1. admin@upokulbarta.news : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ফকিরহাটের শান্তি ও সমৃদ্ধি কামনা করে স্বপন দাশের প্রচার শুরু চরফ্যাশনে ভিকটিমকে নির্যাতনের অভিযোগ উঠেছে ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান এর বিরুদ্ধে আদালতের আদেশ মানতে গড়িমসি করছেন খুলনা বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক রবিউল আলম বাইউস্টে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত Sustainability with Profitability is Possible-Rezaul Karim Chowdhury লালমোহনে পূর্ব শত্রুতার জের ধরে মারপিট আহত ১ ২০২৪-২৫ বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন মোহনপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন লালমোহনে ৪৮০ টাকা পাওয়ানাকে কেন্দ্র করে মারপিট আহত ৬ শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

ভোলায় জাতীয় ভূমি সেবা সপ্তাহ-২০২৩ এর উদ্বোধন

সহকারী সম্পাদকঃ
  • আপডেট সময় : সোমবার, ২২ মে, ২০২৩
  • ১০৫ বার পঠিত

আশিকুর রহমান শান্ত, ভোলা প্রতিনিধিঃ

স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে সারা দেশের নেয় ভোলায় ও জাতীয় ভূমি সেবা সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন করা হয়েছে। সোমবার (২২ মে) সকালে ভোলা জেলা প্রশাসন ও ভোলা সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের যৌথ আয়োজনে সদর উপজেলার ১৩ টি ইউনিয়নের ভূমি কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অংশ গ্রহণে এ ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী আয়োজনে একটি বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী টি জেলা প্রশাসক কার্যালয় হতে শহরের গুরুত্বপূর্ণ সড়ক গুলো প্রদক্ষিণ করে সদর উপজেলা ভূমি কার্যালয় এসে শেষ হয়। র‌্যালী শেষে বেলুন উড়িয়ে ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্বোধন করেন ভোলা জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই লাহী চৌধুরী। ২২ মে থেকে ২৮ মে পর্যন্ত ৬ দিনব্যাপী ‘ভূমি সেবা সপ্তাহ কার্যক্রম চলবে ২৮ মে পর্যন্ত। ২৮ মে আনুষ্ঠানিক সমাপ্তির মধ্য দিয়ে এই বছরের ভূমি সেবা সপ্তাহের সমাপ্তি ঘোষণা করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেন ভোলা সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ আলী সুজা ও সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ তৌহিদুল ইসলাম।

জাকজমক পূর্ণ ভূমি সেবা সপ্তাহ উদ্বোধনের দ্বিতীয় ভাগে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন,”জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর যোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভূমি সেবাকে অনলাইনে করার ফলে এখন আর একজনের জমি অন্যজন বিক্রি করতে পারবেনা। নিজের হাতে থাকা মোবাইলে আইডি চেক করলেই জমির প্রকৃত মালিকের নাম জানা যাবে। তিনি বলেন, সরকার এখন ডিজিটাল পদ্ধতিতে ভূমি সেবা প্রদান করার ফলে আপনি ঘরে বসেই কম খরচে আপনার জমির খাজনা পরিষোধ করতে পারছেন। এখন নামজারি,খাজনা পরিষোধ সহ ৭ টি ভূমি সেবাই সারা দেশে অনলাইনে দেয়া হচ্ছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তামিম আল ইয়ামিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ভূমি রাজস্ব কর্মকর্তা মোঃ রায়হানুজ্জামান, এনডিসি মোঃ আবু সাঈদ নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপক ত্রিপুরা ও জসীম উদ্দিন এবং ভোলা সদর ভূমি অফিসের সকল কর্মকর্তা কর্মচারী সহ ভোলা সদরের বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ভূমি সেবা গ্রহিতাগণ।

ভূমি সেবা সপ্তাহ উদ্বোধনের শেষ ভাগে প্রধান অতিথি সেবা প্রদানকারীদের স্টল গুলো ঘুরে ঘুরে দেখেন। উল্লেখ্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক জাতীয় পর্যায় উদ্বোধনকৃত স্মার্ট ভূমিসেবার মূল অংশীদার হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খ ভাবে অবগত করা এবং ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারের সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করাই এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। এছাড়া, ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা প্রদান করা হবে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা