1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
লালমোহনে ব্যবসায়ীকে হুমকি ধামকির অভিযোগ সাতক্ষীরার উন্নয়ন ইস্যুতে ৫এমপিকে এক টেবিলে বসার আহবান নাগরিক কমিটির ভোলার ইলিশা জংশন বাজারে সংঘর্ষের ঘটনায় সংবাদ সম্মেলন ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ আহত- ৩০ সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ইউনুছ এর পৌর ৩নং ওয়ার্ডে মতবিনিময় সভা অনুষ্ঠিত সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন ভোলা সদর উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী সালেহা চৌধুরী হাঁস প্রতিকে ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন কবি মিনার মনসুর থেকে আমাদের তরুণদের অনেক কিছু শেখার আছে-রেজাউল করিম চৌধুরী বাইউস্টের শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভোমরা শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের দুর্নীতি’র অভিযোগ

ভোলায় জেলে পরিবারের নারীদের অধিকার আদায়ে নেটওয়ার্কিং প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে

ডেস্ক নিউজঃ
  • আপডেট সময় : শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ৩৭৮ বার পঠিত

সোহেল মাহমুদ:
ভোলায় পরিবারকে শক্তিশালী ও সামাজিকভাবে গড়ে তোলার লক্ষ্যে পরিবারের নারী সদস্যদের নেটওয়ার্কিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। কোস্ট ফাউন্ডেশনের ভোলা সেন্টারের হলরুমে নারীদের স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয় যাতে তারা নারীর বিকল্প অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারে এবং সাধারণ মানুষের কাছে জনসেবা প্রদান করতে পারে।

(০৭-০৮ জুন ২০২৩) সকাল ৯টায় কোস্ট ফাউন্ডেশনের আয়োজনে সুইজ ব্যুরোর আর্থিক সহায়তায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী  অফিসার  তৌহিদুল ইসলাম , প্রশিক্ষণে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জামাল হোসাইন, ভোলা সদর উপজেলা  উপ-কৃষি কর্মকর্তা মোঃমাসুম বিল্লাহ প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেন।

 

প্রশিক্ষণে সভাপতিত্ব করেন,ভোলা সদর উপজেলা ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল সঞ্চলনায় কোস্ট ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা সোহেল মাহমুদ, কোস্ট  ফাউন্ডেশনের ভোলা কার্যালয়ে দুই দিনব্যাপী প্রশিক্ষণ।

কোস্ট ফাউন্ডেশনের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন কোস্ট ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার রাশিদা বেগম, প্রশিক্ষণে সার্বিক সহযোগিতা করেন প্রকল্প হিসাব ও প্রশাসন কর্মকর্তা ইব্রাহিম।
প্রশিক্ষণে ২০ জন নারী নেত্রী অংশগ্রহণ করেন। ২ দিনব্যাপী এই প্রশিক্ষণে ভোলা সদর উপজেলার নারী নেত্রীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণে আলোচনা করা হয়েছে সকল বিষয়। নেটওয়ার্কিং কি? নেটওয়ার্কিংয়ের গুরুত্ব, কেন নেটওয়ার্কিং প্রয়োজন, জেলে পরিবারের মহিলা সদস্যদের জন্য যোগাযোগ পরিষেবা সংস্থার গুরুত্ব, জেলে পরিবারের মহিলা সদস্যদের নেটওয়ার্কিং বা পরিষেবা পেতে সমস্যা কী, জেলা/উপজেলা প্রশাসন পরিষেবা, কৃষি, মৎস্য, প্রাণী, সামাজিক সেবা, মহিলা বিষয়ক, অধিদফতরের সেবা, যুব উন্নয়ন, উপজেলা স্বাস্থ্য, রেড ক্রিসেন্ট, ত্রাণ ও দুর্যোগ বিভাগের সেবাসহ সব সেবা প্রতিষ্ঠান নিয়ে আলোচনা হয় দলটিতে।
প্রধান অতিথি উপজেলা নির্বাহী  অফিসার  তৌহিদুল ইসলাম বলেন, মৎস্য শিকারী পরিবারের নারীদের স্বাবলম্বী হতে হলে নেতা হিসেবে এগিয়ে আসতে হবে এবং নেতৃত্বের মাধ্যমে তাদের অবস্থান শক্তিশালী করতে হবে। প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে জেলে পরিবারের নারী সদস্যদের স্বাবলম্বী হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তারা আরও বলেন, প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে নিজেদের স্বাবলম্বী করতে হবে। তারা যদি নিজেদেরকে স্বাবলম্বী করে তুলতে পারে তবেই তারা নেতৃত্ব দিতে পারে এবং নেতৃত্ব দিতে পারলেই সমাজে তাদের অবস্থান শক্তিশালী থেকে শক্তিশালী হবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা