1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন
শিরোনাম :
কবি মিনার মনসুর থেকে আমাদের তরুণদের অনেক কিছু শেখার আছে-রেজাউল করিম চৌধুরী বাইউস্টের শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভোমরা শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের দুর্নীতি’র অভিযোগ ইয়ুথ এ্যাডাপটেসন ফোরামের উদ্যোগে শ্রমজীবী মানুষের মধ্যে পানি-খাবার স্যালাইন-মাথার ক্যাপ বিতরণ জাতীয় শ্রমিক দল ভোলা জেলা শাখার উদ্যোগে মহান মে দিবস পালিত রাজশাহীতে জাতীয় দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন বোরহানউদ্দিনে ৩ জ্বীন প্রতারক আটক বোরহানউদ্দিনে কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ বিতরণ ভোলার মেঘনা নদী থেকে ৩ চাঁদাবাজকে গ্রেফতার করেছেন ডিবি পুলিশ ভোলায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত

মেধাবিকাশ বৃদ্ধি পায় যেসব খাবার খেলে।

স্বাস্থ বিভাগঃ
  • আপডেট সময় : রবিবার, ৯ জানুয়ারি, ২০২২
  • ১৮৮ বার পঠিত

মনে রাখার ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাবারের তালিকায় কিছু জিনিস যোগ করা প্রয়োজন। যে খাবার খেলে স্মৃতিশক্তি বাড়বে তার একটা তালিকা দেওয়া হলো

বাদাম : স্মৃতিশক্তি ভালো রাখতে প্রতিদিন ১০-১২টি বাদাম খান। এজন্য দুধের সঙ্গে পেষা বাদাম মিশিয়ে খেতে পারেন, আর না হলে শুকনো বাদামও খেতে পারেন। এতে মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

কুমড়ার বীজ : অনেকেই কুমড়া খান। কিন্তু এর বীজ ফেলে দেন। কিন্তু কুমড়ার বীজ শুধু মনে রাখার ক্ষমতাই বাড়ায় না, সেই সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষেও এটি খুবই উপকারী। কম বয়স থেকেই কুমড়ার বীজ খাওয়া শুরু করুন। কুমড়াতে থাকা কপার মনে রাখার ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ব্রকোলি : অনেকেই  ব্রকোলি খেতে ভালবাসেন। পুষ্টিগুণে ভরপুর এই সবজিতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড, ভিটামিন ই ও প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এই সব পুষ্টি উপাদান মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সহায়তা করে।  নিয়মিত ব্রকোলি খেলে স্মৃতিশক্তি বাড়ে।

আখরোট : মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে আখরোট। এতে থাকা ভিটামিন ই ও ম্যাঙ্গানিজ মস্তিষ্ককে সক্রিয় করতে সহায়তা করে।  ভুলে যাওয়ার মতো বিপত্তি এড়াতে এখন থেকেই নিয়মিত আখরোট খেতে শুরু করুন। একমুঠো আখরোট ওটমিল বা ফ্রুট সালাদের সঙ্গে মিশিয়ে রোজ খেলে উপকার পাবেন।

 

চলবে-

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা