1. admin@upokulbarta.news : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন ফকিরহাটে প্রান্তিক খামারিদের প্রদর্শনী দেখে অভিভূত সবাই নিজের বিবেক দ্বারা পরিচালিত হয়ে উপজেলা নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচিত করবেন-রামপালে কেসিসি মেয়র উম্মুক্ত হোন,উদার হোন এবং অন্যদের নেতৃত্বের জন্য স্থান তৈরি করুন-রেজাউল করিম চৌধুরী লালমোহনে চাচা শ্বশুরকে হত্যার হুমকি দিলেন ভাতিজী জামাতা গালকাটা ফরিদ বোরহানউদ্দিনে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ফকিরহাটে বিষ পানে এসএসসি শিক্ষার্থীর আত্মহত্যা

মনপুরায় ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের পর্যালোচনা সভা

যুগ্ম সম্পাদক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৭০ বার পঠিত

মনপুরা (ভোলা) প্রতিনিধি ॥
ভোলার মনপুরায় চরাঞ্চলে মানুষের স্বাস্থ্যসেবার অগ্রগতি বিষয়ে ‘মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা’ প্রকল্পের পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রকল্পের মাধ্যমে মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রসহ একাধিক চরাঞ্চলে গর্ভবতী নারীদের সন্তান প্রসব ও চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ঢালচর ও কুকরি-মুকরি ইউনিয়নে সন্তান প্রসবসহ মাতৃত্বকালিন সময়ে স্বাস্থ্যসেবা দেয়ার তথ্য তুলে ধরা হয়। উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তর এই পর্যালোচনা সভার আয়োজন করে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এই পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা নির্বাহি অফিসার জহিরুল ইসলাম’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কবির সোহেল, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ খালেদ হাসান তানিম, মনপুরা থানা অফিসার ইনচার্জ মোঃ জহিরুল ইসলাম, উপজেলা পরিষদ ভাইচ চেয়ারম্যান পারভীন আক্তার রেবু।

স্বাগত বক্তব্য ও মূল প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হয়, দ্য সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশনের অর্থায়নে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সহযোগিতায় এনজিও সংস্থা পার্টনার্স ইন হেল্থ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে “মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” প্রকল্পের মাধ্যমে মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রসহ একাধিক চরাঞ্চলে গর্ভবতী নারীদের সন্তান প্রসব ও চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ঢালচর ও কুকরি-মুকরি ইউনিয়নে সন্তান প্রসবসহ মাতৃত্বকালিন সময়ে স্বাস্থ্যসেবা দেয়ার তথ্য তুলে ধরা হয়।

এসময় তারা আরও জানায়, উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নে অবস্থিত উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তরের অধিনে পরিচালিত স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে “মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” প্রকল্পের মাধ্যমে গত ৮ মাসে ৩৭৬ জন গর্ভবতি মাকে প্রাতিষ্ঠানিক নরমাল বাচ্চা ডেলিভারি করানো হয়। এছাড়াও প্রায় ১৮ হাজার রোগীকে সাধারন চিকিৎসা সেবা ও বিনামূল্যে ঔষধ দেয়া হয়।

সভায় অংশ নেয়া অতিথিবৃন্দ তাদের বক্তৃতায় উপকূলীয় এলাকার নারীদের গর্ভাবস্থায় প্রসব বেদনা, প্রসবের প্রারম্ভিক অবস্থা নির্নয় ও নরমাল ডেলিভারি সম্পন্ন করার কাজে নিয়োজিত থাকায় পিএইচ’র মিডওয়াইফ কর্মিদের ভূয়সী প্রশংসা করেন। এবং প্রকল্পটির মেয়াদ এবছরের ৩১ মার্চ শেষ হলেও মেয়াদ পুনরায় বৃদ্ধি করে সেবা অব্যাহত রাখার দাবি জানান বক্তারা।

সভায় আরও উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুর রহমান, পিএইচডি’র প্রজেক্ট ম্যানেজার জাকির হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারি মোহাম্মদ জসিম উদ্দিন, মাইটিভি ও দৈনিক যায়যায়দিন প্রতিনিধি সীমান্ত হেলাল, আরটিভি ও দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি সোহাগ মাহামুদ সৈকত, দৈনিক আমার সংবাদ প্রতিনিধি মাসুদ পাটওয়ারী প্রমূখ।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা