1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলার লালমোহনে পুলিশকে মারধরের ঘটনায় মামলা, আটক-৩ ভোলায় কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে ৩ উপজেলা নির্বাচন ধলীগৌরনগর ইউপি নির্বাচনে মঞ্চ লুঙ্গী পড়া মানুষের জন্য বিশাল পথসভায় নেহাল পাটোয়ারী ভাইস চেয়ারম্যান থেকে চেয়ারম্যান হলেন ইউনুস, ভোলার ৩ উপজেলায় নির্বাচন সাতক্ষীরার ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার! রাজশাহীতে পুষ্টি বিষয়ক মাল্টি সেক্টরাল সমন্বিত কর্মশালা অনুষ্ঠিত রামপালে মেধাবী অন্বেষণ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রামপালে গলায় ফাঁস দিয়ে যুবক যুবতীর আত্মহত্যা ধলীগৌরনগর ইউপি নির্বাচন- সুখেদুঃখে মানুষের পাশে থাকবেন সংরক্ষীত সদস্য প্রার্থী নাসিমা লালমোহন উপজেলা নির্বাচন২৪ নির্বাচিত হলে বদরপুরে সবচেয়ে বেশি উন্নয়ন করবো-প্রার্থী আকতার হোসেন

আবহাওয়া পরিবর্তনে পিছিয়েছে আমন ধানের চাষ, ক্ষতির শঙ্কায় চরফ্যাসনের কৃষকরা

COAST Foundation, Bhola
  • আপডেট সময় : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ১৪৫ বার পঠিত
সুরভী ও ফারিহা ইসলামঃ
তাপমাত্রা বৃদ্ধি জলবায়ুর ও আবহাওয়ার স্বাভাবিক অবস্থাকে অস্বাভাবিক ও অস্থিতিশীল করে তুলেছে, যার বিরূপ প্রভাব পড়ছে কৃষির ওপর। আবহাওয়া পরিবর্তনের প্রভাবে তাপমাত্রা, বৃষ্টিপাতের পরিমাণ এবং ধরণ পরিবর্তিত হওয়ায় এর বিরূপ প্রভাব পড়ছে কৃষি কাজে। ফলে পিছিয়ে পড়েছে আমান চাষাবাদ ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষক।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়,এ বছর চরফ্যাসনে ৭২ হাজার ৩৫০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষমাত্রা। কিন্তু আবহাওয়া পরিবর্তনের ফলে আমন ধান বীজতলা চাষ হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার ৬৭০ হেক্টর জমি। বৃষ্টি না হওয়ায় গত বছরের তুলনায় এবছর ৫১ হাজার হেক্টর কৃষি জমি অনাবাদি রয়েছে।
চরফ্যাসন উপজেলার মাদ্রাজ, হাজারিগঞ্জ, এওয়াজপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে কৃষক আবদুল মালেক, আসলাম আলীর সাথে কথা বলে জানা গেছে, আষাঢ়-শ্রাবণ মাসের শেষপ্রন্তে চলে আসলেও আমনের বীজতলা রোপনে তেমন জমজমাট শুরু হয়নি। বর্ষার প্রথমে কম বৃষ্টি হওয়াতে আমন ধানের বীজ তলা বপণে পিছিয়ে চাষ শুরু করেছেন।
কৃষকরা আরো বলেন, এখন বর্তমনে সার কীটনাশক, সেচ খরচ বেশি বলে চাষাবাদে লোকসান গুনতে হয়। অনাবৃষ্টির প্রভাব কাটিয়ে এই দুদিনে বৃষ্টির পর ধান চাষে ব্যস্ত হয়ে পরেছেন কৃষকরা।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা