1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায় কক্সবাজারের জেলে পরিবারের নারীদের প্রাকৃতিক সম্পদের ব্যবহার করন সভা অনুষ্ঠিত

টেকসই স্যানিটেশন ব্যবস্থা শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর জন্য অত্যন্ত জরুরী,,আঞ্জুমান খান

প্রকাশক
  • আপডেট সময় : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ৬৬৪ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ

স্যানিটেশন ব্যবস্থা যদি উন্নত না হয় তাহলে সুস্থ, সবল ও দক্ষ জন সম্পদ পাওয়া সম্ভব নয়।কিন্তু খুবই দুঃখের বিষয় যে আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এটি প্রয়োজনের তুলনায় খুব ই অপ্রতুল। অনেক জায়গায় আবার মেয়েদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা নেই।যদিও থাকে কোথাও কোথাও আবার দরজার ছিটকানি অকেজো। যেহেতু আজকের কিশোরী ই ভবিষ্যতে একজন মা হবে।তাই একজন সুস্থ মা পেতে হলে তাদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে আমাদের অবশ্যই নজর দিতে হবে। আর এই স্যানিটেশনের অভাবে নারীরা বেশি সমস্যায় ভোগে। অবশ্য পুরুষরাও ভোগে।যেহেতু বাথরুম নোংরা ও দুর্গন্ধময় তাই শিক্ষার্থীরা সেখানে যেতে অস্বস্তিবোধ করে।দীর্ঘক্ষন প্রসাব – পায়খানা আটকে রাখার ফলে ইউরিনারি ট্রাক ইনফেকশন বা মুত্রনালীর সংক্রমনসহ নানা শারীরিক সমস্যায় ভোগে।এটি নারীর প্রজনন ক্ষমতার উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে।এছাড়াও কিডনীতে পাথর তৈরি করে।
সাধারনত দেখা যায় একজন মেয়েকে পরিষ্কার পরিচ্ছন্নতা ও শারীরবৃত্তীয় বিভিন্ন কারনে সারাদিনে পুরুষের তুলনায় একজন নারীকে বেশিবার বাথরুম ইউজ করতে হয়।বিশেষকরে পিরিয়ডকালীন সময়ে কিশোরীদের বেশি বাথরুমে যাবার প্রবনতা লক্ষ্য করা যায়। একটু হাস্যকর হলেও বাস্তব যে অনেক সময় বাথরুম গুলোর পরিবেশ ভূতুরে মনে হয়। স্কুলজীবনে আমাদেরও ধারনা ছিল স্কুলের বাথরুমে ডাইনীর বসবাস।এখন ও সেই একই চিত্র পরিলক্ষিত। যার কারনে মেয়েরা স্কুলে এসে পানি পান করে না, আবার বাসা থেকেও কম পানি পান করে আসে।যেটি তাদের স্বাস্থ্যের জন্য চরম হুমকিসরূপ।শিক্ষাপ্রতিষ্ঠানের বাথরুম গুলো যদি সুন্দর পরিবেশ বান্ধব হতো তাহলে একটা বাচ্চা অন্তত পড়ার ভয়েও একটু সেখানে গিয়ে রিল্যাক্স করতে পারত।কিন্তু রিল্যাক্স তো দুরের কথা প্রয়োজনেও তারা সেখানে যেতে পারছে না।
যার ফলে শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়েদের উপস্থিতি অনেক সময় কম থাকে।যদিও শিক্ষাপ্রতিষ্ঠানে স্যানিটেশন নীতিমালা রয়েছে এবং অনেক সংস্থা এটি নিয়ে কাজ ও করছে।তবুও বাস্তবে এর কোন সঠিক প্রয়োগ নেই।তাই এখন ই সময় আমাদের স্যানিটেশন ব্যবস্থা জোরদার করা।শিক্ষক হিসেবে এর সঠিক ব্যবস্থাপনার দায়িত্ব আমাদের উপর ই বর্তায়। আমরা শিক্ষক,আমরা Change Maker। তাই আমরা আশাবাদী যে এ বিষয় ইতিবাচক পরিবর্তন আনতে আমরা সক্ষম হব। আমাদের কর্মস্থল তথা শিক্ষাপ্রতিষ্ঠানের স্যানিটেশন ব্যবস্থা শিক্ষার্থীবান্ধব করতে প্রয়োজনীয় উদ্যোগ নিব। আমার প্রতিষ্ঠানে আমি এ ব্যাপারে উদ্যোগ নিয়েছি।বাংলাদেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষকদেরকেও এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

Anjuman Khan ,Lecturer in English, Choyta Nesaria Fazil Madrasah,Mirzagonj,Patuakhali.,

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা