক্ত করেছিলেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা