1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
সোমবার, ২৭ মে ২০২৪, ১২:২২ অপরাহ্ন

মোড়ক উন্মোচনে বিশিষ্টজন,সমানুপাতিক নির্বাচন পদ্ধতি চালুর তাগিদ

উপকূল বার্তা ডেস্কঃ
  • আপডেট সময় : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৬৭ বার পঠিত
‘সংস্কার সংলাপ: সূচনা সূত্র’ বইয়ের মোড়ক উন্মোচন

বিদ্যমান সংখ্যাগরিষ্ঠ পদ্ধতি বাতিল করে আনুপাতিক বা সমানুপাতিক হারে নির্বাচন, দ্বিকক্ষ আইনসভা প্রণয়নের তাগিদ দিয়েছেন বিশিষ্টজন। শনিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে শিক্ষাবিদ ড. তোফায়েল আহমেদের ‘সংস্কার সংলাপ : সূচনা সূত্র’ বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে আলোচনা সভায় এ আহ্বান জানান তারা।

সভায় সাবেক বিচারপতি এম এ মতিন বলেন, ‘সংখ্যাগরিষ্ঠ নির্বাচন পদ্ধতিতে এখন পর্যন্ত ১১ সংসদ নির্বাচন, ৮-৯টি রাষ্ট্রপতি নির্বাচন ছাড়াও অসংখ্য স্থানীয় পরিষদ নির্বাচন হয়েছে। ১৯৯১ থেকে ২০০৮ পর্যন্ত চারটি ব্যতিক্রম ছাড়া কোনো নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে, হলফ করে বলা যাবে না। ভালো চারটি নির্বাচন হয়েছে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে।’ তিনি বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরেও আমরা নির্বাচনের মতো জরুরি বিষয়ে কোনো নির্ভরযোগ্য ব্যবস্থা গড়ে তুলতে পারিনি। পদ্ধতি পরিবর্তন না করে ব্যবস্থাগত ত্রুটি সারিয়ে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্য অর্জন দুরূহ। এ জন্যই আনুপাতিক বা সমানুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচন পদ্ধতির প্রস্তাব করা হয়েছে।’

সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন বলেন, ‘যুক্তরাষ্ট্র ইতোমধ্যে ভিসা নিষেধাজ্ঞা কার্যকরের কথা জানিয়েছে। তিন ক্যাটেগরিতে এটি দেওয়া হয়েছে, যা স্বাধীন রাষ্ট্রের জন্য মোটেও ভালো হয়নি। আমরা কোনো কিছুই সংস্কার করিনি। নির্বাচন কীভাবে হবে, তা এখনও জানি না। কার অধীনে হবে, তাও জানি না। আমি সরকারের কথা বিশ্বাস করতে চাই, তারা ভালো নির্বাচন করবে। কিন্তু কীভাবে বলব, আগামী নির্বাচনও ২০১৪ কিংবা ২০১৮ সালের মতো হবে না?

বইটির প্রকাশনা সংস্থা ‘গ্রন্থিক’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা তানিয়া আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বইটির লেখক ড. তোফায়েল আহমেদ, প্রকাশক রাজ্জাক রুবেল, সাবেক সচিব আবু আলম শহীদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোবাশ্বের মোনেম প্রমুখ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা