1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

ভোলায় ‘বিশ্ব ফিসারিজ দিবস’ উদযাপন

সোহেল মাহমুদ
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩
  • ২২২ বার পঠিত

‘বিশ্ব ফিসারিজ দিবস ২০২৩’পালন করলো কোস্ট ফাউন্ডেশন SSF Gender Mainstreaming Governance in Ecosystem-based Coastal and Traditional Aquaculture Fishery Management Project, Bhola.

মঙ্গলবার (২১ নভেম্বর)বিকাল ৪টায়  দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন ভোলা জেলার মৎস্য অধিদপ্তরের সিনিয়র উপ-পরিচালক মো:নাজিম উদ্দিন,বিশেষ অতিথি ছিলেন ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো:নাজমুল সালেহীন র‌্যালিটি তুলাতলী বাজার হয়ে মাছঘাটে এসে শেষ হয়।

এরপর, ‘বাংলাদেশের উন্মক্ত জলাশয়ের মাছের ব্যবস্থাপনা ও জীববৈচিত্রঃ বর্তমান অবস্থা ও চ্যালেঞ্জ’এর উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন  কোস্ট ফাউন্ডেশনের সহকারী সমন্বয়কারী সোহেল মাহমুদ ।

তিনি নদীর প্রবাহ ঠিক রেখে উন্মুক্ত জলাশয়ের মৎস্য সম্পদের সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলে নেতা মো:হাসান মিয়া,প্রথম আলোর জেলা প্রতিনিধি মো:নেয়ামত উল্লাহ,জেলে প্রতিনিধি,ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন কোস্ট ফাউন্ডেশনের সিনিয়র সমন্বয়কারী খোকন চন্দ্র শীল,সমন্বয়কারী( হিসাব ও প্রশাসন)মো: ইব্রাহিম।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিবীড় চাষ পদ্ধতিতে মাছের প্রাচুর্যতা বৃদ্ধি করতে হবে সাথে সাথে নদী,খাল,বিলের দেশিয় জাতের মাছের বংশ বৃদ্ধির সুযোগ ও পোনা মাছ ধরার বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে বিশেষ অতিথি তার মত প্রকাশ করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে উন্মুক্ত জলাশয়ের দূষণ ও জলাশয় রক্ষার বিষয়ে সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারনী পর্যায়ে এমনকি সংসদে বিষয় ভিত্তিক আলোচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে সভাপতি  কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক রাশিদা বেগম বলেন,জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় প্রযুক্তি উদ্ভাবন এবং প্রযুক্তির অভিযোজনের লক্ষ্যে মৎস্যবিদ ও সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহবান জানান এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করেন।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা