1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
বাইউস্টের শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভোমরা শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের দুর্নীতি’র অভিযোগ ইয়ুথ এ্যাডাপটেসন ফোরামের উদ্যোগে শ্রমজীবী মানুষের মধ্যে পানি-খাবার স্যালাইন-মাথার ক্যাপ বিতরণ জাতীয় শ্রমিক দল ভোলা জেলা শাখার উদ্যোগে মহান মে দিবস পালিত রাজশাহীতে জাতীয় দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন বোরহানউদ্দিনে ৩ জ্বীন প্রতারক আটক বোরহানউদ্দিনে কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ বিতরণ ভোলার মেঘনা নদী থেকে ৩ চাঁদাবাজকে গ্রেফতার করেছেন ডিবি পুলিশ ভোলায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত মোহনপুরে মদ্যপান অবস্থায় বাইক আরোহী নিহত, আহত ২

সুন্দরবনের আলোরকোলে সন্ধ্যায় রাস পূর্ণিমা পুজা, ভোরে সমুদ্রের জোয়ারে পুণ্যস্নান

মোঃআবুরায়হান ইসলাম,,, বাগেরহাট জেলা প্রতিনিধি,,,
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ১৯৬ বার পঠিত

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরের আলোরকোলে বঙ্গেপসাগর মোহনায় আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় সনাতন হিন্দু ধমার্লম্বিদের রাস পূর্ণিমায় ঐতিহাসিক রাসপুজা অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (১৯ নভেম্বর) ভোরে ভোরে সমুদ্রের জোয়ারের পানিতে সনাতন হিন্দু ধমার্লম্বিরা পাপ মোচনের আশায় অংশ নেবেন রাস পূর্ণ স্নানে। এবারের রাস পূর্ণিমার রাসপুজা ও রাস পূর্ণ স্নানে অংশ নিতে হাজার হাজার সনাতন হিন্দু ধমার্লম্বিরা এখন অবস্থান করছেন সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে। তবে, এবার রাস পূর্ণিমার পূর্ণ স্নান- রাসপুজার অনুমতি দেয়া হলেও সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণের স্বার্থে রাস মেলা অনুমতি দেয়নি বন বিভাগ। বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকতার্ (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন এতথ্য নিশ্চিত করে বলছে, এবারের রাস পূর্ণিমায় পূজা ও পুণ্যস্নানের জন্য সীমিত পরিসরে শুধুমাত্র সনাতন ধমার্বলম্বলীদের সেখানে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

এবার রাস পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠানে যেতে দেয়া হয়নি সনাতন হিন্দু ধর্মলম্বি ছাড়া অন্য ধর্মের কোন লোকজনকে। জাতীয় পরিচয়পত্র দেখিয়ে সুন্দরবন বিভাগের অনুমতিপত্র (পাশ) নিয়ে বন বিভাগের নির্দিষ্ট ৫ নৌপথ দিয়ে সনাতন হিন্দু পূণ্যাথর্ীরা এবার রাস পূর্ণিমায় পূজা ও পুণ্যস্নানে যেতে পেরেছেন। প্রতিবছর নভেম্বর মাসে রাস পূর্ণিমার তিথীতে বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ঝালকাঠি, বরিশাল ও চট্রগ্রামসহ দেশে-বিদেশের নানা প্রান্ত থেকে ২০ থেকে ৩০ হাজার সনাত হিন্দু পূণ্যাথর্ীসহ নানা ধর্মবর্ণের দেশীবিদেশী পর্যটকরা সুন্দরবনের আলোরকোলে রাস উৎসবে অংশ নিয়ে থাকেন। তবে এবার রাস পূর্ণিমার পূর্ণ স্নান- রাসপুজায় হিন্দু পূণ্যাথর্ীদের নিদৃষ্ট করে দিয়ে রাস উৎসব বা মেলা বন্ধ করে দেয়ায় লোক সমাগম অর্ধেকে নেমে এসেছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা