1. admin@upokulbarta.news : admin :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:১৬ অপরাহ্ন
শিরোনাম :
যুবক সজিবঃ যুবকদের অনুপ্রেরণা মানববন্ধন করে হয়রানি ও মানহানি করার প্রতিবাদে ভোলায় সংবাদ সম্মেলন ভোলার ভেদুরিয়ায় ভূমিদস্যু দুলাল বাউলীর বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন শহীদ ক্যাপ্টেন শেখ কামাল স্পেটিং ক্লাবের উদ্বোধন উপলক্ষে ফুটবল প্রীতি ম্যাচ অনুষ্ঠিত সিদ্ধিরগঞ্জে চুরির অপবাদ দিয়ে ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর রেখে গাড়ি চালকের ক্ষতির চেষ্টা মেট্রোরেলের দ্বাদশ চালান নিয়ে মোংলা বন্দরে ট্রাম্প জাসদের ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ভোলায় মশাল মিছিল দশমিনা উপজেলার সিপিপি স্বেচ্ছাসেবকদের মধ্যে গিয়ার বিতরন অনুষ্ঠানে ২০২২ শেখ হাসিনার নেতৃত্বে এদেশে সকল ধর্মের মানুষে শান্তিপূর্ণভাবে বসবাস করছে-এমপি শাওন গানের শুরে নেশাকে না বলুন লালমোহনে মঞ্চ মাতালেন ডি আইজি আক্তারুজ্জামান

মৌসুমে আবহাওয়া ভালো থাকায় শিম চাষ করে বাম্পার ফলন।

রেডিও মেঘনা, চরফ্যাসনঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২
  • ৯১ বার পঠিত
এবারের মৌসুমে আবহাওয়া ভালো থাকায় শিম চাষ করে বাম্পার ফলন পেয়েছেন চরফ্যাসনের কৃষকরা। ভালো ফলনের পাশাপাশি বাজারে শিমের দাম ভালো পেয়ে খুশি চাষিরা। আগামীতে শিমের চাষ আরও বাড়বে বলে আশা করছেন স্থানীয়রা।
সঠিক নিয়মে পরিচর্যা করায় উপজেলাজুড়ে এবারও শিমের ফলন বেশ ভালো দেখা গেছে। মৌসুমের শুরু থেকেই ভালো দামে শিম বিক্রি করতে পেরে হাসি ফুটেছে জসিম মিয়ার মুখে। ২০ কড়া জমিতে শিমের চাষ করে খরচ হয়েছে ১০ হাজার টাকা লাভ হয়েছে তার দ্বিগুন। গাছ লাগানোর ৩০ দিনের মাথায় প্রথম শিম তুলেছেন গাছ থেকে।
এ বছর মোট দের লাখ টাকার শিম বিক্রি করেছেন। গাছে আছে থোকা ভর্তি সহ শিমের ফুল। শিম তুলে বস্তা ভরে বাজারে নিয়ে আরদে দেন জসিম মিয়া এবং সে শিম ঢাকা, চট্রোগ্রাম সহ বিভিন্ন জায়গায় বিক্রি হয়।
কৃষি অফিসারের পরামর্শ অনুযায়ী খেতে সার ঔষধ প্রয়োগ করে। মাঝে মাঝে কৃষি অফিসার পরিদর্শন করেন জসিম মিয়ার খামার সহ সেখানে অনেক কৃষকের খামার। কৃষি কাজ করেই এক মেয়েকে বি.এ পাস করান। ভবিষ্যতেও কৃষি কাজ করার আশা তার।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান”কৃষি ও কৃষক” অনুষ্ঠানটি শুনুন প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা ও উপস্থাপনায়  জেসমিন।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা