1. admin@upokulbarta.news : admin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
মেঘনা নদীতে কর্ণফুলী-৩ লঞ্চে আগুন, আতঙ্কিত যাত্রীরা ভোলায় পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন

শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালন

আহসান টিটু, বাগেরহাট :
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ২২০ বার পঠিত

বাগেরহাটের ফকিরহাটে শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে নানা কর্মসূচির মধ্য দিয়ে সর্বকালের সর্ব শ্রেষ্ট বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত- বার্ষিকী, জাতীয় শোক দিবস ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। কলেজ কর্তৃক প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এ উপলক্ষে ১৫ আগস্ট, মঙ্গলবার শোক দিবস কর্মসূচির প্রারম্ভে শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ করা। এরপর জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন, অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় সকল শিক্ষক- শিক্ষার্থীদের অংশগ্রহণে এক শোক-র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়।

সকাল ১০টায় অধ্যক্ষ বটু গোপাল দাসে’র সভাপতিত্বে শোকাবহ দিনের স্মরণে ‘আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান’ এবং ছাত্রছাত্রীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি এবং রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। জাতীয় শোক দিবসের অনুষ্ঠান পরিচালনায় ছিলেন প্রভাষক মোঃ সাইদুর রহমান। শোক দিবসের স্মরণে অনুষ্ঠিত কর্মসূচিতে বক্তব্য প্রদান করেন সহকারী অধ্যাপক মোঃ সিরাজুল ইসলাম, শেখ তারিকুল ইসলাম, মোসাঃ আতাউন্নেসা, আহবায়ক অপূর্ব লাল সাহা, প্রভাষক শেখ শামীম ইসলাম, চন্দ্র শেখর অধিকারীসহ প্রমুখ। শোক দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে উপস্থিত সকলেই ‘শোকাবহ- ৭৫ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন’ ভিত্তিক সারগর্ব আলোচনা করেন। সভাপতি মহোদয় তাঁর বক্তব্যের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ-বরণকারী সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর নীতি- আদর্শ অনুসরণ করার উপর বিশেষভাবে গুরুত্বারোপ করেন এবং সবাইকে জাতীয় জীবনে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করার মানসিকতা গড়ে তোলার আহবান জানান। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করে সবাইকে বিমোহিত করেন প্রভাষক শেখ মাহবুবা ফেরদৌসী; নাজমা খানম। ছাত্র-ছাত্রীদের মধ্যে কবিতা আবৃত্তি করেন একাদশ শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার। শোক দিবসের অনুষ্ঠানে দোয়া মাহফিল পরিচালনা করেন সহকারী অধ্যাপক মোঃ হোসাইন সাইদীন।

আলেচনার শেষ পর্যায়ে কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ফলাফল ঘোষণা এবং বঙ্গবন্ধুর লেখা কারাগারের রোজনামচা, অসমাপ্ত আত্মজীবনি, নয়া চীন দেখে এলাম বই পুরস্কার হিসেবে বিতরণ করা হয়।

সবশেষে কলেজের অধ্যক্ষ বটু গোপাল দাস কর্তৃক বঙ্গবন্ধু পুষ্পকাননে ফুলের চারা রোপনের মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শেষ হয়।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা