1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত

কক্সবাজারে কাঁকড়ার পোনা উৎপাদনে নতুন রেকর্ড করলো কোস্ট ফাউন্ডেশনের কাকড়া হ্যাচারি।

কোস্ট ফাউন্ডেশন,কক্সবাজারঃ
  • আপডেট সময় : বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ৩০১ বার পঠিত
কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান
বিশেষ প্রতিনিধিঃ

কক্সবাজারে চতুর্থ বারের মতো সর্বোচ্চ সংখ্যক কাঁকড়ার পোনা উৎপাদন করে নতুন রেকর্ড করলো কক্সবাজারে অবস্থিত পিকেএসএফ ও ইফাদের আর্থিক সহায়তায় পরিচালিত কোস্ট ফাউন্ডেশন’ কতৃক বাস্তবায়িত PACE(Promoting Agriculture and Commercialization Enterprise- Crab Part) প্রকল্পের উদ্যোক্তা অং চিন।

কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান আজ ১৭ আগষ্ট কোস্ট ফাউন্ডেশনের কাকড়া হ্যাচারি পরিদর্শন করেন তিনি বলেন ,কোস্ট ফাউন্ডেশন দেশে  অত্যন্ত সুনামের সাথে কাজ করে দেশের সুনাম  অর্জন করতে সক্ষম হয়েছে । কক্সবাজার জেলা মৎস্য বিভাগ সব সময় কোস্ট ফাউন্ডেশনের কতৃক বাস্তবায়িত  কাকড়া হ্যাচারির উন্নয়নে কারিগরি সহায়তা দিবে।
 দৈনিক উপকূল বার্তাকে মোবাইলে কোস্ট ফাউন্ডেশনের সহকারি পরিচালক বারেকুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের কোস্ট ফাউন্ডেশন কতৃক বাস্তবায়িত কাকড়া হ্যাচারি সর্বোচ্চ সংখ্যক কাঁকড়ার পোনা (১৯০০০ টি, ৫.৮% বেচে থাকার হার) আহরণের মধ্যে দিয়ে পূর্বের সকল রেকর্ড অতিক্রম করেছে  আমাদের কাঁকড়া হ্যাচারি।
কক্সবাজার’স্থ আধুনিক ও সুসজ্জিত সরকারি কাঁকড়া হ্যাচারি কাঁকড়ার আশানুরূপ পোনা উৎপাদনে ব্যর্থ হয়ে উৎপাদন কার্যক্রম বন্ধ রেখেছে সেখানে কোস্ট ফাউন্ডেশন কতৃক বাস্তবায়িত কাকড়া হ্যাচারিতে এই সাফল্য  আশার আলো দেখাবে  আর কক্সবাজারে কাঁকড়ার চাহিদা পূরন হবে  আশা ব্যক্ত করেন কাকড়া  চাষীগন।
 কোস্ট ফাউন্ডেশন পরিচালিত এই কাঁকড়া হ্যাচারিটিতে উৎপাদিত পোনার টিকে থাকার হার বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ এবং প্রথম। পেইস (কাঁকড়া) প্রকল্প টীমের নিরলস চেষ্টার মাধ্যমেই এই সাফল্য অর্জিত হয়েছে। উক্ত হ্যাচারিতে উৎপাদিত কাকড়ার পোনা কক্সবাজার এলাকার কাঁকড়া চাষীদের কাঁকড়ার চাহিদা পূরণে অন্যতম ভূমিকা রাখছে।
ফলশ্রুতিতে প্রকৃতি থেকে কাঁকড়া সংগ্রহ করা পর্যায়ক্রমে হ্রাস পাচ্ছে এবং অতি আহরণের ফলে সৃষ্ট প্রকৃতিতে কাকড়ার সংকট কাটিয়ে উপকূলীয় জলজ পরিবেশ তার হারানো ভারসাম্য ফিরে পাচ্ছে। খুব শীঘ্রই কাঁকড়ার পোনা উৎপাদনের বানিজ্যিক সম্প্রসারণ এর মধ্যে দিয়ে মৎস্য সেক্টরে নব জাগরণের সূচনা করবে কোস্ট ফাউন্ডেশন।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা