1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন
শিরোনাম :
ধলীগৌরনগর ইউপি নির্বাচনে মঞ্চ লুঙ্গী পড়া মানুষের জন্য বিশাল পথসভায় নেহাল পাটোয়ারী ভাইস চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হলেন ইউনুস, ভোলার ৩ উপজেলায় নির্বাচন সাতক্ষীরার ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার! রাজশাহীতে পুষ্টি বিষয়ক মাল্টি সেক্টরাল সমন্বিত কর্মশালা অনুষ্ঠিত রামপালে মেধাবী অন্বেষণ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রামপালে গলায় ফাঁস দিয়ে যুবক যুবতীর আত্মহত্যা ধলীগৌরনগর ইউপি নির্বাচন- সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষীত সদস্য প্রার্থী নাসিমা লালমোহন উপজেলা নির্বাচন২৪ নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন বোরহানউদ্দিনে উপজেলা চেয়ারম্যান ‘‘জাফর উল্লাহ’, ভাইস চেয়ারম্যান ‘হীরা’’ উপজেলা নির্বাচনে নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন

স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে করনীয়

বিশেষ প্রতিনিধিঃ
  • আপডেট সময় : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩
  • ১৯৬ বার পঠিত

ক্যানসারের কারণ এখনও জানতে পারেননি চিকিৎসকরা। এর শতভাগ সফল চিকিৎসা পদ্ধতিও জানা যায়নি। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন জীবনযাত্রায় পরিবর্তন আনলে এবং নির্দিষ্ট কিছু খেলে ক্যানসারের ঝুঁকি কমতে পারে।

কিছু কিছু খাবার রয়েছে যা স্তন ক্যানসারের আশঙ্কা কিছুটা হলেও কমিয়ে দেয়। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই-

আদা-পেঁয়াজ-রসুন

পরিচিত এই মসলাগুলো কমাতে পারে স্তন ক্যানসারের আশঙ্কা। এগুলোতে রয়েছে ফ্লেভোনয়েডস নামক উপাদান। এটি খুব জরুরি অ্যান্টিঅক্সিডেন্ট। বিজ্ঞানীদের মতে, নিয়মিত আদা, পেঁয়াজ, রসুন খেলে স্তন ক্যানসারের ঝুঁকি কমতে পারে।

সবুজ শাকসবজি

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সবুজ শাকসবজি। এগুলো রক্ত পরিশুদ্ধ করতে এবং শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে দারুণ কাজ করে। তাই স্তন ক্যানসার থেকে দূরে থাকতে নিয়মিত সবুজ শাকসবজি খান।

বিভিন্ন ধরনের বেরি

এসব ফলে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা স্তন ক্যানসারের আশঙ্কা কিছুটা কমাতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। নিয়মিত বেরিজাতীয় ফল খেলে শরীরের অন্যান্য সমস্যাও দূর হয়।

যেসব মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, সেলেনিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, সেগুলি ক্যানসার আটকাতে দারুণ কাজ করে। এই তালিকায় আছে স্যামন, সার্ডিনের মতো মাছ। ওজনও নিয়ন্ত্রণেও এই মাছগুলো সাহায্য করে।

হলুদ

হলুদে রয়েছে কারকিউমিন নামক উপাদান। এটি দারুণ উপকারী। স্তন ক্যানসারের ঝুঁকি কিছুটা হলেও কমায় এটি।

লেবু জাতীয় ফল

স্তন ক্যানসার থেকে দূরে থাকতে খাদ্যতালিকায় রাখুন লেবু জাতীয় ফল। লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, ক্যারোটেনয়েডস এবং অ্যান্টিঅক্সিডেন্ট।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা