1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন
শিরোনাম :
নানা আয়োজনে পলিত হচ্ছে দৈনিক পত্রদূত সম্পাদক স.ম আলাউদ্দীন মৃত্যুবার্ষিকী সাতক্ষীরায় ২৪১ জনের মাঝে ১৭ লাখ টাকার অনুদানের চেক বিতরণ কুমিল্লায় দেশ ও জাতির কল্যাণে দোয়া ঈদ উপলক্ষে রেমালে ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য বিতরণ করলো মাহাবুবা মতলেব তালুকদার ফাউন্ডেশন ৷ ভোলায় ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মাঝে ১৫ লক্ষ টাকা বিতরণ করল কোস্ট ফাউন্ডেশন মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা বর্তমান সরকার অসহায় দুস্থদের সরকার-মেয়র শেখ আ: রহমান জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিকল্পনা আছে বটে, কিন্তু বাস্তবায়নে বাজেট নেই বাগেরহাটে কলেজ শিক্ষকদের বেসিক আইসিটি প্রশিক্ষণের সনদ প্রদান বঙ্গবন্ধুর সমাধিতে ফকিরহাটের নবনির্বাচিত চেয়ারম্যানগণের শ্রদ্ধা নিবেদন

রাগ আপনার যে সকল ক্ষতি করে

উপকূল প্রতিনিধি:
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০৯ বার পঠিত

জীবনের এক পর্যায় আমরা সবাই কোন না কোন সম্পর্কে জড়াই। তবে যেকোন জিনিসের মতো সম্পর্কেও যত্ন প্রয়োজন। আমাদের সবার সম্পর্কে এমন সময় আসে যখন আমরা মনে করি সব কিছু পিছনে ফেলে ভালোবাসার মানুষকে নিয়ে সামনে পথ চলি। তবে এই সব অনুভূতি নষ্ট হতে পারে আমাদের অতিরিক্ত রাগের জন্য। যেকোনো সম্পর্কে রাগ নিয়ন্ত্রণ করা সবচেয়ে বেশি জরুরী। আমরা যখন অনেক রাগে থাকি, তখন আমাদের কার্যকলাপের ওপর আমরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি। যদিও রাগ অনুভব করা অন্য সব আবেগ অনুভব করার মতোই।

রাগে সম্পর্কের ক্ষতি

অনিয়ন্ত্রিত রাগ সম্পর্ককে ঘন ঘন এবং তীব্র দ্বন্দ্বের দিকে নিয়ে যেতে পারে, যা একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক টিকিয়ে রাখতে বাধা সৃষ্টি করে। কখনও কখনও মুহূর্তের রাগে দম্পতিরা তাদের সম্পর্ক ভেঙে ফেলে বিচ্ছেদের সিদ্ধান্ত নেয়। রাগ পরিস্থিতির অবনতি ঘটাতে পারে এবং সম্পর্ক নষ্ট করতে পারে।

সিদ্ধান্ত রাগ করে নেয়া উচিত না

আমরা যখন রাগান্বিত থাকি সেই সময় কোন ধরণের সিদ্ধান্ত নেয়া আমাদের উচিত না। কারণ রাগের সময় নেয়া সিদ্ধান্ত আমাদের অনুশোচনাজনক পথে নিয়ে যায়। যখন আমার বিরক্ত বোধ করি, তখন আমাদের উচিত কিছু সুন্দর মুহূর্ত মনে করে নিজেদের রাগ নিয়ন্ত্রণ করা।

রাগে শারীরিক ক্ষতি

রাগ শুধু আমাদের সম্পর্কের ক্ষতি করে না, রাগ আমাদের মানসিক এবং শারীরিক সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে। অমীমাংসিত দ্বন্দ্ব থেকে মানসিক চাপ এবং ক্লান্তি বাড়তে পারে। তবে আমরা যদি আমাদের রাগ নিয়ন্ত্রণ করি এবং নিজেকে শান্ত রাখার চেষ্টা করি তবে আমারা উভয়ই মানসিক শক্তি এবং সময় বাঁচাতে পারবো।

রাগ নিয়ন্ত্রণের সুফল

যদি আমরা আমাদের সম্পর্কে রাগ নিয়ন্ত্রণ করি এবং দ্বন্দ্বের বাইরে বৃহত্তর চিত্র দেখার চেষ্টা করি তবে দাম্পত্য ঝগড়া বাড়ে না। শুধু তাই নয়, রাগে আমরা আমাদের প্রিয় মানুষকে অনেক অপ্রীতিকর কথা বলে দেই। রাগ নিয়ন্ত্রণ করতে পারলে সেই দিক থেকেও আমরা সতর্ক থাকতে পারবো।

সম্পর্কের ক্ষেত্রে, দ্বন্দ্ব এবং ভালোবাসা সব সময় থাকবে। এটাও মানতে হবে কোনো সম্পর্ক দ্বন্দ্ব ছাড়া হয় না। কিন্তু আমাদের সেই সম্পর্কে দ্বন্দ্ব কমানোর জন্য কাজ করে যেতে হবে। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় একটি সম্পর্কে একে অন্যকে সম্মান দিতে হবে। যেকোনো সম্পর্কে সম্মান অনেক জরুরী। সম্পর্কে সম্মান শুরু রাগ নিয়ন্ত্রণ নয়, বরং একে অন্যের চাহিদা জানা। সম্পর্কে দুই জনের সমান সম্পর্ক বণ্টন করা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা