1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে পথসভা নিয়ে ব্যস্ত সময় পার করছেন চেয়ারম্যান প্রার্থী দুলাল পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে বিজয়ী হয়ে গরীব-দুখী মানুষের সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি মোশারফ হোসেনের ভোলায় কিশোর গ্যাংয়ের হাতে হত্যার ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা মোংলায় তলা ফেটে দুর্ঘটনার কবলে কয়লা বোঝাই লাইটার লালমোহন পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে বিজয়ী হলে ইভটিজিং বন্ধের ঘোষনা চেয়ারম্যান প্রার্থী শাজাহান বেপারীর ফকিরহাটে তপন স্মৃতি ফুটবল টুর্নামেন্টে বিসমিল্লাহ ফিড মিলস লিমিটেড চ্যম্পিয়ন ফকিরহাটে চব্বিশ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেপ্তার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা কাজী মোখতারের সুস্থতার জন্য দোয়া চেয়েছেন রবিন চৌধুরী ভোলার আলোচিত মাদক কারবারি বিয়ারসহ আটক ডর্‌প ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ওয়াশ এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

মৌসুমে আবহাওয়া ভালো থাকায় শিম চাষ করে বাম্পার ফলন।

রেডিও মেঘনা, চরফ্যাসনঃ
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২
  • ১৯৪ বার পঠিত
এবারের মৌসুমে আবহাওয়া ভালো থাকায় শিম চাষ করে বাম্পার ফলন পেয়েছেন চরফ্যাসনের কৃষকরা। ভালো ফলনের পাশাপাশি বাজারে শিমের দাম ভালো পেয়ে খুশি চাষিরা। আগামীতে শিমের চাষ আরও বাড়বে বলে আশা করছেন স্থানীয়রা।
সঠিক নিয়মে পরিচর্যা করায় উপজেলাজুড়ে এবারও শিমের ফলন বেশ ভালো দেখা গেছে। মৌসুমের শুরু থেকেই ভালো দামে শিম বিক্রি করতে পেরে হাসি ফুটেছে জসিম মিয়ার মুখে। ২০ কড়া জমিতে শিমের চাষ করে খরচ হয়েছে ১০ হাজার টাকা লাভ হয়েছে তার দ্বিগুন। গাছ লাগানোর ৩০ দিনের মাথায় প্রথম শিম তুলেছেন গাছ থেকে।
এ বছর মোট দের লাখ টাকার শিম বিক্রি করেছেন। গাছে আছে থোকা ভর্তি সহ শিমের ফুল। শিম তুলে বস্তা ভরে বাজারে নিয়ে আরদে দেন জসিম মিয়া এবং সে শিম ঢাকা, চট্রোগ্রাম সহ বিভিন্ন জায়গায় বিক্রি হয়।
কৃষি অফিসারের পরামর্শ অনুযায়ী খেতে সার ঔষধ প্রয়োগ করে। মাঝে মাঝে কৃষি অফিসার পরিদর্শন করেন জসিম মিয়ার খামার সহ সেখানে অনেক কৃষকের খামার। কৃষি কাজ করেই এক মেয়েকে বি.এ পাস করান। ভবিষ্যতেও কৃষি কাজ করার আশা তার।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান”কৃষি ও কৃষক” অনুষ্ঠানটি শুনুন প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা ও উপস্থাপনায়  জেসমিন।
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা