1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
রামপালে বেপরোয়া গতির ট্রাক কেড়ে নিল তিন প্রাণ  আলিপুরে বিভিন্ন স্থানে মটর সাইকেল প্রতিকে চেয়ারম্যান প্রার্থী জিয়াউল ইসলাম জিয়ার গণসংযোগ… সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন ভোটে অংশ নেওয়ায় সাতক্ষীরা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ বহিষ্কার রামপালে গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা রামপালে গাঁজাসহ যুবক আটক ফরিদপুরে মুসলিম শ্রমিক হত্যার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল ভোমরা সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত খানপুর মেইনরোডে মাদক ব্যবসা জমজমাট ॥ পুলিশ নিরব বৃষ্টির প্রত্যাশায় ভোলায় ইস্তেস্কা নামাজ আদায়

ব্লাস্ট প্রতিরোধে ফকিরহাট কৃষি বিভাগের অভিনব প্রচার

আহসান টিটু, বাগেরহাট :
  • আপডেট সময় : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ২০০ বার পঠিত

বোরো ধানের ব্লাস্ট রোগ প্রতিরোধে বাগেরহাটের ফকিরহাটে উপজেলা জুড়ে প্রচার-প্রচারনা চালাচ্ছে ফকিরহাট কৃষি বিভাগ। বোরো মৌসুমে এবার ব্লাস্ট রোগের জন্য সহায়ক আবহাওয়া বিরাজ করায় কৃষি বিভাগ এই রোগ প্রতিরোধে এই প্রচার চালান।

শনিবার ছুটির দিনে (২৩ মার্চ) উপজেলার বেতাগা, লখপুর, শুভদিয়া, পিলজঙ্গ, মুলঘর, বাহিরদিয়া এলাকার বিভিন্ন বিলে (ব্লকে) উপসহকারী কৃষি কর্মকর্তাদের ব্লাস্ট ও মাজরা পোকা প্রতিরোধে কৃষকদের পরামর্শ প্রদান করতে দেখা গেছে। এছাড়া শুক্রবার উপজেলার ৩২০টি মসজিদে জুম্মার নামাজের সময় কৃষি বিভাগের পক্ষ থেকে ব্লাস্ট রোগ প্রতিরোধে লিফলেট বিতরণ করা হয়। মসজিদে ইমাম কর্তৃক কৃষকদের সচেতন করতে প্রচারণা, ইঁদুর মারতে ধান খেতে বৈদ্যুতিক ফাঁদ না দেওয়া, ধানে ব্লাস্ট রোগ হলে কৃষি অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে উপজেলার বিভিন্ন জনাকীর্ণ স্থানে কৃষকদের নিয়ে উদ্ধুদ্ধকরন সভা, সচেতনতামুলক সভা ও প্রজেক্টরের মাধ্যমে ভিডিও চিত্র প্রদর্শন করা হচ্ছে। এতে কৃষকেরাও অংশগ্রহণ করে লাভবান হচ্ছেন বলে একাধিক কৃষক এ প্রতিবেদককে জানান।

 

 

কৃষি বিভাগ জানায়, ফকিরহাটে এবছর ৮হাজার ৪৬২ একর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। মৌসুমের শুরুতেই বীজ প্রদান করায় আগাম ফসল কৃষেকেরা ঘরে তুলবে। এ অবস্থায় ব্লাস্ট রোগ আক্রমন প্রবন ব্রি-ধান ২৮, ২৯, ৪৮ ইত্যাদি জাতের ধানের দিকে বেশি নজর রাখছে কৃষি বিভাগ। এছাড়াও মৌসূমের শুরুতে ব্লাস্ট প্রতিরোধী ব্রি-ধান ৮৪, ৮৬. ৯২, ৯৬, ৯৭ এবং বঙ্গবন্ধু ধান ১০০, হাইব্রিড এসএল ৮ এইচ ও অন্যান্য হাইব্রিড জাত চাষ করতে কৃষকদের উদ্ভুদ্ধ করা হয়েছিল।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শেখ সাখাওয়াত হোসেন বলেন, রাতে ঠান্ড, দিনে গরম আবহাওয়া এবং সকালে কুয়াশা ব্লাস্ট রোগ ছড়িয়ে পড়ার অনুকূল পরিবেশ। এছাড়া হঠাৎ বৃষ্টি হওয়ায় নিচু অঞ্চলে কারেন্ট পোকা আক্রমণ করতে পারে। এ পরিবেশে মাজরা পোকাও ব্লাস্ট বংশ বিস্তার করতে পারে। তাই কৃষকদের এ বিষয়ে সচেতন করা ও পরামর্শ প্রদান করতে উপজেলা কৃষি অফিসের সকল স্তরের কর্মকর্তা মাঠে কাজ করছেন। এ কাজে আমরা ইউনিয়ন পরিষদের চেয়াম্যান সহ অন্যান্য জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করেছি। রোগ প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। এজন্য আমরা কৃষকের ফসল রক্ষায় ব্যাপক জনসংযোগ চালিয়ে যাচ্ছি।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা