1. admin@upokulbarta.news : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
শেখ হাসিনা’র জন্য ঘষিয়াখালী ক্যানেল সুন্দরভাবে চলছে- সিটি মেয়র আ. খালেক দুর্নীতি করলে কাউকে ছাড় দেওয়া হবে না- মেয়র শেখ আ. রহমান ভোলায় রওশন আরা ও রাব্বী হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি মোংলায় বীর মুক্তিযোদ্ধা কালীপদ রায়কে গার্ড অব অনার বন্দরে স্বেচ্ছাসেবকদের নিয়ে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সভা অনুষ্ঠিত মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের সমাপনী ও লার্নিং শেয়ারিং কর্মশালা সিদ্ধিরগঞ্জে তাঁতখানা এ্যাথলেটিক্স ক্লাবের উদ্যোগে, শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট সিজন (১) ২০২৪ উদ্বোধন হয়েছে বাইউস্ট ট্রাস মাস্টার অনুষ্ঠিত পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ আজ পবিত্র শবেবরাত

সিইএইচআরডিএফ মানবাধিকার কনফারেন্স অনুষ্ঠিত।

কক্সবাজার প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
  • ১৭৮ বার পঠিত

প্রেস বিজ্ঞপ্তিঃ

কক্সবাজারভিত্তিক মানবাধিকার সংগঠন সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ এর উদ্যোগে মানবাধিকার কনফারেন্স শহরের আলীরজাহালস্থ সায়মুন সংসদ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস ও সার্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র ৬৩ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত কনফারেন্সে অংশগ্রহণ করেন কক্সবাজার ৮ উপজেলার বিভিন্ন পর্যায়ের তরুণ মানবাধিকার কর্মীবৃন্দ।

সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া’র সভাপতিত্বে এবং কুতুবদিয়া সার্কেল ডেপুটি কো-অর্ডিনেটর আবু সালেহ’র সঞ্চালনায় এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ অধ্যাপক মকবুল আহমেদ, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞানের সহকারী অধ্যাপক আবুল মনসুর, কক্সবাজার নিউজ.কম সম্পাদক অধ্যাপক আবুল মনসুর, সিএইচআরডিএফ প্রেসিডেন্ট মোহাম্মদ মহিউদ্দিন, তৈয়্যবিয়া তাহেরিয়া সুন্নিয়া মাদরাসার প্রভাষক আজিজুল ইসলাম।

কনফারেন্সে মানবাধিকার, সরকার ও রাজনীতি প্রসঙ্গে শিক্ষাবিদ মকবুল আহমেদ বলেন, সুনাগরিক হওয়ার জন্য রাজনীতি সচেতনতা ও মানবাধিকার শিক্ষার বিকল্প নেই।

রোহিঙ্গা, শরণার্থী ও সংবিধান বিষয়ে বক্তব্য রাখেন অধ্যাপক আবুল মনসুর। তিনি বলেন, জাতি বিদ্বেষমূলক কথা বলা যাবে না। প্রত্যেকে যেন আমরা একে অপরের অধিকার বিষয়ে সম্মান প্রদর্শন করি।

মামবাধিকার সুরক্ষায় আগামীর তারুণ্যের করণীয় প্রসঙ্গে অধ্যাপক আকতার চৌধুরী বলেন, শিক্ষা সম্পূর্ণ ফ্রি হওয়া উচিত। তিনি বলেন সংকটের শেষে সম্ভাবনা উঁকি দেয়। সেই সম্ভাবনা কে কাজে লাগাতে হবে।

নেতৃত্ব, তারুণ্য, শিক্ষা ও মানবাধিকার প্রসঙ্গে বক্তব্য রাখেন তরুণ উদ্যোক্তা মোহাম্মদ মহিউদ্দিন। তিনি বলেন, তরুণদের সময় সচেতন হতে হবে এবং সোশ্যাল মিডিয়াকে সঠিক কাজে লাগাতে হবে।

মানবাধিকার ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রসঙ্গে আলোকপাত করেন প্রভাষক আজিজুল ইসলাম। তিনি বলেন, আমাদের নতুন দৃষ্টিভঙ্গি দরকার। আমাদের রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা চর্চা করতে হবে।

এতে স্বাগত বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ এর এর ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(তৃণমূল) ও আয়োজক কমিটির আহবায়ক রুহুল আমিন। বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ এর ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(ব্যবস্থাপনা) সাঈদ মোহাম্মদ শুভ, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সমন্বয়) আব্দুল মান্নান রানা, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(তত্বাবধান) মামুনুর রশীদ মামুন, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(নিয়ন্ত্রণ) রমজান আলী, স্পেশাল সার্কেল ডেপুটি কো-অর্ডিনেটর ইফতেখার মোহাব্বত আলী, বড়মহেশখালী ফোরাম ব্যবস্থাপক ফরহাদ আলম, টেকনাফ পৌরসভা ফোরাম সদস্য মোঃ আব্দুল্লাহ প্রমূখ।

এতে উপস্থিত ছিলেন সিইএইচআরডিএফ এর এসিস্ট্যান্ট প্রিন্সিপাল সেক্রেটারি জিহাদুল ইসলাম, নারী বিভাগের সহকারী সম্পাদক জেসমিন সুলতানা, সহকারী সম্পাদক(প্রচার) নাসির উদ্দীন সোহেল, রামু সার্কেল কো-অর্ডিনেটর রিয়াজ উদ্দিন বাপ্পী, ঈদগাঁও সার্কেল কো-অর্ডিনেটর নজিবুল হক, টেকনাফ সার্কেল ডেপুটি কো-অর্ডিনেটর আমিনুল ইসলাম
প্রমূখ।

প্রচারে-
নাসির উদ্দীন সোহেল
সহকারী সম্পাদক
প্রচার বিভাগ
সিইএইচআরডিএফ
Attachments area

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা