1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ আহত- ৩০ সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ইউনুছ এর পৌর ৩নং ওয়ার্ডে মতবিনিময় সভা অনুষ্ঠিত সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন ভোলা সদর উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী সালেহা চৌধুরী হাঁস প্রতিকে ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন কবি মিনার মনসুর থেকে আমাদের তরুণদের অনেক কিছু শেখার আছে-রেজাউল করিম চৌধুরী বাইউস্টের শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভোমরা শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের দুর্নীতি’র অভিযোগ ইয়ুথ এ্যাডাপটেসন ফোরামের উদ্যোগে শ্রমজীবী মানুষের মধ্যে পানি-খাবার স্যালাইন-মাথার ক্যাপ বিতরণ জাতীয় শ্রমিক দল ভোলা জেলা শাখার উদ্যোগে মহান মে দিবস পালিত রাজশাহীতে জাতীয় দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন

৩ বছর মেয়াদি বি,এজি,এড প্রোগ্রামটি স্নাতক সহ বিএড সমমান স্পষ্টীকরণ ঘোষণা বাউবি’র

যুগ্ন প্রকাশকঃ
  • আপডেট সময় : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ৭৬৬৪ বার পঠিত

মোঃআসাদুজ্জামানঃ

৩ বছর মেয়াদি বি,এজি,এড প্রোগ্রামটি কৃষি বিষয়ে স্নাতক সহ বিএড সমমান স্পষ্টীকরণ ঘোষণা দিয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ( বাউবি) কর্তৃপক্ষ। গতকাল সিলেট, জামাল পুর, বরিশাল অঞ্চল থেকে আগত বি,এজি,এড ডিগ্রী প্রাপ্ত শিক্ষকগণ বাউবি’র প্রধান কার্যালয়ে উপস্থিত হলেএ স্পষ্ট করণ বার্তার আগাম ধ্বনি জানিয়ে দেন বাউবি কর্তৃপক্ষ। পাশাপাশি প্রশাসনের এ পূর্ব-সিদ্ধান্তকে কার্যকরী করার লক্ষ্যে তাদের ওয়েব সাইটে ও প্রদান করেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মহান জাতীয় সংসদের ১৯৯২ সালের ৩৮ নং আইন দ্বারা প্রতিষ্ঠিত। উক্ত আইনে প্রদত্ত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল বিভিন্ন প্রোগ্রামের একাডেমিক রেগুলেশন প্রনয়ণ, ডিগ্রী,ডিপ্লোমা ও সার্টিফিকেট প্রদান করে। সে আলোকে একাডেমিক কাউন্সিল ও বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ গভর্নরস কর্তৃক সংশ্লিষ্ট প্রোগ্রামের জন্য অনুমোদিত রেজুলেশন অনুযায়ী বাউবি’র কৃষি ও পল্লী উন্নয়ন স্কুল কর্তৃক পরিচালিত ৩ (তিন) বছর মেয়াদি ব্যাচেলর অফ এগ্রিকালচারল এডুকেশন ( বি,এজি,এড) প্রোগ্রামটি কৃষি শিক্ষায় স্নাতক ও বিএড সমমান। যাহা ২৪ জানুয়ারী ২০২২ খ্রীঃ (একই তারিখ ও স্মারকের স্থলভিষিক্ত)।স্মারক নং ৪জি-৩৩৭১-ম/১০/১৫৯৩,তারিখ ২৭-১২-২০২১।

উপরোক্ত পত্রটি বাউবি’র ওয়েবসাইট (www.bou.ac.bd) এর ঠিকানায় দেয়া হয়েছে।
উল্লেখ্য, সিলেট জেলার বিশ্বনাথ উপজেলাধীন হাজী ইয়াসিন উল্লাহ বেতসন্দি দ্বি পাক্ষিক উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব মোঃ রইচ আলী সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ নেয়ার দীর্ঘ সময়ে তার এম,পিও (মাসিক বেতন ভাতার সরকারি অংশ) আটকে দিয়েছিল
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর গত ১৭-০৪-২০২২ খ্রিস্টাব্দ এমপিও মিটিং এ স্মারক নং- ৪ জি-৩৩৭১-ম/১০/৭৯৭।বাউবির সিদ্ধান্ত মোতাবেক বিএজিএড প্রোগ্রামটি স্নাতক সহ বিএড সমমান করে প্রাপ্ত স্পষ্টকরন পত্র প্রদানের পর বি,এজি,এড সনদপ্রাপ্ত শিক্ষকদের এম,পিও নীতিমালা অনুযায়ী প্রশাসনিক পদে সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষক হতে আর কোন বাধা রইলো না।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা