1. admin@upokulbarta.news : admin :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৪:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
যুবক সজিবঃ যুবকদের অনুপ্রেরণা মানববন্ধন করে হয়রানি ও মানহানি করার প্রতিবাদে ভোলায় সংবাদ সম্মেলন ভোলার ভেদুরিয়ায় ভূমিদস্যু দুলাল বাউলীর বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন শহীদ ক্যাপ্টেন শেখ কামাল স্পেটিং ক্লাবের উদ্বোধন উপলক্ষে ফুটবল প্রীতি ম্যাচ অনুষ্ঠিত সিদ্ধিরগঞ্জে চুরির অপবাদ দিয়ে ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর রেখে গাড়ি চালকের ক্ষতির চেষ্টা মেট্রোরেলের দ্বাদশ চালান নিয়ে মোংলা বন্দরে ট্রাম্প জাসদের ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ভোলায় মশাল মিছিল দশমিনা উপজেলার সিপিপি স্বেচ্ছাসেবকদের মধ্যে গিয়ার বিতরন অনুষ্ঠানে ২০২২ শেখ হাসিনার নেতৃত্বে এদেশে সকল ধর্মের মানুষে শান্তিপূর্ণভাবে বসবাস করছে-এমপি শাওন গানের শুরে নেশাকে না বলুন লালমোহনে মঞ্চ মাতালেন ডি আইজি আক্তারুজ্জামান

আবহাওয়া পরিবর্তনে পিছিয়েছে আমন ধানের চাষ, ক্ষতির শঙ্কায় চরফ্যাসনের কৃষকরা

COAST Foundation, Bhola
  • আপডেট সময় : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৪৯ বার পঠিত
সুরভী ও ফারিহা ইসলামঃ
তাপমাত্রা বৃদ্ধি জলবায়ুর ও আবহাওয়ার স্বাভাবিক অবস্থাকে অস্বাভাবিক ও অস্থিতিশীল করে তুলেছে, যার বিরূপ প্রভাব পড়ছে কৃষির ওপর। আবহাওয়া পরিবর্তনের প্রভাবে তাপমাত্রা, বৃষ্টিপাতের পরিমাণ এবং ধরণ পরিবর্তিত হওয়ায় এর বিরূপ প্রভাব পড়ছে কৃষি কাজে। ফলে পিছিয়ে পড়েছে আমান চাষাবাদ ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষক।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়,এ বছর চরফ্যাসনে ৭২ হাজার ৩৫০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষমাত্রা। কিন্তু আবহাওয়া পরিবর্তনের ফলে আমন ধান বীজতলা চাষ হয়েছে প্রায় সাড়ে ৪ হাজার ৬৭০ হেক্টর জমি। বৃষ্টি না হওয়ায় গত বছরের তুলনায় এবছর ৫১ হাজার হেক্টর কৃষি জমি অনাবাদি রয়েছে।
চরফ্যাসন উপজেলার মাদ্রাজ, হাজারিগঞ্জ, এওয়াজপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে কৃষক আবদুল মালেক, আসলাম আলীর সাথে কথা বলে জানা গেছে, আষাঢ়-শ্রাবণ মাসের শেষপ্রন্তে চলে আসলেও আমনের বীজতলা রোপনে তেমন জমজমাট শুরু হয়নি। বর্ষার প্রথমে কম বৃষ্টি হওয়াতে আমন ধানের বীজ তলা বপণে পিছিয়ে চাষ শুরু করেছেন।
কৃষকরা আরো বলেন, এখন বর্তমনে সার কীটনাশক, সেচ খরচ বেশি বলে চাষাবাদে লোকসান গুনতে হয়। অনাবৃষ্টির প্রভাব কাটিয়ে এই দুদিনে বৃষ্টির পর ধান চাষে ব্যস্ত হয়ে পরেছেন কৃষকরা।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা