1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচন শিক্ষার মানোন্নয়ন করতে চান চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ সেলিম নারীর গুণ – আঃ সামাদ দৌলতখানে যুব রেড ক্রিসেন্টে দলনেতা মাশরাফি উপ-নেতা ইমতিয়াজ ও রহিমা মোংলায় ৫ শতাধিক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান শরণখোলা ও মোরেলগঞ্জে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের জনসচেতনতা ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান দখল-দূষণে অস্তিত্ব সংকটে ঠাকুরানী খাল পরিচ্ছন্ন অভিযানে পৌর মেয়র আ. রহমান জনপ্রিয়তার শীর্ষে ও প্রচারণায় এগিয়ে সাবেক মেয়র ডাঃ শফিক ফকিরহাটে আইনশৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত ভোলায় ৬ বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে সিলগালা আমি আপনাদের ভালোবাসার কাছে ঋণী- কেসিসি মেয়র আ: খালেক

কোস্টকে শুধু একটা এনজিও হিসেবে নয়,সুশীল সমাজ সংগঠন হিসেবে বিবেচনা করি-রেজাউল করিম চৌধুরী

ডেস্ক রিপোর্ট 
  • আপডেট সময় : শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩
  • ১৫৫ বার পঠিত

রেজাউল করিম চৌধুরীঃ

গত ২৩ নভেম্বর এনজিও প্লাটফরম (এনজিওপি) কক্সবাজারের এক অনুষ্ঠানে আমি ভিডিওটিতে থাকা কথাগুলো বলেছিলাম। রোহিঙ্গা কর্মসূচি বাস্তবায়নে অন্যতম নীতি নির্ধারণী ফোরাম স্ট্রেটেজিক এক্সিউটিভ গ্রুপ বা এসইজি-এর জন্য জাতীয় এনজিও প্রতিনিধি নির্বাচনের প্রাক্বালে আমি এ বক্তৃতা রাখি। আমি বা কোস্ট এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করি ব্র্যাকের সাথে। উল্লেখ্য যে, ব্র্যাক, পালস, হেল্প কক্সবাজার, সুশীলন , সেভ দ্য চিলড্রেন, এডুকো, প্ল্যান ইন্টারন্যাশনাল এবং নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল নিয়ে এনজিওপি স্টিয়ারিং কমিটি গঠিত।
আমি বলেছিলাম, ১৯৯৪ সালে একটানা ১৪ বছর শহুরে জীবনে থাকার পর, অনেক কম বেতনে কোস্টকে একটি স্থানীয় এনজিও হিসেবে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্য নিয়েই আমি ভোলার চরফ্যাশনে গিয়েছিলাম, সেখানে কোন বিদ্যুৎ এবং ফোনের সুবিধা ছিল না। অনেক সংগ্রাম, অনেক ত্যাগ- তিতিক্ষার পর কোস্টকে আমি একটি স্থায়িত্বশীল এবং জবাবদিহিতাসম্পন্ন প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করাতে পারি। একটি স্থায়িত্বশীল এবং জবাবদিহিতাসম্পন্ন প্রতিষ্ঠান দাঁড় করানো নিশ্চয়ই কোন অপরাধ নয়! (উল্লেখ্য আমার জন্মস্থান কসবাজারের কুতুবদিয়া)। কোস্ট ফাউন্ডেশন এশিয়ার একমাত্র এনজিও যা HQAI এবং ISO সনদপ্রাপ্ত।
আজকের এই অনুষ্ঠানে আমি পিছনের একটা আসনে বসেছি, এতে আমার বিন্দুমাত্র কোন অসুবিধা নেই । কারণ, আমাকে ঠেলে রাস্তায় পাঠিয়ে দেওয়া হলেও সুশীল সমাজ বিনির্মাণে আমার লড়াই আমি চালিয়ে যাবই। আমি কোস্টকে শুধু একটা এনজিও হিসেবে নয়, সুশীল সমাজ সংগঠন হিসেবে বিবেচনা করি। আমরা/কোস্ট মানবাধিকার এবং গণতন্ত্রের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা রোহিঙ্গা শরণার্থীদেরকে কক্সবাজারের জন্য দায় বা বোঝা হিসাবে বিবেচনা করি না, তাদেরকে বরং আমরা মূল্যবান সম্পদ হিসাবে বিবেচনা করি।
যখন আমি এসইজি (স্ট্র্যাটেজিক এক্সিকিউটিভ গ্রুপ)-এর সদস্য ছিলাম, তখন ইউএনডিপি এবং আইএফআরসি-এর নেতৃত্বে স্থানীয়করণ টাস্ক ফোর্স গঠন করতে সফল হয়েছিলাম। এই টাস্ক ফোর্স একটি রোডম্যাপ প্রস্তাব করেছিল, যা এখনও কার্যকর ।
আমি কখনই চাই না যে, ইউএন এজেন্সি এবং আইএনজিওগুলো মাঠ পর্যায়ে সরাসরি কর্মসূচি বাস্তবায়ন করুক, মাঠ পর্যায়ের কাজ বাস্তবায়ন করবে স্থানীয় এবং জাতীয় এনজিওগুলো। ইউএন এজেন্সি এবং আইএনজিওগুলোর উচিত মনিটরিং ও কারিগরি সহায়তার মধ্যেই তাঁদের কার্যক্রম সীমিত রাখা।

রেজাউল করিম চৌধুরী

নির্বাহী পরিচালক, কোস্ট ফাউন্ডেশন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা