1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
শেখ হাসিনা’র জন্য ঘষিয়াখালী ক্যানেল সুন্দরভাবে চলছে- সিটি মেয়র আ. খালেক দুর্নীতি করলে কাউকে ছাড় দেওয়া হবে না- মেয়র শেখ আ. রহমান ভোলায় রওশন আরা ও রাব্বী হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি মোংলায় বীর মুক্তিযোদ্ধা কালীপদ রায়কে গার্ড অব অনার বন্দরে স্বেচ্ছাসেবকদের নিয়ে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সভা অনুষ্ঠিত মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা সিদ্ধিরগঞ্জে তাঁতখানা এ্যাথলেটিক্স ক্লাবের উদ্যোগে, শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট সিজন (১) ২০২৪ উদ্বোধন হয়েছে বাইউস্ট ট্রাস মাস্টার অনুষ্ঠিত পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ আজ পবিত্র শবেবরাত

ভোলা সরকারি কলেজে দর্শন বিভাগ এর আয়োজনে পাঠচক্র অনুষ্ঠিত

আশিকুর রহমান শান্ত ভোলা প্রতিনিধি
  • আপডেট সময় : বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪
  • ২৭ বার পঠিত

ভোলা প্রতিনিধিঃ

মননশীলতা,বুদ্ধিবৃত্তিক চর্চা ও সৃজনশীল উন্নত মানসিকতা বিকাশ লাভের নিমিত্তে ভোলা সরকারি কলেজে পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ভোলা সরকারি কলেজের
দর্শন বিভাগ এর আয়োজনে এ পাঠচক্র অনুষ্ঠিত হয়। পাঠচক্র অনুষ্ঠানে দর্শন বিভাগ সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ গ্রহণ করেন।

দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মহিবুর রহমান (নুহু) এর সঞ্চালনায় পাঠচক্রে দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন দর্শন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ইকবাল হোসেন, বাংলা বিভাগের প্রভাষক শিমুল মন্ডল, আইসিটি বিভাগের প্রভাষক মোঃ আল আমিন ও সমাজকর্ম বিভাগের শিক্ষক ঝুমা চক্রবর্তী।

পাঠচক্র অনুষ্ঠানে অতিথিরা ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে তাদের বক্তব্যে বলেন, একটি বই পড়ে একজন মানুষের পক্ষে পরিপূর্ণ জ্ঞান অর্জন করা সম্ভব হয়না। একজনের শিক্ষনীয় বিষয়, ভাবনার বিষয় অন্যের সাথে আদান প্রদান করলে বিষয়গুলো সহজে বোধগম্য হয়। এছাড়া পঠিত বিষয়ের উপর ব্যাখ্যা বিশ্লেষণ ও মূল্যায়ন করার ক্ষমতা তৈরি হয়। পাশাপাশি ছাত্র শিক্ষক আলোচনার ক্ষেত্র তৈরি করে মুক্তবুদ্ধি চর্চার পরিবেশ তৈরি করা যায়। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দেশীয় ও আন্তজার্তিক সাহিত্যের সাথে শিক্ষার্থীদের সংযোগ স্থাপন।

সাম্প্রতিক প্রেক্ষাপট ও চলমান আন্তজার্তিক বিষয় সমূহের রূপরেখা সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা প্রদান করাই হলো অনুষ্ঠিত এ পাঠচক্রের লক্ষ্য ও উদ্দেশ্য। পাঠচক্রে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সম্মান প্রথম বর্ষের মেধাবী ছাত্র আব্রাহাম পারভেজ প্লেটোর রিপাবলিক নিয়ে আলোচনা করেন, নজরুলের জীবন দর্শন নিয়ে আলোচনা করেন বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মোঃ শাকিল আহমেদ, সক্রেটিসের জ্ঞানতত্ব নিয়ে আলোচনা করেন দর্শন বিভাগের শিক্ষার্থী সাইয়েদা আক্তার, চলমান আন্তর্জাতিক রাজনীতি, ইউক্রেন রাশিয়া যুদ্ধ, বিশ্বরাজনীতিতে মার্কিনদের আধিপত্য, সিরিয়া, কাশ্মীর, ইসরায়েল, ফিলিস্তিন সংকট নিয়ে আলোচনা করেন দর্শন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র রিমন হোসেন। মন্টেস্কুর ব্যক্তিস্বাতন্ত্র্যবাদ, নিওক্লাসিক্যাল অর্থনীতি এবং মার্কসীয় অর্থনীতি নিয়ে আলোচনা করেন অর্থনীতি বিভাগের মেধাবী ছাত্র শরীফ মিয়া। পুলিৎজার ও নোবেল পুরষ্কারপ্রাপ্ত সাহিত্যিক আর্নেস্ট হেমিংওয়ের বিখ্যাত নোবেল “দ্য ওল্ড ম্যান এন্ড দ্য সি” নিয়ে আলোচনা করেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী সুভু তালুকদার। পাঠচক্রটি সকলের জন্য উন্মুক্ত থাকায় ব্যবস্থাপনা বিভাগ, প্রাণীবিজ্ঞান বিভাগ, ইতিহাস বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা